ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কানাডায় নিজেদের নাগরিকদের সতর্ক থাকার নির্দেশনা ভারতের

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২৩

শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডের ঘটনায় পাল্টা-পাল্টি পদক্ষেপ নিচ্ছে ভারত ও কানাডা। এবার কানাডার কিছু অঞ্চলে ভ্রমণের ক্ষেত্রে নিজেদের নাগরিকদের সতর্ক করলো ভারত। এর আগে কানাডীয়দের ভিসা দেওয়া বন্ধ করে নয়াদিল্লি।

স্পষ্টভাবে বিরোধের উল্লেখ না করে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডের কারণে কানাডায় নিজেদের নাগরিকদের নিয়ে তারা উদ্বিগ্ন।

আরও পড়ুন>কানাডীয়দের ভিসা দেওয়া বন্ধ করলো ভারত

এক বিবৃতিতে মন্ত্রণালয়টি জানায়, ভারতবিরোধী কর্মকাণ্ডের বিরোধীতাকারী বিশেষ করে কূটনীতিক ও কিছু ভারতীয় কমিউনিটির ওপর হুমকি তৈরি হয়েছে।

তাই যেসব এলাকায় ভারতীয়রা লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছে বা সম্ভাবনা রয়েছে, সেখানে ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা জারি করা হয়েছে।

সম্প্রতি খালিস্তানপন্থি শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে ভারত সরকার জড়িত থাকতে পারে বলে অভিযোগ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এ নিয়েই দুই দেশের মধ্যে সম্পর্কে টানাপোড়েন শুরু হয়েছে।

গত সোমবার (১৮ সেপ্টেম্বর) কানাডার হাউজ অব কমন্সের সভায় ট্রুডো বলেন, হরদীপ সিং হত্যাকাণ্ডে ভারত সরকারের সংশ্লিষ্টতার ‘বিশ্বাসযোগ্য’ প্রমাণ খুঁজে পেয়েছে কানাডার গোয়েন্দা সংস্থা।

তিনি বলেন, কানাডার মাটিতে একজন কানাডীয় নাগরিক হত্যায় বিদেশি কোনো সরকারের সংশ্লিষ্টতা আমাদের সার্বভৌমত্বের লঙ্ঘন। স্বাধীন, মুক্ত ও গণতান্ত্রিক সমাজব্যবস্থা যেভাবে কাজ করে, তার সম্পূর্ণ পরিপন্থি এ ধরনের ঘটনা।

তবে নিজ্জার হত্যাকাণ্ডে ভারত সরকার জড়িত থাকার গুরুতর এই অভিযোগকে ‘মনগড়া’ ও ‘উদ্দেশ্য প্রণোদিত’ বলে নাকচ করে দিয়েছে নয়াদিল্লি।

এমএসএম