ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত গভীর: ভারতের জলপথ মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:২৭ এএম, ১৫ আগস্ট ২০২৩

ভারতের বন্দর, জাহাজ চলাচল ও অভ্যন্তরীণ জলপথ মন্ত্রী সর্বানন্দ সোনওয়াল বলেছেন, বাংলাদেশের নির্বাচন তাদের আভ্যন্তরীন বিষয়। এ নিয়ে আমি কিছু বলবো না। তবে বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত গভীর। আমরা একসঙ্গে অনেক কাজ করেছি ও আগামী দিনেও করবো।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে জি-টোয়েন্টি অংশ বিশেষ ‘গ্লোবাল মেরিটাইম ইন্ডিয়া সামিট-২০২৩’ (জিএসএম) অনুষ্ঠিত হবে আগামী ১৭-১৯ অক্টোবর দিল্লির প্রগতি ময়দানে। সোমবার (১৪ আগস্ট) কলকাতার একটি হোটেল থেকে তৃতীয়বারের মতো সেই সামিটের সূচনা করেন সর্বানন্দ সোনওয়াল। সেখানেই তিনি এসব কথা বলেন।

আরও পড়ুন: আমরা কি আজও স্বাধীন: প্রশ্ন মমতার

কেন্দ্রীয় এ মন্ত্রী জানান, দিল্লিতে হতে যাওয়া জিএসএম অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে বাংলাদেশসহ একশটি দেশ ও জল বন্দরের সঙ্গে যুক্ত ৭০০টি স্টেক হোল্ডারকে। ভারত সরকার ও বাংলাদেশ সরকার উভয়ই হাতে হাত মিলিয়ে কাজ করছে। আমরা একটা টেকসই পদ্ধতিতে কার্গো বিষয়ে আরও উন্নত হওয়ার দিকে কাজ করে চলেছি।

jagonews24

তার অভিমত, ভারতের সবচেয়ে পুরোনো বন্দর কলকাতার শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দর অভ্যন্তরীণ বাণিজ্যসহ ১০০ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশ ও অন্যান্য প্রতিবেশী দেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক রক্ষায় বড় ভূমিকা রেখেছে। আর এ কারণেই প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভারতের সম্পর্ক আরও শক্তিশালী হয়েছে।

আরও পড়ুন: কলকাতায় ডিমের দাম কমলেও ঝাঁঝ বেড়েছে পেঁয়াজের

শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ভারত-বাংলাদেশ জলপথে। প্রতিবছর এ বন্দর হয়ে বাংলাদেশে প্রায় ৫০ লাখ মেট্রিকটন ফ্লাই অ্যাশ, খাদ্যশস্য ও এমসিজি কার্গো যাতায়াত করে। বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও ভারতের উত্তর-পূর্ব এলাকায় কার্গো পরিবহনে কলকাতার এ বন্দরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ডিডি/এসএএইচ