ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

এবছর ভারত ছাড়ছে সাড়ে ছয় হাজার ধনী, পছন্দ দুবাই

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:০৯ পিএম, ১৪ জুন ২০২৩

প্রতি বছরই ভারত ছেড়ে অন্য দেশে পাড়ি জমাচ্ছে মিলিয়নিয়ার বা ধনীরা। চলতি বছর অর্থাৎ ২০২৩ সালে দেশটি ছাড়তে পারে সাড়ে ছয় হাজার ধনী। হেনলি প্রাইভেট ওয়েলথ মাইগ্রেশন রিপোর্ট ২০২৩- এই তথ্য প্রকাশ করা হয়েছে। বিশ্বজুড়ে সম্পত্তি ও বিনিয়োগ মাইগ্রেশন ট্রেন্ড নিয়ে কাজ করে এটি। খবর এনডিটিভির।

মিলিয়নিয়ারদের দেশ ছাড়ার তালিকায় শীর্ষে রয়েছে চীন। দেশটি থেকে এ বছর বিদেশে পাড়ি জমাতে পারে সাড়ে ১৩ হাজার ধনী। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত।

আরও পড়ুন>মাস্ক পরতে পরতে হাসি ভুলে গেছে মানুষ, লাগছে প্রশিক্ষক

তবে গত বছরের তুলনায় এ বছর কম সংখ্যক মিলিয়নিয়ার ভারত ছাড়বে। কারণ গত বছরের প্রতিবেদনে সাড়ে সাত হাজার মিলিয়নিয়ারের কথা উল্লেখ করা হয়েছিল।

প্রতিবেদনে মিলিয়নিয়ার বলতে সেই ধরনের ব্যক্তিদের বোঝানো হয়েছে, যাদের বিনিয়োগযোগ্য সম্পদ এক মিলিয়ন বা ১০ লাখ মার্কিন ডলার অথবা তার বেশি।

আরও পড়ুন>জাপানে সহকর্মীর গুলিতে দুই সেনা নিহত

হেনলি অ্যান্ড পার্টনারস-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ডক্টর জুয়ের্গ স্টেফেন বলেছেন, গত এক দশকে মিলিয়নিয়ার মাইগ্রেশন ক্রমাগত বেড়েছে। ২০২৩ ও ২০২৪ সালে বিশ্বব্যাপী যথাক্রমে এক লাখ ২২ হাজার ও এক লাখ ২৮ হাজার মিলিয়নিয়ার নিজ দেশ ছেড়ে অন্য দেশে পাড়ি জমাবে।

ভারতীয়দের জন্য পছন্দের জায়গা হলো দুবাই ও সিঙ্গাপুর। তবে ভিসা-ব্যবসা-ট্যাক্সসহ নানা করণে দুবাই ভারতীয়দের কাছে জনপ্রিয়। তাছাড়া ২০২৩ সালে অস্ট্রেলিয়া সবচেয়ে বেশি মিলিয়নিয়ার আকর্ষণ করবে।

এমএসএম