ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

গ্র্যান্ড মসজিদে মুসল্লিদের জন্য গাইডেন্স রোবট

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:০৭ পিএম, ১৪ আগস্ট ২০২৩

এবার সৌদি আরবের গ্র্যান্ড মসজিদে মুসল্লিদের সহায়তা করবে গাইডেন্স রোবট। কৃত্রিম বুদ্ধিমত্তার এই রোবট নিয়োগ করেছে গ্র্যান্ড মসজিদ ও মসজিদে নববীর প্রেসিডেন্সি অব রিলিজিয়াস অ্যাফেয়ার্স। কৃত্রিম বুদ্ধিমত্তার এই রোবট গ্র্যান্ড মসজিদে আসা মুসল্লিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেবে এবং ফতোয়া বুঝতে সহায়তা করবে। আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক বিবৃতিতে বলা হয়েছে, হজ এবং ওমরা করতে আসা মুসল্লিদের বিভিন্ন ধর্মীয় আচার ও ফতোয়া বুঝতে সহায়তা করবে এসব রোবট। এই রোবট বিভিন্ন ভাষায় পারদর্শী।

আরও পড়ুন: লাভের মুখ দেখছে না চ্যাটজিপিটি, দেউলিয়ার পথে কোম্পানি: রিপোর্ট

ধর্মীয় নেতাদের সঙ্গেও সংযোগ করতে সক্ষম এই কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট। যেসব ধর্মীয় নেতারা দূর থেকে দর্শকদের প্রশ্নের উত্তর দিতে পারবেন তাদের সঙ্গে সংযোগ করবে এসব রোবট। আরবি, ইংরেজি, ফরাসি, রাশিয়ান, ফার্সি, তুর্কি, মালয়, উর্দু, চীনা, বাংলা এবং হাউসা ভাষায় যোগাযোগ করতে পারবে এসব রোবট।

এছাড়া ব্যবহারকারীদের সুবিধায় এই রোবটে একটি ২১-ইঞ্চির টাচস্ক্রিন যুক্ত করা হয়েছে। গ্র্যান্ড মসজিদে আসা মুসল্লিদের বিভিন্ন প্রয়োজন এবং সুবিধা-অসুবিধায় সহযোগিতা করবে এই রোবট।

এটি খুব সহজেই এক স্থান থেকে অন্য স্থানে চলাচল করতে পারে। চার চাকার এই রোবটটি এমন ভাবে ডিজাইন করা হয়েছে যে প্রতিটিতে একটি স্মার্ট স্টপ সিস্টেম রয়েছে। এটি খুব মসৃণ ও নমনীয়ভাবে চলতে সক্ষম। এর সামনে এবং নিচে হাই রেজ্যুলেশনের ক্যামেরা বসানো যার মাধ্যমে ঝকঝকে ছবি পাঠানো সম্ভব।

আরও পড়ুন: এআই কেড়ে নিতে পারে ৩০ কোটি চাকরি: রিপোর্ট

এই রোবটে উচ্চমানের স্পিকার ও মাইক্রোফোন বসানো হয়েছে যেন স্পষ্টভাবে রোবটের নির্দেশনা বোঝা যায়। আরো আছে দ্রুত এবং দক্ষভাবে ডেটা ট্রান্সমিশনের জন্য ৬ গিগাহার্জ ওয়্যারলেস নেটওয়ার্ক সিস্টেম।

সম্প্রতি একটি স্বতন্ত্র সংস্থা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে গ্র্যান্ড মসজিদ এবং মসজিদে নববীর প্রেসিডেন্সি অব রিলিজিয়াস অ্যাফেয়ার্স। এটি সরাসরি বাদশাহ সালমানের তত্ত্বাবধানে রয়েছে। পবিত্র দুই মসজিদের ইমাম ও মুয়াজ্জিনদের সুবিধা-অসুবিধা, বিভিন্ন সেমিনার এবং ইসলামিক পাঠসহ ধর্মীয় বিষয়ের সঙ্গে সম্পর্কিত সব বিষয় তত্ত্বাবধান করবে এই সংস্থা।

টিটিএন