ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রাজনীতি ছাড়ার ঘোষণা দিলেন নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:৩৯ পিএম, ১০ জুলাই ২০২৩

পদত্যাগের ঘোষণা দেওয়ার পর এবার রাজনীতি ছেড়ে দেওয়ার ঘোষণা দিলেন নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটে। রোববার (৯ ‍জুলাই) তিনি এ সিদ্ধান্তের কথা জানান। এর আগে শুক্রবার (৭ জুলাই) জোটের অন্য দলগুলোর সঙ্গে মতের মিল না হওয়ায় পদত্যাগের ঘোষণা দেন রুটে।

গত কয়েক দিন ধরেই অভিবাসন নীতি নিয়ে বিরোধ চলছিল নেদারল্যান্ডসের জোট সরকারের চারটি দলের মধ্যে। বিরোধ নিরসনে শুক্রবার (৭ জুলাই) বৈঠকে বসে মন্ত্রীসভার সদস্যরা। কিন্তু ঐক্যমতে পৌঁছানো সম্ভব না হওয়ায় ভেঙে যায় জোট সরকার।

আরও পড়ুন: সিরিয়ায় আইএস নেতাকে হত্যা করেছে যুক্তরাষ্ট্র

বৈঠক শেষে শুক্রবার সন্ধ্যায় রাজধানী হেগে শেষে রুটে সাংবাদিকদের বলেছিলেন, এটা সবাই জানে যে, জোটের শরিকদের মধ্যে অভিবাসন নীতি নিয়ে মতানৈক্য রয়েছে। আজকের বৈঠকেও আমরা অভিবাসন নীতি নিয়ে একমত হতে পারিনি। সেজন্য আমি অবিলম্বে রাজা উইলেম-আলেক্সান্ডারের কাছে লিখিতভাবে মন্ত্রিসভার সব সদস্যের পদত্যাগের প্রস্তাব দেবো।’

এরপরই পদত্যাগের ঘোষণা দেন মার্ক রুটে। আর রোববার তিনি জানান, নির্বাচনের পর নতুন মন্ত্রিসভা গঠিত হলেই রাজনীতি ছেড়ে দেবেন।

আরও পড়ুন:  চীনে কিন্ডারগার্টেনে ছুরিকাঘাতে শিশুসহ নিহত ৬

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, রুটে পদত্যাগ করলেও তার সরকারের মন্ত্রীসভা আগামী নির্বাচনের আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব পালন করবে। আর আগামী নভেম্বরে দেশটিতে নতুন নির্বাচন অনুষ্ঠিত হবে।

নেদারল্যান্ডসের ইতিহাসে সবচেয়ে বেশিসময় দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী রুটে। ২০১০ সালে প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হন তিনি। এরপর আরও তিনবার জোট গঠন করেই ক্ষমতায় টিকেছিলেন পিপলস পার্টি ফর ফ্রিডম অ্যান্ড ডেমোক্রেসি বা ভিভিডির এ নেতা।

আরও পড়ুন: মায়ের গাড়ির নিচে চাপা পড়ে ১৩ মাসের শিশুর মৃত্যু

নেদারল্যান্ডসে গত বছর শরণার্থী হিসেবে আশ্রয় চেয়ে আবেদন করেছিলেন ৪৭ হাজার মানুষ। যা আগের বছরের তুলনায় তিন গুণ বেশি। আর এ বছর দেশটিতে আশ্রয় প্রত্যাশীর সংখ্যা ৭০ হাজারে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: আল জাজিরা

এসএএইচ