ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ঢাকায় আসার আগে জয়শঙ্করের সঙ্গে ল্যাভরভের সাক্ষাৎ, কী কথা হলো?

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৩১ এএম, ০৭ সেপ্টেম্বর ২০২৩

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাৎ হয়েছে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের। বুধবার (৬ সেপ্টেম্বর) পূর্ব এশিয়া সম্মেলন চলাকালে পার্শ্ববৈঠকে মিলিত হন তারা। এসময় জি-২০সহ আন্তর্জাতিক নানা ইস্যু নিয়ে কথা বলেন দুই নেতা।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ এক পোস্টে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনের ফাঁকে জাকার্তায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে দেখা করে ভালো লাগছে। দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রে এটি খুবই গুরুত্বপূর্ণ। আমরা পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলন এবং জি-২০ ইস্যুতে আলোচনা করেছি।

আরও পড়ুন>> ম্যাক্রোঁ-ল্যাভরভের ঢাকা সফর যে কারণে গুরুত্বপূর্ণ

অন্যদিকে, রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দুই দেশের মন্ত্রীরা দ্বিপাক্ষিক সম্পর্ক এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সমস্যাগুলোর বিষয়ে মতবিনিময় করেছেন। তারা বাণিজ্য, অর্থনৈতিক ও জ্বালানি সহযোগিতার পাশাপাশি পরিবহন এবং আর্থিক ক্ষেত্রে সংযোগ আরও বাড়ানোর জন্য বাস্তব পদক্ষেপ নিয়ে আলোচনা করেছেন।

আরও পড়ুন>> ভারত যা চায় তা-ই দেবে রাশিয়া

বিবৃতিতে আরও বলা হয়েছে, জাতিসংঘ, এসসিও, ব্রিকস, এবং জি০২০র মতো বহুপাক্ষিক প্ল্যাটফর্মগুলোতে সমন্বয় বাড়ানোর পারস্পরিক আগ্রহ গুরুত্ব পেয়েছে এই বৈঠকে।

আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর নয়া দিল্লিতে অনুষ্ঠিতব্য দু’দিনব্যাপী জি-২০ শীর্ষ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতিনিধিত্ব করবেন সের্গেই ল্যাভরভ। তবে তার আগে, বৃহস্পতিবার বিকেলে সংক্ষিপ্ত সফরে ঢাকায় আসছেন তিনি।

বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এদিন বিকেলে জাকার্তা থেকে ঢাকায় আসবেন ল্যাভরভ। বৃহস্পতিবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি।

আরও পড়ুন>> জি-২০ সম্মেলনে অংশ নেবেন শেখ হাসিনা, মোদীর সঙ্গে বৈঠকের আশা

পরদিন ৮ সেপ্টেম্বর সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। এরপর বিকেলেই জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ছাড়বেন তিনি।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস
কেএএ/