ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ জুলাই ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০৯ পিএম, ১৮ জুলাই ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারতে ২৬ দলের নতুন জোট বিরোধীদের
ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়েন্স বা আইএনডিআইএ, তথা ইন্ডিয়া- এই নামেই পরিচিত হবে ভারতের বিজেপি বিরোধী দলগুলোর নতুন জোট। এই জোটে থাকছে সোনিয়া গান্ধীর ভারতীয় কংগ্রেস, মমতা ব্যানার্জীর তৃণমূল কংগ্রেস, অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টিসহ মোট ২৬টি দল। জোটের নতুন নাম প্রকাশের পরপরই কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন, আগামী নির্বাচনে লড়াই হবে ‘নরেন্দ্র মোদী বনাম ইন্ডিয়া’র।

বিরোধীদের ২৬ দলের বিপরীতে মোদীর ৩৮ দলীয় জোট
ভারতে বিরোধী ২৬ দলের নতুন জোটের নাম যে সময় ঘোষণা হলো, তার কিছুক্ষণ পরেই মিত্র ৩৮ দলকে নিয়ে বৈঠকে বসলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিজেপির পক্ষ থেকে বলা হয়েছে, এই বৈঠকের লক্ষ্য ‘জাতীয় অগ্রগতি ও আঞ্চলিক আকাঙ্ক্ষা পূরণ’। তবে ভারতীয় কংগ্রেসের দাবি, বিরোধীদের ঐক্যবদ্ধ হতে দেখে ভয় পেয়েছেন নরেন্দ্র মোদী। এ জন্যই ‘ছোটখাটো’ দলগুলোকে একসঙ্গে করার চেষ্টা করছেন তিনি।

পুনর্নির্বাচিত হলে প্রেসিডেন্টের ক্ষমতা বাড়াবেন ট্রাম্প
আগামী নির্বাচনে জয়ী হলে মার্কিন প্রেসিডেন্টের ক্ষমতা বাড়ানোর পরিকল্পনা করছেন ডোনাল্ড ট্রাম্প। এর পাশাপাশি সরকারের নির্বাহী বিভাগকেও ঢেলে সাজাবেন বলে ইঙ্গিত দিয়েছেন তিনি। যুক্তরাষ্ট্রে দ্রুত অর্থনৈতিক উন্নয়ন, মুদ্রাস্ফীতি কমানো, সীমান্ত সুরক্ষা ও মার্কিন সমাজের মূল্যবোধ রক্ষায় প্রেসিডেন্টের ক্ষমতা বৃদ্ধি করা প্রয়োজন বলে উল্লেখ করেন ট্রাম্পের নির্বাচনী প্রচারণার এক মুখপাত্র।

এরদোয়ানের সফর: তুরস্ক থেকে ড্রোন কিনছে সৌদি
উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সম্পর্ক শিথিল হচ্ছে তুরস্কের। এজন্য নানা কূটনৈতিক পদক্ষেপ নিতে হচ্ছে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানকে। এই মুহূর্তে সৌদি সফরে রয়েছেন তিনি। এরদোয়ানের এই সফরকালে সৌদি আরব তুরস্কের ড্রোন কিনতে রাজি হয়েছে। মনে করা হচ্ছে, এতে আঙ্কারা অর্থনৈতিকভাবে লাভবান হবে।

টাইফুন ‘তালিমে’র আঘাত, ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে হাজার হাজার বাসিন্দা
চীন ও ভিয়েতনাম উপকূলে আঘাত হানতে শুরু করেছে শক্তিশালী টাইফুন তালিম। ফলে দেশ দুইটিতে জারি করা হয়েছে বন্যা সতর্কতা। বাতিল করা হয়েছে শত শত ফ্লাইট। এমন পরিস্থিতিতে সেখানের হাজার হাজার মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে।

দাবানলে পুড়ছে গ্রিস, ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছে মানুষ
গ্রিসের রাজধানী এথেন্সের কাছাকাছি ভয়াবহ দাবানল দেখা দিয়েছে। সোমবার (১৭ জুলাই) এ দাবানলের সৃষ্টি হয় ও জোর বায়ুপ্রবাহের কারণে তা এথেন্সের নিকটবর্তী উপকূলীয় শহরগুলোতে ছড়িয়ে পড়ে। এমন পরিস্থিতে ওইসব এলাকা থেকে অনেক বাসিন্দা তাদের বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নেন।

নিয়ন্ত্রণের বাইরে কানাডার দাবানল, পুড়ছে লাখ লাখ হেক্টর এলাকা
কানাডায় চলছে দাবানলের মৌসুম। কোনোভাবেই উত্তর আমেরিকা অঞ্চলের আগুন নিয়ন্ত্রণে আসছে না। দাবানল নিয়ন্ত্রণে আনতে কাজ করছে শত শত দমকলকর্মী। এরই মধ্যে খবর এসেছে দ্বিতীয় দমকলকর্মীর মৃত্যুর।

ইরানে ৬৬ ডিগ্রিরও বেশি তাপমাত্রা
ইরানে ৬৬ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা দেশটির দৈনিক তাপমাত্রার রেকর্ডে সর্বোচ্চ। সোমবার (১৭ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ বুশেহেরের আসালুয়েহ জেলার পার্সিয়ান গালফ আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়।

পোল্যান্ডে প্লেন বিধ্বস্ত, নিহত ৫
পোল্যান্ডে একটি ছোট প্লেন বিধ্বস্ত হয়েছে। ওয়ারসয়ের কাছে একটি এয়ারফিল্ডের হ্যাঙ্গারে বিমানটি বিধ্বস্ত হয়। এতে পাঁচজন নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

চীনে তরুণদের চাকরি ছাড়ার হিড়িক, নেপথ্যে কী?
চীনে তরুণদের মধ্যে চাকরি ছাড়ার হিড়িক পড়ে গেছে। অনেক তরুণ-তরুণী চাকরি ছেড়ে বাড়িতেই স্থায়ী হয়ে পড়ছেন। অনেকেই অতিরিক্ত খাটুনি বা কাজের চাপ আর নিতে পারছেন না। চাকরিতে টানা খাটুনি করে নাজেহাল হয়ে গত এপ্রিলে চাকরি ছেড়ে বাড়ি ফিরে যান জুলি নামের এক তরুণী। তিনি এখন বাবা-মায়ের কাছে ‘পূর্ণকালীন সন্তান’ হিসেবে বাড়িতেই থাকছেন। রাজধানী বেইজিংয়ে কম্পিউটার গেম তৈরির কাজ করতেন তিনি।

কেএএ/এএসএম