ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ব্রাসেলসে জোড়া বিস্ফোরণ : নিহত ২৭

প্রকাশিত: ০৯:৫৮ এএম, ২২ মার্চ ২০১৬

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের প্রধান বিমানবন্দর ও একটি মেট্রোরেল স্টেশনে ভয়াবহ বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২৭ জনে দাঁড়িয়েছে। মঙ্গলবার সকালের ওই বিস্ফোরণে আহত হয়েছে আরো অন্তত ১৩০ জন।

ব্রিটেনের প্রভাবশালী দৈনিক দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্রাসেলসের জাভেন্তেম বিমানবন্দরে বিস্ফোরণে ১৩ জন নিহত হয়েছে। বিস্ফোরণের পর বিমাবন্দর বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া ট্রেন ও বিমানের সব ধরনের সেবা স্থগিত করা হয়েছে। বিমানবন্দরে নিরাপত্তা জোরদার করেছে কর্তৃপক্ষ।

অপরদিকে ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ভবনের কাছে পৃথক বিস্ফোরণে ১০ জনের প্রাণহানি ঘটেছে। প্রত্যক্ষদর্শীরা বলছেন, হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে।

এদিকে পাকিস্তানি দৈনিক পাকিস্তান টুডে অসমর্থিত সূত্রের বরাত দিয়ে বলছে, ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠেছে ব্রাসেলসের প্রধান বিমানবন্দর ও মেট্রোরেল স্টেশন। এতে ২৭ জন নিহত ও ১৩০ জন আহত হয়েছে।

এর আগে বিবিসির এক প্রতিবেদনে প্রাথমিকভাবে পৃথক এ বিস্ফোরণে ১৩ জনের প্রাণহানির তথ্য জানানো হয়। প্যারিস হামলার সন্দেহভাজন সালাহ আবদেসলাম ব্রাসেলস শহর থেকে আটক হওয়ার মাত্র চারদিনের মাথায় এই হামলার ঘটনা ঘটল।



প্রত্যক্ষদর্শীরা বিস্ফোরণের পর বিমানবন্দর টার্মিনালের একটি ভবন থেকে ধোঁয়া বের হতে দেখেছেন বলে জানান। বিমানবন্দরের বিস্ফোরণের মাত্র এক ঘণ্টা পরেই মালবেক মেট্রো স্টেশনে হামলা চালানো হয়েছে। তবে বিস্ফোরণ দু’টির কারণ এখনো জানা যায়নি। এছাড়া এখন পর্যন্ত কোনো গোষ্ঠীই ব্রাসেলসের এই ভয়াবহ বিস্ফোরণের দায় স্বীকার করেনি।

এর আগে গত নভেম্বরে ফ্রান্সের রাজধানী প্যারিসের ছয়টি স্থানে ভয়াবহ হামলায় ১৩০ জন নিহত হয়। ওই হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী আইএস। এরপর প্যারিস হামলার মূল হোতা সালাহ আবদে সালাম প্যারিসে পালিয়ে যায়। পরে কয়েক দফা অভিযান চালিয়ে আবদেসালামকে আটক করে বেলজিয়াম পুলিশ। এরপরই ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠলো ব্রাসেলস। এ ঘটনার পর সন্ত্রাসী হামলার হুমকি মোকাবেলায় দেশটিতে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

এসআইএস/আরআইপি

আরও পড়ুন