ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ আগস্ট ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ১০ আগস্ট ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইমরানকে না সরালে পাকিস্তানকে একঘরে করার হুমকি ছিল যুক্তরাষ্ট্রের: সরকারি নথি ফাঁস
ইমরান খানকে ক্ষমতা থেকে না সরালে পাকিস্তানকে একঘরে করার হুমকি দিয়েছিল যুক্তরাষ্ট্র। গত বছর এক পাকিস্তানি কূটনীতিকের সঙ্গে দুই মার্কিন কূটনীতিকের বৈঠকে এই হুমকি দেওয়া হয়েছিল। সেখানে বলা হয়েছিল, পিটিআই নেতা প্রধানমন্ত্রী থাকলে পাকিস্তানকে অর্থনৈতিক-রাজনৈতিকভাবে একঘরে করে ফেলা হবে। সম্প্রতি পাকিস্তান সরকারের একটি গোপন সরকারি নথিতে এমন তথ্য পাওয়ার দাবি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ইন্টারসেপ্ট।

শীর্ষ জেনারেল বরখাস্ত, যুদ্ধের প্রস্তুতির নির্দেশ দিলেন কিম জং উন
উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন দেশটির সেনাবাহিনীর শীর্ষ জেনারেলকে বরখাস্ত করেছেন। একই সঙ্গে সম্ভাব্য যুদ্ধের জন্য আরও প্রস্তুতি, অস্ত্র উত্পাদন বৃদ্ধি এবং সামরিক মহড়া বাড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি। কিম সেন্ট্রাল মিলিটারি কমিশনের একটি বৈঠকে এমন আহ্বান জানান। সেখানে উত্তর কোরিয়ার শত্রু দেশগুলোকে প্রতিহত করতে পাল্টা ব্যবস্থার পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। তবে শত্রু দেশগুলোর নাম উল্লেখ করা হয়নি।

হাওয়াই দ্বীপে দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৩৬
যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপে দাবানলে নিহতের সংখ্যা ৩৬ জনে দাঁড়িয়েছে বলে খবর পাওয়া গেছে। দাবানলে ওই অঙ্গরাজ্যের ঐতিহাসিক শহর লাহাইনা বিধ্বস্ত হয়েছে। অঙ্গরাজ্যের সিনেটর ব্রায়ান স্কজ সামাজিক মাধ্যমে এক পোস্টে জানান, লাহাইনা শহর প্রায় পুরোটাই আগুনে পুড়ে গেছে। বুধবার (০৯ আগস্ট) কর্মকর্তারা জানান, মাউয়ি কাউন্টিতে কমপক্ষে ছয়জন নিহত হয়েছে।

রাখাইন ছেড়ে পালানো ১৭ রোহিঙ্গার সলিল সমাধি
মিয়ানমারের রাখাইন রাজ্য ছেড়ে পালানোর সময় সাগরে নৌকা ডুবে অন্তত ১৭ রোহিঙ্গার মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন আরও কয়েকজন। বৃহস্পতিবার (১০ আগস্ট) এ তথ্য জানিয়েছেন উদ্ধারকারীরা। সিটওয়ে শহরের শ্বে ইয়াং মেটা ফাউন্ডেশনের উদ্ধারকারী বায়ার লা বলেছেন, গত রোববার রাতে গভীর সমুদ্রে বিপদে পড়েছিল মালয়েশিয়ার উদ্দেশ্যে যাত্রা করা একটি নৌকা। সেটিতে ৫০ জনেরও বেশি মানুষ ছিল বলে ধারণা করা হচ্ছে।

পাকিস্তানে সংসদ ভেঙে দেওয়া হলেও পিছিয়ে যাচ্ছে নির্বাচন
আনুষ্ঠানিকভাবে পাকিস্তানের সংসদ ভেঙে দেওয়া হয়েছে। তবে নিয়ম অনুযায়ী, সংসদ ভেঙে দেওয়ার ৯০ দিনের মধ্যেই নির্বাচন হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না। নির্বাচন কমিশন জানিয়েছে, দেশটিতে আদমশুমারির ভিত্তিতে নির্বাচনী আসন পুনর্বিন্যাস করার বাধ্যবাধকতা রয়েছে। সে কারণেই যথাসময়ে নির্বাচন হচ্ছে না।

বাইডেনকে হত্যার হুমকিদাতা এফবিআইয়ের গুলিতে নিহত
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে হত্যার হুমকিদাতা দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (এফবিআই) অভিযানের সময় নিহত হয়েছেন। ওই ব্যক্তি বাইডেন ছাড়া আরও কয়েকজন কর্মকর্তাকে হত্যার হুমকি দিয়ে অনলাইনে বেশ কিছু পোস্ট করেছিলেন। স্থানীয় সময় বুধবার এফবিআইয়ের অভিযানের সময় গুলিবিদ্ধ হয়ে নিহত হন তিনি।

ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়া-ফিলিপাইন
ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনে ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ আগস্ট) ইন্দোনেশিয়ায় আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ২। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) এ তথ্য জানিয়েছে। ইন্দোনেশিয়ার তুয়াল শহর থেকে প্রায় ১৪২ কিলোমিটার দূরে স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে ভূমিকম্পটি আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুযায়ী, ভূপৃষ্ঠ থেকে ভূকম্পনটির গভীরতা ছিল ৯০ দশমিক ৫ কিলোমিটার।

হোস্টেলের তিনতলা থেকে পড়ে ছাত্রের মৃত্যু, সন্দেহে র‌্যাগিং
কলকাতায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হোস্টেলের বারান্দা থেকে পড়ে মারা গেছেন প্রথম বর্ষে এক ছাত্র। তার এমন ‘অস্বাভাবিক মৃত্যু’ ঘিরে দানা বেঁধেছে রহস্য। তিনি বারান্দা থেকে নিজেই ঝাঁপ দিয়েছিলেন নাকি এর পেছনে অন্য কারও হাত রয়েছে তা এখনো নিশ্চিত নয়।

ভারত থেকে বাংলাদেশে আসছিল অবৈধ অস্ত্র
আবারও ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে পাচারকারীদের পরিকল্পনা ভেস্তে দিলো ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। ভারত থেকে বাংলাদেশে পাচারকালে চারটি রাইফেল ও একটি দেশি পিস্তল উদ্ধার করেছেন উত্তর ২৪ পরগনার গোজাডাঙ্গার দক্ষিণবঙ্গ ১৫৩ ব্যাটালিয়ানের জওয়ানরা।

কেএএ/জেআইএম