ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তনের বিষয়ে যা বললো অ্যামনেস্টি

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:৪৪ পিএম, ০৭ আগস্ট ২০২৩

ডিজিটাল নিরাপত্তা আইনের বিষয়বস্তুতে বড় পরিবর্তন এনে ‘সাইবার নিরাপত্তা আইন’ নামে নতুন আইন করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। এমন খবর প্রকাশের পরই এক টুইট বার্তায় প্রতিক্রিয়া ব্যক্ত করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়াবিষয়ক আঞ্চলিক দপ্তর।

ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলা হয়েছে, এত দিন বিরোধীমত দমন ও অনলাইনে মত প্রকাশের স্বাধীনতাকে ক্ষুণ্ন করার জন্য ক্ষমতাসীন দল ও তাদের সহযোগীরা এটিকে অস্ত্র হিসেবে ব্যবহার করেছে।

আরও পড়ুন>যা আছে সাইবার নিরাপত্তা আইনে

এতে বলা হয়েছে, ডিজিটাল নিরাপত্তা আইনে পরিবর্তন এনে যে সাইবার নিরাপত্তা আইন করার পরিকল্পনা করা হয়েছে তাতে যেন আগের আইনের দমনমূলক ধারাগুলো সংযুক্ত না হয় তা সরকারকে নিশ্চিত করতে হবে।

নতুন আইনটি পাস হওয়ার আগে সব অংশীদার যেন প্রস্তাবিত এই আইন খতিয়ে দেখার পাশাপাশি মতামত দেওয়ার যথেষ্ট সুযোগ পায় তা সরকারকে নিশ্চিত করতে হবে। তাছাড়া ধারাগুলো যাতে আন্তর্জাতিক মানবাধিকার আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয় সেদিকে নজর দেওয়ারও আহ্বান জানায় সংস্থাটি।

আরও পড়ুন>পরিবর্তন হচ্ছে নাম, সংশোধন আসছে বিভিন্ন ধারায়

বাংলাদেশি কর্তৃপক্ষের প্রতি টুইট বার্তায় মতপ্রকাশের স্বাধীনতার অধিকারচর্চার কারণে যাদের ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় আনা হয়েছে, তাদের অবিলম্বে নিঃশর্তভাবে মুক্তি ও তাদের বিরুদ্ধে আনা সব অভিযোগ প্রত্যাহার করতে বলা হয়েছে।

এমএসএম