ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৫ সেপ্টেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫১ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইউরোপে বাড়ছে গৃহহীনের সংখ্যা

ইউরোপে গৃহহীনের সংখ্যা বেড়েছে উল্লেখযোগ্য হারে। নতুন একটি রিপোর্টে দেখা গেছে, সেখানে গৃহহীনের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ লাখে। খবর দ্য গার্ডিয়ানের।

ইন্ডিয়া নাকি ভারত, আলোচনা তুঙ্গে

জি-২০ নেতাদের নৈশভোজের আমন্ত্রণপত্রের একটি ছবি ভারতে ব্যাপকভাবে ভাইরাল হয়েছে। এতে লেখা হয়েছে প্রেসিডেন্ট অব ভারত। কংগ্রেসের দাবি, ওই আমন্ত্রণপত্রে চিরাচরিতভাবে প্রেসিডেন্ট অব ইন্ডিয়ার পরিবর্তে লেখা হয়েছে প্রেসিডেন্ট অব ভারত। এই প্রেক্ষিতে প্রশ্ন উঠছে, আসন্ন বিশেষ অধিবেশনে কী এই সংক্রান্ত প্রস্তাব পেশ করতে চলেছে নরেন্দ্র মোদীর সরকার?

সেপ্টেম্বরে তাপমাত্রার রেকর্ড দিল্লিতে

সেপ্টেম্বেরও তাপমাত্রা কমার কোনো লক্ষণ নেই ভারতের রাজধানী দিল্লিতে। সূর্যের তেজে পুড়ছে গোটা রাজধানী। সোমবার (৪ সেপ্টেম্বর) দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়, যা এই মৌসুমের গড় তাপমাত্রা থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস বেশি।

বাংলাদেশি পর্যটক কমে যাওয়ার দুশ্চিন্তায় কলকাতার ব্যবসায়ীরা

কলকাতার নিউমার্কেটকে পশ্চিমবঙ্গের বুকে এক টুকরো বাংলাদেশ বললে ভুল হবে না। বিদেশিদের কাছে, বিশেষ করে বাংলাদেশি পর্যটকদের কাছে অত্যন্ত পছন্দের জায়গা এই নিউমার্কেট। বাংলাদেশের লোকজন কলকাতায় পা রাখলে এই নিউমার্কেট সংলগ্ন মার্কুইস স্ট্রিট, কিডস স্ট্রিট, সদর স্ট্রিট, টটি লেনের মতো বিভিন্ন জায়গার হোটেলগুলোতে অবস্থান করেন।

পাল্টা হামলা শুরুর পর ৬৬ হাজারের বেশি সেনা হারিয়েছে ইউক্রেন

সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলা শুরু করেছে ইউক্রেন। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সুইগু জানিয়েছেন, এই হামলা শুরু পর ৬৬ হাজারের বেশি সেনা হারিয়েছে ইউক্রেন। একই সঙ্গে দেশটি সাত হাজারের বেশি অস্ত্র খুইয়েছে। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নিজেদের ইতিহাসে সবচেয়ে উত্তপ্ত গ্রীষ্মকাল পার করলো হংকং

বৈশ্বিক উষ্ণতার শিকার এবার হংকং। এ বছর একাধিকার রেকর্ডভাঙা তাপমাত্রার মধ্যে দিয়ে নিজেদের ইতিহাসে সবচেয়ে উত্তপ্ত গ্রীষ্মকাল পার করলো চীনের আধা-স্বায়ত্ত্বশাসিত অঞ্চলটি।

‘মিথ্যা তথ্য’ দিয়ে ন্যাটোকে যুদ্ধে জড়ানোর চেষ্টা করছে ইউক্রেন?

ইউক্রেনের ইজমাইল বন্দরে হামলা চালানোর সময় রাশিয়ার একাধিক ড্রোন ন্যাটো সদস্য রোমানিয়ার ভূখণ্ডে আঘাত হেনেছে বলে দাবি করেছে কিয়েভ। তবে এই দাবি অস্বীকার করেছে রোমানিয়ান কর্তৃপক্ষ। তারা বলছে, ইউক্রেনে রাশিয়ার হামলা রোমানিয়ার জন্য কোনো ধরনের হুমকি তৈরি করেনি।

ইউরোপে আশ্রয়ের আবেদন বাড়ছে হু হু করে, এগিয়ে বাংলাদেশিরা

গত বছরের তুলনায় চলতি বছরের প্রথম ছয় মাসে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) অভিবাসনপ্রত্যাশীদের আশ্রয় আবেদন বেড়েছে ২৮ শতাংশ। এক্ষেত্রে শীর্ষ আবেদনকারীদের মধ্যে ছয় নম্বরে রয়েছেন বাংলাদেশিরা। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) ইউরোপীয় কর্তৃপক্ষ প্রকাশিত পরিসংখ্যানে এসব তথ্য উঠে এসেছে।

নিখোঁজ সেই রুশ জেনারেলের ছবি প্রকাশ

রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনারের বিদ্রোহের পর থেকে দেশটির আলোচিত জেনারেল সেরগেই সুরোভিকিনকে জনসমক্ষে দেখা যাচ্ছিল না। এ নিয়ে বেশ গুঞ্জন শুরু হয়। তিনি বেঁচে আছেন কি না তা নিয়েও শঙ্কা দেখা দেয়। তবে সব জল্পনা শেষ হয়েছে। সম্প্রতি তার একটি ছবি প্রকাশ করা হয়েছে। গত জুনে রাশিয়ার বিরুদ্ধে বিদ্রোহ শুরু করে ওয়াগনার বাহিনী।

শস্য চুক্তিতে ফিরতে যে শর্ত দিলেন পুতিন

কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেনের শস্য রপ্তানি নির্বিঘ্ন করতে তথাকথিত শস্য চুক্তিতে আবারও ফিরতে রাজি রাশিয়া। তবে এর জন্য শর্ত বেঁধে দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, রুশ পণ্য রপ্তানিতে পশ্চিমা বিধিনিষেধ প্রত্যাহার হলেই শস্য চুক্তিতে ফিরে আসবেন তারা।

ফের করোনা আক্রান্ত মার্কিন ফার্স্ট লেডি

ফের করোনায় আক্রান্ত হয়েছেন মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন। সোমবার তার স্বাস্থ্য পরীক্ষার পর কোভিড পজিটিভ শনাক্ত হয়েছে। হোয়াইট হাউজের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সুস্থ আছেন। স্বাস্থ্য পরীক্ষায় তার করোনা নেগেটিভ ধরা পড়েছে। খবর এএফপির।

পুতিনের সঙ্গে বৈঠক করতে রাশিয়ায় যাবেন কিম জং উন

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন চলতি মাসে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে রাশিয়ায় যাওয়ার পরিকল্পনা করছেন। এক মার্কিন কর্মকর্তা সিবিএসকে এ তথ্য জানিয়েছেন। ইউক্রেন যুদ্ধের সমর্থনে মস্কোকে উত্তর কোরিয়ার অস্ত্র সরবরাহের সম্ভাবনা নিয়ে দুই নেতা আলোচনা করবেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। তবে এই বৈঠক কোথায় হবে সেটা নিয়ে নিশ্চিত কোনও তথ্য জানা যায়নি। খবর বিবিসির।

এমএসএম/এএসএম