ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আমরা কি আজও স্বাধীন: প্রশ্ন মমতার

পশ্চিমবঙ্গ প্রতিনিধি | প্রকাশিত: ০৩:৫৪ এএম, ১৫ আগস্ট ২০২৩

আলিপুরের ধনধান্য স্টেডিয়ামে ‘কন্যাশ্রী’ প্রকল্পের ১০ বছর উপলক্ষে সোমবার (১৪ আগস্ট) দুপুরে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জি। সে অনুষ্ঠানে কোনো রাজনৈতিক বক্তব্য না দিলেও রাতে বেহালায় স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দিয়ে ‘স্বাধীনতা’ নিয়ে প্রশ্ন তোলেন মমতা।

স্বাধীনতা দিবসের আগের দিন আয়োজিত এ অনুষ্ঠানে দেশের স্বাধীনতা নিয়ে প্রশ্ন তোলে মমতা ব্যানার্জি বলেন, আমরা ৭৭তম স্বাধীনতা দিবস পালন করতে চলেছি। আমরা কি আজও স্বাধীন? রাজনৈতিক স্বাধীনতা আগে ছিল, কিন্তু এখন আর ততটা নেই। এখন পেগাসাস রাজনৈতিক স্বাধীনতা কেড়ে নিয়েছে।

‘রাজ্য সরকারগুলোকে মানুষ কষ্ট করে ভোট দিচ্ছেন, জেতাচ্ছেন। কিন্তু কেন্দ্র আমাদের কাজ করতে দেয়? দেয় না। কথায় কথায় বুলডোজার দিয়ে আমাদের প্রোগ্রাম বন্ধ করে দেয়, আমাদের টাকা আটকে দেয়। ওরা কাজ করতে দেয় না’- বলেন মুখ্যমন্ত্রী।

মমতা আরও বলেন, ওরা আমার সঙ্গে পেরে ওঠে না। ওদের যত রাগ আমার ওপরে, আর আমারও যত রাগ ওদের উপরে। ওরা যদি কোনো সিদ্ধান্ত নেয়, আমি সেটা করি না।

কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে তিনি বলেন, আমি রাজনীতির ঊর্ধ্বে উঠে প্রধানমন্ত্রীর সঙ্গে চার-পাঁচবার দেখা করেছি। বকেয়া পাওনা নিয়ে আলোচনা করেছি। আমাদের এখান থেকে মন্ত্রীদের একটা প্রতিনিধিদল গিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে দেখা করে এসেছে। সংসদ সদস্যরা গিয়ে দেখা করে এসেছে। কিন্তু আর কতবার বলতে হবে? আমরা ভিক্ষে চাই না।

‘আমার জানি আন্দোলন কাকে বলে। বকেয়া অর্থ না দিলে আগামী ২ অক্টোবর ছাত্রযুবরা দিল্লিতে গান্ধী মূর্তির সামনে ধরনা দেবে। সব রাজ্যের জন্য টাকা আছে, কিন্তু বাংলার জন্য টাকা নেই।’

মমতা আরও বলেন, আর মাত্র ছয় মাস আছে। এর পরে ওরা (বিজেপি) কোথায় যাবে নিজেরাই জানে না। ছয় মাস পরে তুমি (বিজেপি) থাকবে কি? আমরা যদি দয়া করে দিই, তবে তুমি খাবে। যদিও দেশ-বিদেশে প্রচুর করে রেখে দিয়েছে। আমরা জানতে পারলাম, ২০২৪ সালের নির্বাচনের জন্য বিজেপি সব হেলিকপ্টার বুকিং করে রেখে দিয়েছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দাবি, গনতন্ত্রের ‘ফর দ্য পিপল, বাই দ্য পিপল, অব দ্য পিপল’ বলে একটা কথা আছে। কিন্তু মোদী সরকার তা মানে না। এখন যেসব রাজ্যে বিরোধীদল আছে সেখানে ইডি, সিবিআই পাঠানো হচ্ছে, ভয় দেখানো হচ্ছে।

যাদবপুরের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় মমতার অভিযোগ- যারা এই কাজ করেছে তারা মার্কসবাদী। বিজেপি, সিপিআইএমের সঙ্গে হাত মিলিয়ে এই কাজ করেছে। তাদের বিবেক, বুদ্ধি, মানবিকতা কিছুই নেই। যাদবপুর এখন ‘আতঙ্কপুর’ হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, ওরা এনআরসি নিয়ে এসেছিল আমরা তা মানেনি। আমরা ‘অভিন্ন দেওয়ানি বিধি’ (ইউনিফর্ম সিভিল কোড বা ইউসিসি) করতে দেবো না।

মমতা আরও বলেন, আমরা আজ স্বাধীন থেকেও পরাধীন হয়ে রয়েছি। এটা খুবই লজ্জার। জম্মু-কাশ্মীরে কি স্বাধীনতা আছে? আমি প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসা করতে চাই কাশ্মীর কি আজ স্বাধীন? কাশ্মীর কি স্বাধীন না পরাধীন? কাশ্মীর কার নেতৃত্বে আছে? মণিপুর স্বাধীন না পরাধীন? কার নেতৃত্বে আছে? সেখানে বাচ্চাদের দুধ, খাবার পানি পাওয়া যাচ্ছে না। স্বাধীনতার আগের দিন কাশ্মীরের জন্য মণিপুরের জন্য আমার মন কাঁদছে।

মুখ্যমন্ত্রীর অভিযোগ- কেন্দ্রীয় সরকার স্বাধীনতার ইতিহাসকে গুড়িয়ে দিচ্ছে। সেখানে নিজেদের নাম দিয়ে দিচ্ছে।

তিনি আরও বলেন, আমরা আজ স্বাধীন নই। আমরা বিজেপির আমলে আছি। এখানে ব্যাংকে রুপি রাখলে তা ফিরে পাওয়ার কোনো গ্যারান্টি নেই। স্বাধীনতা আন্দোলন করেও ওরা (বিজেপি) গান্ধীজির নাম বলে না, অথচ গান্ধীজিকে যারা খুন করেছে তাদের নাম উচ্চারণ করে, তাদের গলায় মালা দেয়।

বিজেপিকে মৃত্যুর সওদাগর, দুঃশাসন বলে কটাক্ষ করে মমতা বলেন, এরা কখনোই দেশকে স্বাধীনতা দিতে পারবে না। এরা স্বাধীনতা লুট করেছে। এরা যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে ধ্বংস করে দিয়েছে।

ডিডি/এসএএইচ/এমকেআর