ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মোদীকে চিঠি দিচ্ছেন সোনিয়া গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১১:৫১ এএম, ০৬ সেপ্টেম্বর ২০২৩

সংসদের বিশেষ অধিবেশনের আগেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখতে চলেছেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। সেখানে তিনি দাবি করবেন, দেশের মানুষের সংকটের সঙ্গে যুক্ত থাকা বিষয়গুলো নিয়েই যেন বিশেষ অধিবেশনে আলোচনা হয়।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) রাতে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের বাসভবনে বিরোধী জোট ইন্ডিয়া-র সংসদীয় দলগুলোর নেতাদের বৈঠকের পরই মোদীকে এই চিঠি লেখার সিদ্ধান্ত নিয়েছেন সোনিয়া। বাকি বিরোধী দলগুলো এই ধরনের চিঠি প্রধানমন্ত্রীকে পাঠাবেন কি না, তা সংসদীয় নেতারা তাদের দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে কথা বলে ঠিক করবেন।

আরও পড়ুন>অস্ট্রেলিয়ান গরু আমদানির ওপর নিষেধাজ্ঞা বাতিল মালয়েশিয়ার

সংসদের বিশেষ অধিবেশনে কেন্দ্রীয় সরকার কী করতে চলেছে, সেটা আঁচ করে কৌশল ঠিক করতেই খড়্গের বাসভবনে ইন্ডিয়া-র দলগুলো বৈঠকে বসেছিল। পরে কংগ্রেসের লোকসভার উপনেতা গৌরব গগৈ বলেন, বিশেষ অধিবেশন কেন ডাকা হলো তা নিয়ে সরকারের পক্ষে কোনো কথা বলা হয়নি। আমাদের দাবি, বিশেষ অধিবেশনের কর্মসূচি কী, তা জানানো হোক।

তিনি বলেন, আমরা দেশের মূল সমস্যাগুলো সমাধানে ইতিবাচক অধিবেশন চাই। গগৈয়ের দাবি, ইন্ডিয়া-র দলগুলোর ঐক্য দেখে কাঁপছে বিজেপি। বৈঠকে উপস্থিত ছিলেন তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েন।

তিনি বলেন, সংসদের বিশেষ অধিবেশনে সরকারের কর্মসূচি কী, তা গোপন রাখা হচ্ছে। সংসদীয় গণতন্ত্রে এটা হওয়ার কথা নয়।

ইন্ডিয়া-র সংসদীয় দলগুলোর নেতাদের বৈঠকের আগেই কংগ্রেসের সংসদীয় দলের স্ট্র্যাটেজি গ্রুপ-এর বৈঠকে সভাপতিত্ব করেন সোনিয়া গান্ধী।

আরও পড়ুন>বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

কংগ্রেসের বৈঠকে স্থির হয়েছে, সরকার যে বিলই আনুক না কেন, সাধারণ মানুষের সঙ্গে জড়িত সমস্যাগুলো অধিবেশনে তোলা হবে। এই বিষয়গুলোর মধ্যে রয়েছে মূল্যবৃদ্ধি, আদানি-র বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, চীনের সঙ্গে সীমান্ত সমস্যা, বেকারত্বের মতো ১৫-১৬টি বিষয়।

পরে কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেন, সাধারণত বিশেষ অধিবেশন ডাকা হলে কর্মসূচি সংক্রান্ত যাবতীয় তথ্য অনেক আগেই রাজনৈতিক দলগুলোকে দিয়ে দেওয়া হয়। বিভিন্ন দলের সঙ্গে কথা বলে কর্মসূচি তৈরি হয়। অথচ ইন্ডিয়া-র দলগুলো যখন মুম্বইয়ে বৈঠক করছে, তখন হঠাৎ করে প্রধানমন্ত্রী ও তার সতীর্থরা সংসদের বিশেষ অধিবেশন ডেকে বসলেন। এটা নজর ঘোরানোর চেষ্টা ছাড়া কিছু নয়।

এমএসএম