ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ জুলাই ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫২ পিএম, ১৩ জুলাই ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

প্যারিসে মোদীকে লাল গালিচায় অভ্যর্থনা

দু’দিনের ফ্রান্স সফরে প্যারিস পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে বিমানবন্দরে লাল গালিচায় তাকে উষ্ণ অভ্যর্থনা জানালেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নে।

প্রধান নির্বাহী কর্মকর্তার পদ ছেড়ে ট্রাকচালক

জীবনে পরিবর্তন আনতে সাহসী সিদ্ধান্ত নিয়েছেন অস্ট্রেলিয়ার এক নাগরিক। সিদ্ধন্তটি মোটেই সহজ ছিল না গ্রেগ রসের জন্য। বড় চাকরি ছেড়ে সামান্য ট্রাকচালক হওয়ার তার এই গল্প এখন সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের বরাত দিয়ে এনডিটিভি এই তথ্য জানিয়েছে।

এবার নক্ষত্র সৃষ্টির সময়কার ছবি প্রকাশ করলো নাসা

মহাজগতের শ্বাসরুদ্ধকর ছবি তুলে বিশ্বকে অবাক করে দেওয়ার এক বছর পর জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ থেকে পাঠানো নতুন ছবি প্রকাশ করেছে নাসা। বুধবার (১২ জুলাই) টেলিস্কোপটির ধারণ করা ৩৯০ আলোকবর্ষ দূরে অবস্থিত পৃথিবীর নিকটতম তারকা-গঠন অঞ্চলের অত্যাশ্চর্য ছবি প্রকাশ করা হয়।

জাতীয় ঋণের সুদের বোঝায় পিষ্ট বিশ্বের ৩৩০ কোটি মানুষ

বিশ্বের মোট জনসংখ্যা প্রায় ৮০০ কোটি। তাদের মধ্যে আনুমানিক ৩৩০ কোটি মানুষ এমন ২২টি দেশে বসবাস করে, যেখানে শিক্ষা বা স্বাস্থ্যখাতের চেয়ে জাতীয় ঋণের সুদ পরিশোধের জন্য বেশি অর্থ ব্যয় করতে হয়। বুধবার (১২ জুলাই) জাতিসংঘের নতুন এক রিপোর্টে এমন তথ্য তুলে ধরা হয়।

এবারও অনুষ্ঠিত হচ্ছে উটের দৌড় প্রতিযোগিতা

প্রতি বছরের ন্যায় এ বছরও সৌদি আরবে অনুষ্ঠিত হতে যাচ্ছে উটের দৌড় প্রতিযোগিতা। ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের সরাসরি তত্ত্বাবধানে সৌদির ক্যামেল ফেডারেশন এই অনুষ্ঠানের আয়োজন করবে।

মোদীর স্বপ্নে মড়ক, একে একে মারা গেলো সাতটি চিতা

গত বছরের সেপ্টেম্বরে নিজের জন্মদিনে ধুমধাম করে অনুষ্ঠানের মাধ্যমে বিদেশ থেকে আনা আটটি চিতা ভারতের কুনো জাতীয় উদ্যানে অবমুক্ত করেছিলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রায় সাত দশক পরে দেশটির মাটিতে চিতার পুনঃআবির্ভাব ঘটাতে নেওয়া উচ্চাভিলাষী এক প্রকল্পের আওতায় এরপর আনা হয় আরও ১২টি চিতা। সব ঠিকঠাকই চলছিল। কিন্তু হঠাৎ যেন মড়ক দেখা দিয়েছে নামিবিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে আনা চিতাগুলোর মধ্যে। গত চার মাসে একে একে সাতটি চিতা মারা গেছে ভারতে। এতে হুমকিতে পড়েছে ভারত সরকারের চিতা পুনঃআবির্ভাব প্রকল্পের সফলতা।

শপিংমলে আগুন, আতঙ্কে চারতলা থেকে লাফ

একটি শপিংমলে আগুন লাগার পর সেখানে ছুটোছুটি শুরু হয়। ভয়-আতঙ্কে প্রাণ বাঁচাতে ওই ভবন থেকে লোকজনকে লাফিয়ে পড়তে দেখা যায়। এই ঘটনা ঘটেছে ভারতের উত্তর প্রদেশের নয়ডায়। সামাজিক মাধ্যমে ওই ঘটনার ভিডিও ছড়িয়ে পড়েছে। একটি ভিডিওতে দেখা গেছে, গ্রেটার নয়ডার গ্যালাক্সি প্লাজা শপিং কমপ্লেক্সে আগুন লাগার পর এক ব্যক্তি ওই ভবনের চারতলা থেকে লাফিয়ে পড়েছেন।

‘বিতর্কিত’ সেই উপস্থাপক এখন হাসপাতালে

সম্প্রতি অর্থের বিনিময়ে এক কিশোরীর ‘যৌনতাপূর্ণ’ ছবি তোলায় বরখাস্ত হন ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির উপস্থাপক হিউ এডওয়ার্ডস। ওই ঘটনায় আরেক কর্মীকেও বরখাস্ত করা হয়। এদিকে এডওয়ার্ডসের স্ত্রী জানিয়েছেন, তিনি গুরুতর মানসিক সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

গরমে নাকাল ইউরোপ, মাটিতে লুটিয়ে পড়ে শ্রমিকের মৃত্যু

ইউরোপের দক্ষিণাঞ্চলে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। স্পেন, ফ্রান্স, গ্রিস, ক্রোয়েশিয়া এবং তুরস্কের কিছু অংশে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস (১০৪ ডিগ্রি ফারেনহাইট) ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে। ইতালিতে তাপমাত্রা ৪৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস (১১৯ দশমিক ৮ ফারেনহাইট) পর্যন্ত পৌঁছাতে পারে। ফ্লোরেন্স ও রোমসহ ইতালির ১০টি শহরে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

ইউক্রেনে ক্ষেপণাস্ত্র হামলায় শীর্ষ রুশ জেনারেল নিহত

ইউক্রেনে একটি ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার এক শীর্ষ জেনারেল নিহত হয়েছেন। রাশিয়ার বেশ কিছু সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। ইউক্রেনের অধিকৃত দক্ষিণ উপকূলের বার্দিয়ানস্কে একটি হোটেলে হামলায় লেফটেন্যান্ট জেনারেল ওলেগ সোকভ মারা গেছেন বলে জানা গেছে। ওই হোটেলটি রুশ সামরিক কমান্ডারদের আবাসস্থল হিসেবে ব্যবহৃত হচ্ছে।

এমএসএম/এএসএম