ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মস্কোয় ইউক্রেনের ড্রোন হামলা

রাশিয়ার অভ্যন্তরে হামলা সমর্থন করে না যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:০১ পিএম, ২৫ জুলাই ২০২৩

রাশিয়ার অভ্যন্তরে ইউক্রেনের হামলাকে সমর্থন করে না যুক্তরাষ্ট্র। সোমবার (২৪ জুলাই) মস্কোয় ড্রোন হামলা নিয়ে প্রশ্নের জবাবে এ উত্তর দেন হোয়াইট হাউজের মুখপাত্র ক্যারিন জ্যঁ পিয়েরে। তবে মস্কো নিজেই এ পরিস্থিতির জন্য দায়ী বলে দাবি করেন তিনি।

ক্যারিন জ্যঁ পিয়েরে বলেন, মস্কোয় কিয়েভের ড্রোন হামলা ইস্যুতে আমরা আমাদের অবস্থান স্পষ্ট করেছি। যুক্তরাষ্ট্র এমন হামলা সমর্থন করে না। তবে এটাও সত্যি যে, ক্রাইমিয়া ইউক্রেনের অংশ। তাই যুদ্ধ প্রসঙ্গে বলা যায়, রাশিয়াই এটা শুরু করেছে, আর তারাই পারে যেকোনো সময় এ সংঘাতের সমাপ্তি ঘটাতে। ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহার করে নিলেই সংকট শেষ হবে।

আরও পড়ুুুন: রাশিয়ায় নিষিদ্ধ হলো লিঙ্গ পরিবর্তন

স্থানীয় সময় সোমবার ভোর ৪টার দিকে মস্কোয় ড্রোন হামলা চালানো হয়। টেলিগ্রাম অ্যাপে দেওয়া বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেনের এ হামলায় দুটি অনাবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়। তবে ড্রোনগুলো ভূপাতিত হওয়ার সময় ওই ভবন দুটিতে আঘাত লেগেছে, নাকি সেগুলো পরিকল্পনা অনুযায়ীই ভবন দুটিকে আঘাত করেছে তা স্পষ্ট করে উল্লেখ করা হয়নি।

jagonews24

জরুরি সংস্থাগুলোর বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থাগুলো জানায়, ড্রোনের ধ্বংসাবশেষগুলো কমসোমস্কি অ্যাভিনিউয়ের ভবনগুলোর কাছে পাওয়া গেছে, যা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের খুব কাছাকাছি। ঘটনার পররপরই কমসোমস্কি অ্যাভিনিউ ও লিখাচেভ অ্যাভিনিউতে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়।

আরও পড়ুুুন: রাশিয়ার ভয়ে কৃষ্ণসাগর নিয়ে আলোচনায় বসতে যাচ্ছে ন্যাটো-ইউক্রেন

এ হামলার পর রাশিয়ার পক্ষ থেকে বলা হয়, মস্কো ও ক্রিমিয়াকে লক্ষ্য করে ইউক্রেন ড্রোন পাঠিয়েছে। দুটি ড্রোন মস্কোয় আঘাত হেনেছে। এ হামলার কঠোর প্রতিশোধ নেওয়া হবে। এর পরপরই হামলার দায় স্বীকার করে নেওয়ার পাশপাশি এমন হামলা আরও চালানো হবে বলে জানায় ইউক্রেন।

রোববার (২৩ জুলাই) রাতে ক্রিমিয়াতেও ব্যাপক হামলা চালায় ইউক্রেন। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, সেখানে হামলায় ১৭টি ড্রোন ব্যবহার করা হয়েছে। এসব ড্রোন ভূপাতিত করতে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ও ড্রোনপ্রতিরোধী–ব্যবস্থা ব্যবহার করা হয়।

এদিকে, এ ঘটনার প্রতিশোধ হিসেবে এরই মধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভে বিমান হামলা চালিয়েছে রাশিয়া। স্থানীয় সময় সোমবার রাতে এ হামলা চালানো হয়।

আরও পড়ুুুন:  ইউক্রেনকে দেওয়া অস্ত্র-সরঞ্জাম নিয়মিত চুরি হচ্ছে: পেন্টাগন

কিয়েভে রুশ হামলার বিষয়ে ইউক্রেনের সামরিক প্রশাসনের প্রধান শেরহি পপকো টেলিগ্রামে দেওয়া পোস্টে জানান, হামলা প্রতিহত করার জন্য আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় রয়েছে। এ হামলায় হতাহত ও ক্ষয়ক্ষতির খবর এখন পর্যন্ত জানা যায়নি।

সূত্র: রয়টার্স

এসএএইচ