ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইতালির সাবেক প্রধানমন্ত্রী বারলুসকোনির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:৩৪ পিএম, ১২ জুন ২০২৩

ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি মারা গেছেন। ইতালির গণমাধ্যমের খবর অনুযায়ী, মিলানের সান রাফায়েল হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ৮৬ বছর বয়সী সিলভিও বারলুসকোনি। খবর বিবিসির।

আরও পড়ুন: উদ্ধারকারী নৌকায় রাশিয়ার হামলায় নিহত ৩

এর আগে গত এপ্রিলে তার ফুসফুসে সংক্রমণ ধরা পড়েছিল। তার আগে তিনি লিউকেমিয়ায় ভুগছিলেন। ইতালির বৃহত্তম মিডিয়া টাইকুন ছিলেন সিলভিও বারলুসকোনি। পরবর্তীতে তিনি দেশটির রাজনীতিতে যোগ দেন।

১৯৯৪ সালে তিনি প্রথম ইতালির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। এরপর ২০১১ সাল পর্যন্ত দেশের চারটি সরকারের নেতৃত্ব দেন তিনি। দীর্ঘদিন দায়িত্ব থাকায় ইতালির প্রভাবশালী রাজনীতিতে পরিণত হয়েছিলেন সিলভিও বারলুসকোনি।

কেন্দ্রীয়-ডানপন্থি ফরচা ইতালিয়া পার্টির নেতৃত্ব দিয়েছিলেন তিনি। ইতালির বর্তমান প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির ক্ষমতাসীন ডানপন্থি জোটের অংশ এখন ফরচা ইতালিয়া পার্টি। তার বিরুদ্ধে যৌন কেলেঙ্কারি এবং দুর্নীতির অভিযোগ উঠলে খুব দ্রুত তিনি এই পরিস্থিতি কাটিয়ে উঠতে সক্ষম হন। 

আরও পড়ুন: ৩ গ্রাম মুক্ত করার দাবি ইউক্রেনের

এদিকে ইতালির প্রতিরক্ষামন্ত্রী গুইদো ক্রসেতো বলেন, সিলভিও বেরলুসকোনির মৃত্যুতে দেশের অপূরণীয় ক্ষতি তৈরি হয়েছে। তিনি বলেন, একটি যুগের অবসান ঘটেছে। সাবেক প্রধানমন্ত্রীর প্রতি তিনি ভালোবাসা জানিয়েছেন।

টিটিএন