ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইসরায়েলের মতো হতে চায় ইউক্রেন, যুক্তরাষ্ট্রের কাছে নিরাপত্তা দাবি

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:০১ পিএম, ২৯ আগস্ট ২০২৩

দীর্ঘদিন যুদ্ধের মধ্যে টিকে থাকতে ইসরায়েলের কাছ থেকে ইউক্রেনীয়দের শিক্ষা নিতে বললেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে এভাবে লড়াই চালিয়ে যেতে যুক্তরাষ্ট্রের কাছে ইসরায়েলিদের মতো নিরাপত্তা গ্যারান্টি দাবি করেছেন তিনি। গত রোববার (২৭ আগস্ট) ইউক্রেনীয় সাংবাদিক নাটালিয়া মোসিচুককে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন জেলেনস্কি।

তিনি বলেন, আমরা আমাদের দেশ পুনরুদ্ধার করছি এবং এটি আমাদেরই হবে। তবে আমাদের এর সঙ্গে বাঁচতে শিখতে হবে। ইসরায়েল যুদ্ধ করছে। এটি যুদ্ধের ধরনের ওপর নির্ভর করে। আমরাও মানুষ না হারিয়ে দীর্ঘদিন লড়াই করতে প্রস্তুত। এটি সম্ভব। আমরা হতাহতের সংখ্যা কমিয়ে আনতে পারি, যেমন ইসরায়েল এনেছে।

আরও পড়ুন>> রুশ জাহাজে হামলা চালিয়ে যুদ্ধ বন্ধের আলোচনায় বসলো ইউক্রেন

এদিন যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিরক্ষা সম্পর্কের ক্ষেত্রে ‘ইসরায়েলি মডেল’র কথা উল্লেখ করেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট। তার মতে, নিরাপত্তা গ্যারান্টি সংক্রান্ত দ্বিপাক্ষিক চুক্তিতে অস্ত্র, নিষেধাজ্ঞা এবং অর্থ সংক্রান্ত বিষয় থাকা উচিত। তবে এই তালিকা দেশ ভেদে ভিন্ন হতে পারে।

জেলেনস্কি বলেন, যুক্তরাষ্ট্র যেভাবে ইসরায়েলকে নিরাপত্তা গ্যারান্টি দিয়ে থাকে, ইউক্রেনের সঙ্গেও সে ধরনের চুক্তি হতে পারে।

আরও পড়ুন>> সুইস পার্লামেন্টে জেলেনস্কির ভাষণ বয়কট করলেন এমপিরা

তার কথায়, যুক্তরাষ্ট্র থেকে আমরা সম্ভবত এমন একটি মডেল পেতে পারি যেখানে অস্ত্র, প্রযুক্তি, প্রশিক্ষণ, অর্থ ইত্যাদি থাকবে। এটি ইসরায়েলের মতেই। তবে আমারা একটি ভিন্ন রাষ্ট্র এবং শত্রুও ভিন্ন।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট পরিবর্তন হলেও সেই চুক্তি কার্যকর থাকবে বলে ইউক্রেনীয়দের আশ্বস্ত করেছেন জেলেনস্কি। তার মতে, নথিটি অবশ্যই মার্কিন কংগ্রেস এবং ইউরোপীয় দেশগুলোতে নিজ নিজ পার্লামেন্টে অনুমোদিত হতে হবে।

আরও পড়ুন>> ‘২৪ ঘণ্টার মধ্যে’ রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে পারি: ট্রাম্প

সূত্র: জেরুজালেম পোস্ট
কেএএ/