ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ জুলাই ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ২৭ জুলাই ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

কলকাতা প্রেস ক্লাবে বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রী

তিনি বলেন, আমাদের দুই দেশের বন্ধন রক্তের অক্ষরে লেখা, এই বন্ধন কখনোই ছিন্ন হওয়ার নয়। তাই বাংলাদেশ যতদিন থাকবে, ততদিন আমরা ভারত ও ভারতের জনগণের প্রতি কৃতজ্ঞ থাকব। তার অভিমত, দুই দেশের মধ্যে নৈকট্য অনেক বেড়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে।

ভারতকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি করে তোলার প্রতিশ্রুতি মোদীর

২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপির জয় নিয়ে আত্মবিশ্বাসী ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুধু তাই নয়, মোদী জানিয়েছেন, প্রধানমন্ত্রী হিসেবে তার তৃতীয় দফায় বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হয়ে উঠবে ভারত। আইটিপিও কমপ্লেক্সের উদ্বোধনী অনুষ্ঠানেই এই মন্তব্য করেন তিনি।

যুক্তরাষ্ট্রসহ ৬০ দেশের জন্য ভিসামুক্ত ইউরোপ ভ্রমণের দিন শেষ!

ইউরোপীয় ইউনিয়নের ভ্রমণ বিষয়ক অফিসিয়াল ওয়েবসাইটের তথ্যমতে, এই মুহূর্তে ভিসামুক্ত প্রবেশাধিকার পাচ্ছে এমন ৬০টিরও বেশি দেশের নাগরিকদের ২০২৪ সাল থেকে ইউরোপ ভ্রমণের আগে ইউরোপীয় ভ্রমণ তথ্য ও অনুমোদন ব্যবস্থায় (ইটিআইএএস) অনুমতির জন্য আবেদন করতে হবে। এই আবেদনের জন্য খরচ হবে প্রায় আট মার্কিন ডলার।

কম্বোডিয়ায় ভিসা নিষেধাজ্ঞা দিয়ে কী হাসিল করতে চায় যুক্তরাষ্ট্র?

মার্কিন গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের সিনিয়র ফেলো গ্রেগরি পোলিং, সহকারী ফেলো চার্লস ডুন্সট ও সহকারী গবেষক সিমোন ট্রান হিউডসের গবেষণা অনুযায়ী, কম্বোডিয়ার প্রতি যুক্তরাষ্ট্রের মনোভাব স্ববিরোধী। কম্বোডিয়াকে তাদের অগণতান্ত্রিক চর্চার জন্য শাস্তির আওতায় আনা উচিত নাকি ভূরাজনৈতিক শক্তি অর্জনের মাধ্যম হিসেবে বিবেচনা করা উচিত- এ দোটানায় দেশটির প্রতি যুক্তরাষ্ট্রের নীতি দোদুল্যমান রয়েছে বলে মনে করেন গবেষকরা।

কারাগার থেকে এবার গৃহবন্দি সু চি

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি কারাগার থেকে মুক্তি পাচ্ছেন। তবে কারাগার থেকে এবার তাকে গৃহবন্দি হিসেবে থাকতে হবে। ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে সু চির নেতৃত্বাধীন বেসামরিক সরকারকে হটিয়ে ক্ষমতা গ্রহণ করে সামরিক জান্তা। স্থানীয় সময় সোমবার (২৪ জুলাই) নেইপিদোর একটি সরকারি ভবনে সু চিকে সরিয়ে নেওয়া হয়েছে বলে কারাগারের বেশ কয়েকটি সূত্র নিশ্চিত করেছে।

‘আল-আকসা আমাদের জন্য গুরুত্বপূর্ণ, এখানে ফিরে আসতেই হবে’

ইসরায়েলি নিরাপত্তামন্ত্রী বেন-গাভিরের এমন উপস্থিতিতে আল-আকসা প্রাঙ্গণে উত্তেজনাপূর্ণ পরিবেশের সৃষ্টি হয়। একপর্যায়ে বেন-গাভির বলেন, নিজেদের মধ্যে ঐক্য ও আল-আকসা ইসরায়েলিদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে আমাদের ফিরে আসতেই হবে ও নিজেদের সার্বভৌমত্ব প্রমাণ করতে হবে।

কানাডার মন্ত্রিসভায় ব্যাপক রদবদল

মন্ত্রিসভায় ব্যাপক রদবদলে এনেছেন কানাডারয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। অন্তত সাতজন মন্ত্রীকে অব্যাহতি দিয়ে নতুনদের দায়িত্ব দিয়েছেন তিনি। নির্বাচন সামনে রেখে ট্রুডোর এ পদক্ষেপকে তার সরকারের ব্যর্থতা হিসেবে দেখছেন দেশটির বিরোধীদলীয় নেতারা। বুধবার (২৬ জুলাই) দেশটির পার্লামেন্টে মন্ত্রিসভার ৩৮ জন সদস্য শপথ নিয়েছেন। তাদের মধ্যে মাত্র ৮ জন মন্ত্রী তাদের আগের দায়িত্বে বহাল রয়েছেন। বাকি সবারই মন্ত্রণালয় পরিবর্তন করা হয়েছে।

নাইজারে অভ্যুত্থান, প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করার দাবি সেনাদের

নাইজারে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করার দাবি করেছে দেশটির সেনাবাহিনী। এর আগে, বুধবার (২৬ জুলাই) প্রেসিডেন্সিয়াল গার্ডের সদস্যরাই প্রেসিডেন্ট মোহাম্মদ বাজউমকে তার বাসভবনে বন্দি করেন। রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে কর্নেল-মেজর আমাদু আব্দ্রামানে বলেন, আপনারা যে শাসনের সঙ্গে পরিচিত, তা সমাপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনী।

গ্রেফতারি পরোয়ানাভুক্ত ইরানি নারীকে নাগরিকত্ব দিলো স্পেন

হিজাব পরা ছাড়াই আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেওয়া এক ইরানি নারী দাবাড়ুকে নাগরিকত্ব দিয়েছে ইউরোপের দেশ স্পেন। বুধবার তাকে নাগরিকত্ব দিয়ে একটি সরকারি গেজেট প্রকাশ করে স্প্যানিশ সরকার। সেখানে দেশটির আইনমন্ত্রী বলেন, বিশেষ পরিস্থিতি বিবেচনায় নিয়ে স্পেনের মন্ত্রিসভা ওই নারীকে নাগরিকত্ব দেওয়ার প্রস্তাবে অনুমোদন দিয়েছে।

গোবর-গোমূত্র থেকে শ্যাম্পু-দাঁতের মাজন তৈরিতে চলছে গবেষণা

গোবর এবং গোমূত্র থেকে কি টেকসই এবং নিত্যপ্রয়োজনীয় পণ্য তৈরির মাধ্যমে কৃষক সমাজের অর্থনৈতিক উন্নয়ন সম্ভব? এ বিষয়ে গবেষণা করছেন ভারতের আইআইটির (বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়) গবেষকরা। তারা মনে করছেন, গবেষণা সফল হলে বদলে দেওয়া যাবে গ্রামীণ ভারতের অর্থনৈতিক চিত্র। সাম্প্রতিক গবেষণা- সায়েন্টিফিক ক্যারাকটারাইজেশন মেথডস ফর বেটার ইউটিলাইজেশন অব ক্যাটল ডাং অ্যান্ড ইউরিন: এ কনসাইস রিভিউতে তেমনই দাবি করা হয়েছে।

এসএএইচ/জেআইএম