ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ফের ১০০ ডলারের পথে জ্বালানি তেল, বৈশ্বিক মূল্যস্ফীতি নিয়ে উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:১৪ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২৩

২০২৩ সালে প্রথমবার তেলের দাম ব্যারেলপ্রতি ১০০ ডলার স্পর্শ করতে যাচ্ছে। চলতি মাসেই এই মূল্য দেখা যেতে পারে। জুনের পর আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে প্রায় ৩০ শতাংশ। মূলত সৌদি আরব ও রাশিয়ার তেলের উৎপাদন কমানোর ঘোষণা এবং চীনে চাহিদা বাড়ার কারণে তেলের দাম বাড়ছে।

গত সপ্তাহে ব্রেন্ট ক্রুডের দাম ব্যারেলপ্রতি বেড়ে ৯৪ ডলারে দাঁড়ায়, যা গত ১০ মাসের মধ্যে সর্বোচ্চ। জুনে এই তেলের দাম ছিল ৭২ ডলার।

আরও পড়ুন>জিনিসপত্রের দাম কমান, না হলে কর বাড়াবো

একই সময়ে ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের দাম ব্যারেলপ্রতি ৬৭ ডলার থেকে বেড়ে ৯০ ডলার হয়েছে। গত সপ্তাহে দুই বেঞ্চমার্কের দামই বেড়েছে ৪ শতাংশ।

যুক্তরাজ্যে পেট্রোল ও ডিজেলের দাম সামান্য বাড়তে শুরু করেছে। জুন থেকে লিটারপ্রতি খরচ বেড়েছে ১০ শতাংশ। মোটরিং সংস্থা আরএসি জানিয়েছে, শুক্রবার আনলেডেড জ্বালানির গড় দাম লিটারপ্রতি ১ দশমিক ৫২ শতাংশ ছিল, যা জুনের ১ দশমিক ৪৩ পাউন্ড থেকে বেশি।

এদিকে যুক্তরাষ্ট্রে পেট্রোলের দাম প্রতি গ্যালনে ১০ শতাংশ বেড়ে ৩ দশমিক ৯০ ডলারে দাঁড়িয়েছে।

আরও পড়ুন>কিমকে বিধ্বংসী ড্রোন উপহার দিলো রাশিয়া

রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়ে ব্যারেলপ্রতি ১২০ ডলার ছাড়িয়ে যায়। এরপর বিশ্বজুড়ে বেড়ে যায় মূল্যস্ফীতি। গত বছরের শেষের দিকে তেলের দাম কমলেও তা আবার বাড়তে শুরু করেছে। তাই আশঙ্কা করা হচ্ছে ফের বিশ্বজুড়ে মূল্যস্ফীতি বেড়ে যেতে পারে।

সূত্র: দ্য গার্ডিয়ান

এমএসএম