ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

অবিশ্বাস্য!

সাপ চিবিয়ে খাচ্ছে ‘তৃণভোজী’ হরিণ, ভিডিও ভাইরাল

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:৩৪ পিএম, ১২ জুন ২০২৩

আমরা সবাই জানি, হরিণ তৃণভোজী প্রাণী। অর্থাৎ ঘাস, লতা-পাতার মতো উদ্ভিজ্জ বস্তুই এদের প্রধান খাবার। কিন্তু সেই হরিণই আস্ত সাপ চিবিয়ে খাচ্ছে, এমন দৃশ্য কল্পনা করুন তো। হ্যাঁ, অনেকের কাছেই এটিকে উদ্ভট মনে হতে পারে। কিন্তু সেই অবিশ্বাস্য ঘটনাটি বাস্তবেই ঘটেছে। আর তার ভিডিও এখন ঘুরে বেড়াচ্ছে ইন্টারনেটে।

ভাইরাল ভিডিওটি একটি গাড়ির ভেতর থেকে ধারণ করা। এতে দেখা যায়, জঙ্গলের কাছে রাস্তার পাশে দাঁড়ানো একটি হরিণ। তার মুখ নড়ছে। ক্যামেরা একটু জুম করতেই স্পষ্ট হয়ে যায়, হরিণটি আসলে একটি সাপকে চিবিয়ে চিবিয়ে খাচ্ছে।

আরও পড়ুন>> সাপ নিয়ে প্রি-ওয়েডিং ফটোশুট!

এ দৃশ্য দেখে বিস্ময়ে হতবাক হয়ে যান ভিডিওধারণকারী নিজেই! অবিশ্বাসের সুরে তাকে প্রশ্ন করতে শোনা যায়, ‘সে (হরিণ) কি সাপ খাচ্ছে?’

গত রোববার (১১ জুন) টুইটারে সায়েন্স গার্ল নামে একটি অ্যাকাউন্ট থেকে ভিডিওটি শেয়ার করা হয়। একই ভিডিও শেয়ার করেছেন ভারতের বন কর্মকর্তা সুশান্ত নন্দাও। দুটি ভিডিওই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

ন্যাশনাল জিওগ্রাফিকের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, হরিণ তৃণভোজী ঠিকই, তবে দেহে ফসফরাস, লবণ ও ক্যালসিয়ামের মতো খনিজের অভাব দেখা দিলে তারা মাংসও খেতে পারে। বিশেষ করে, শীতের সময় যখন তাজা উদ্ভিদ খুব কম পাওয়া যায়, তখন হরিণের মধ্যে এই প্রবণতা বেশি দেখা যায়।

আরও পড়ুন>> প্লেনে বিষধর সাপ, জরুরি অবতরণ!

সুশান্ত নন্দা তার ক্যাপশনে লিখেছেন, প্রকৃতিকে আরও ভালোভাবে বুঝতে আমাদের সাহায্য করছে ক্যামেরা। হ্যাঁ, তৃণভোজী প্রাণীরাও মাঝে মধ্যে সাপ খায়।

সায়েন্স গার্ল পেজে হরিণের সাপ খাওয়ার বিষয়টি ব্যাখ্যা করা হয়েছে। সেখানে বলা হয়েছে, হরিণ তৃণভোজী এবং তাদের রুমেনের কারণে রুমিন্যান্ট হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়, যা তাদের সেলুলোজের মতো শক্ত উদ্ভিজ্জ পদার্থ হজম করতে সাহায্য করে। কিন্তু যদি খাবারের অভাব হয় বা তাদের ক্যালসিয়াম ও ফসফরাসের মতো খনিজগুলোর অভাব পড়ে, তখন তারা মাংসও খেতে পারে।

আরও পড়ুন>> উট কেন বিষধর সাপ খায়?

এরপরও ভিডিওটি দেখে অনেকেরই চোখ কপালে উঠেছে। একজন লিখেছেন, সত্যি, খুবই অদ্ভুত ঘটনা! আরেকজনের মন্তব্য, প্রকৃতি অবিশ্বাস্য কার্যকলাপে পরিপূর্ণ!

কেএএ/