ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পরপর দুদিন রেকর্ড তাপমাত্রা দেখলো বিশ্ব

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:০৩ পিএম, ০৬ জুলাই ২০২৩

নজিরবিহীনভাবে বাড়ছে বৈশ্বিক তাপমাত্রা। ফলে পরপর দুই দিন তাপমাত্রায় রেকর্ড দেখলো বিশ্ব। জলবায়ু পরিবর্তন ও এল নিনো আবহাওয়া পরিস্থিতিই এর জন্য দায়ী। এমন পরিস্থিতিতে আরও একটি দাবদাহময় গ্রীষ্ম দেখতে পারে উত্তর গোলার্ধ। খবর আল-জাজিরার।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার ফর এনভায়রনমেন্টাল প্রেডিকশন থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, গত সোমবার (৩ ‍জুলাই) বিশ্বের গড় তাপমাত্রা ১৭ দশমিক ০১ ডিগ্রি সেলসিয়াসে (৬২ দশমিক ৬২ ডিগ্রি ফারেনহাইট) পৌঁছে যায়। যা ২০১৬ সালের আগস্টে রেকর্ড করা সর্বোচ্চ গড় বৈশ্বিক তাপমাত্রা ১৬ দশমিক ৯২ ডিগ্রি সেলসিয়াসকেও (৬২ দশমিক ৪৬ ডিগ্রি ফারেনহাইট) ছাড়িয়ে যায়।

আরও পড়ুন>পৃথিবীর ইতিহাসে সবচেয়ে উষ্ণ দিনের নতুন রেকর্ড

কিন্তু ওই রেকর্ড একদিনও স্থায়ী হতে পারেনি। কারণ পরের দিন মঙ্গলবার তাপমাত্রায় নতুন রেকর্ড দেখে বিশ্ব। এদিন গড় তাপমাত্রা পৌঁছায় ১৭ দশমিক ১৮ ডিগ্রিতে (৬২ দশমিক ৯২ ফারেনহাইট)।

কিছুদিন আগেই তীব্র দাবদাহে পুড়ছিল বাংলাদেশ। বৃষ্টি নামায় আপাতত এ দেশে গরম কিছুটা কমেছে। তবে এশিয়াসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে এখনো চলছে ভয়ংকর তাপপ্রবাহ।

কয়েক সপ্তাহ ধরে মারাত্মক ‘হিট ডোম’-এর প্রভাবে ভুগছে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চল। চীনে তাপপ্রবাহ অব্যাহত রয়েছে, প্রায় প্রতিদিনই তাপমাত্রা উঠছে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। উত্তর আফ্রিকায় তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি যেতে দেখা গেছে। এমনকি অ্যান্টার্কটিকায় শীতকাল চলা সত্ত্বেও অস্বাভাবিক উষ্ণ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আরও পড়ুন>জ্বালানির অভাবে সামরিক অনুশীলন বন্ধ পাকিস্তান সেনাবাহিনীর

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গ্রান্থাম ইনস্টিটিউট ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড দ্য এনভায়রনমেন্টের জলবায়ু বিজ্ঞানী ফ্রিডেরিক অটো বলেছেন, এটি উদযাপন করার মতো কোনো মাইলফলক নয়। এটি মানুষ ও বাস্তুতন্ত্রের জন্য মৃত্যুদণ্ড।

এমএসএম