ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইসরায়েলি নিরাপত্তমন্ত্রী বেন-গাভীর

‘আল-আকসা আমাদের জন্য গুরুত্বপূর্ণ, এখানে ফিরে আসতেই হবে’

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:৫৮ পিএম, ২৭ জুলাই ২০২৩

জেরুজালেমে পবিত্র আল-আকসা মসজিদ চত্বরে তৃতীয়বারের মতো প্রবেশ করেছেন ইসরাইলের জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গাভির। বৃহস্পতিবার (২৭ জুলাই) এক হাজারেরও বেশি কট্টোর জাতীয়তাবাদী ইসরায়েলি দখলদারকে সঙ্গে নিয়ে আল-আকসায় প্রবেশ করেন তিনি।

এদিন বেন-গাভির ও তার অনুসারীরা আল আকসায় তিশা ব’আভ পালন করেন। ইসরায়েলি মন্ত্রীর এমন উপস্থিতিতে আল-আকসা প্রাঙ্গণে উত্তেজনাপূর্ণ পরিবেশের সৃষ্টি হয়। একপর্যায়ে বেন-গাভির বলেন, নিজেদের মধ্যে ঐক্য ও আল-আকসা ইসরায়েলিদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে আমাদের ফিরে আসতেই হবে ও নিজেদের সার্বভৌমত্ব প্রমাণ করতে হবে।

আরও পড়ুন: পশ্চিম তীরে ইহুদিদের স্থায়ী বসতি, যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনা

বেন-গাভির ধারাবাহিকভাবে ফিলিস্তিন বিরোধী মন্তব্য করে আসছেন। মন্ত্রীত্ব পাওয়ার আগে তিনি একটি নিষিদ্ধঘোষিত গোষ্ঠীর নেতা ছিলেন, যেটিকে ইসরায়েল একটি ‘সন্ত্রাসী’ সংগঠন হিসেবে আখ্যা দিয়েছে।

আল-আকসা থেকে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদক লরা খান জানান, অন্তত এক হাজার ৭০০ ইহুদি পুলিশ তার বেন-গাভিরের সঙ্গে আল-আকসায় প্রবেশ করে। তাদের উপস্থিতিতে পবিত্র জায়গাটিতে বেশ উত্তেজনা ছড়িয়ে পড়ে। এমনবি, সে সময় তর্কাতর্কির জেরে এক ফিলিস্তিনিকে গ্রেফতারও করে ইসরায়েলি পুলিশ।

দীর্ঘস্থায়ী স্থিতাবস্থা চুক্তির অংশ হিসেবে আল-আকসায় প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে ইহুদিদের। কিন্তু বৃহস্পতিবার প্রবেশকারী ইসরায়েলিদের অনেককেই আল-আকসার ভেতরে প্রার্থনা ও ধর্মীয় গান গাইতে দেখা যায়। সে সময় মসজিদ প্রাঙ্গণ থেকে ফিলিস্তিনি মুসলিমদের জোরপূর্বক সরিয়েও দেয় ইসরায়েলি পুলিশ।

আরও পড়ুন: আল-আকসায় অমুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা

গত কয়েক মাসে আল-আকসায় প্রার্থনার নিষেধাজ্ঞা অমান্য করে অনেক কট্টরপন্থী ইহুদি মসজিদটির ভেতরে প্রবেশ করেছেন। নিষেধাজ্ঞা অমান্যকারীদের অধিকাংশই ইসরায়েলে অবৈধ বসতি স্থাপনকারী।

এদিকে, বেন-গাভিরের এমন কাজের তীব্র নিন্দা জানিয়েছে জর্ডান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সিনান আল-মাজলি বলেন, আল-আকসায় ইসরায়েলি মন্ত্রী ও উগ্র ইসরায়েলিদের এমন অনুপ্রবেশ স্পষ্টতই উসকানিমূলক ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

jagonews24

চলতি বছরের ২১ মে আল-আকসা মসিজদ চত্বরে দ্বিতীয়বারের মতো প্রবেশ করেছিলেন বেন-গভির। ওইদিন মসজিদ চত্বর পরিদর্শন ও প্রার্থনা শেষে এক টুইটে তিনি লিখেছিলেন, হামাসের হুমকি আমাদেরকে ভীত করতে পারেনি। আমি হার হাবায়িতে (টেম্পল মাউন্ট) গিয়েছি। জেরুজালেম আমাদের আত্মা। নেগেভ ও গালিল আমাদের অনুপ্রেরণা। আমরা উভয়ের পক্ষে কাজ করি।

আরও পড়ুন: ইসরায়েলের বসতি স্থাপনকারীদের সহিংসতায় ‘বিরক্ত’ যুক্তরাষ্ট্র

এর আগে এ বছরের ৩ জানুয়ারি আল-আকসা মসজিদ প্রাঙ্গণ পরিদর্শনে যান বেন-গাভির। সে সময় তার এমন পদক্ষেপ নিয়ে নিন্দা জানিয়েছিলেন ফিলিস্তিনি ও কিছু ইসরায়েলি রাজনীতিবিদ। তারা বিষয়টিকে নিছক উসকানিমূলক বলে মন্তব্য করেন। তারা এও বলছিলেন, বেন-গাভিরের এমন সিদ্ধান্ত যেকোনো সময় বড় ধরনের সহিংসতা ডেকে নিয়ে আসতে পারে।

সূত্র: আল জাজিরা

এসএএইচ