ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

এবার এক্সে অডিও-ভিডিও কলের সুবিধা নিয়ে আসছেন ইলন মাস্ক

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:৫২ পিএম, ৩১ আগস্ট ২০২৩

এবার এক্সে (টুইটার) অডিও-ভিডিও কলের সুবিধা নিয়ে আসার ঘোষণা দিলেন ইলন মাস্ক। এর মাধ্যমে জনপ্রিয় এই মাইক্রো ব্লগিং সাইটকে ‘এভ্রিথিং অ্যাপ’ বানানোর পথে আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেলেন তিনি। তবে এ সুবিধা কি সবার জন্য, নাকি শুধু ভেরিফায়েড সাবস্ক্রাইবারদের জন্য তা জানাননি ইলন।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) এক্সে দেওয়া এক পোস্টে ইলন লেখেন, কোনো ফোন নাম্বার ছাড়াই এক্স ব্যবহারকারীরা একে অপরের সঙ্গে অডিও-ভিডিও কলে কথা বলতে পারবেন। নতুন এ ফিচারটি আইওএস, অ্যান্ড্রয়েড, পিসিসহ ম্যাক ওএসেও কাজ করবে।

আরও পড়ুন: টুইট করেই আয় করা যাবে লাখ টাকা

পোস্টটিতে ইলন কেনো এক্সের এ ফিচারটি অন্যদের থেকে সেরা সে বিষয়টিও তুলে ধরেন। তিনি লেখেন, ফিচারটি ব্যবহারের জন্য কোনো ফোন নম্বরের প্রয়োজন নেই। পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমটিকে তিনি কার্যকরী গ্লোবাল অ্যাড্রেস বুক হিসেবে আখ্যা দিয়েছেন।

এর আগে চলতি বছরের মে মাসে সে সময় টুইটার নামে পরিচিত এ সামাজিক যোগাযোগমাধ্যমে কলিং ফিচার নিয়ে আসার ঘোষণা দিয়েছিলেন ইলন মাস্ক। এমনকি, চলতি মাসের শুরুতেই এক্সের ডিজাইনার আন্দ্রেয়া কনওয়েও একই বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন।

আরও পড়ুন: চ্যাটজিপিটিকে টেক্কা দিতে ইলন মাস্কের নতুন কোম্পানি

বর্তমানে এক্স প্ল্যাটফর্ম শুধু ডিরেক্ট ম্যাসেজের সুবিধা রয়েছে। এখন পর্যন্ত ব্যবহারকারীরা শুধু ‘স্পেসেস’র মাধ্যমে লাইভ চ্যাট করতে পারেন। তবে স্পেসেস একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম, যেখানে যে কেউ কথপোকথনে অংশ নিতে পারে।

গত বছরের অক্টোবরে ৪ হাজার ৪ কোটি ডলারের বিনিময়ে এক্স বা তৎকালীন টুইটার কিনে নিয়েছিলেন ধনকুবের ইলন মাস্ক। এরপর থেকেই প্ল্যাটফর্মের নাম থেকে শুরু করে ফিচার সংযোজন-বিয়োজনসহ জনপ্রিয় এ মাইক্রো ব্লগিং সাইটে একের পর এক পরিবর্তন আসছে।

আরও পড়ুন: বিষয়গত লক্ষ্য নয়, তরুণদের সম্পর্ক গড়ায় মন দিতে বললেন জুকারবার্গ

চলতি মাসেই প্ল্যাটফর্মটিতে ব্লকিং ফিচার বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে বরখাস্ত করা হয় এক্সের কন্টেন্ট মডারেটরদের। একই সঙ্গে পূর্বে নিয়ম ভঙ্গের কারণে ব্যান করা ব্যবহারকারীদের ফিরিয়ে আনেন ইলন, যার মধ্যে বড় একটি নাম হলো, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সূত্র: ডেইল মেইল

এসএএইচ