ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৭ মে ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০২ পিএম, ২৭ মে ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মাঝ আকাশে প্লেনের জরুরি দরজা খোলার কারণ জানালেন যাত্রী

প্লেন বিমানবন্দরে অবতরণ করার আগেই জরুরি দরজা খুলে দেন এক যাত্রী। সেই অবস্থায়ই উড়ে চলে প্লেনটি। ফলে বহু যাত্রী অসুস্থ হয়ে পড়েন। শুক্রবার (২৬ মে) দক্ষিণ কোরিয়ায় এ ঘটনা ঘটে।

রাশিয়ার তেল স্থাপনায় ড্রোন হামলা

রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় পসকভ অঞ্চলের একটি তেলের পাইপলাইনের প্রশাসনিক ভবনে ড্রোন হামলা চালানো হয়েছে। দুটি ড্রোনের আঘাতে একটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এই হামলার ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

পাকিস্তানে তুষারধসে ১০ জনের প্রাণহানি

পাকিস্তানের গিলগিট-বালতিস্তানের আস্তোর জেলায় তুষারধসের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ১০ জন প্রাণ হারিয়েছে বলে খবর পাওয়া গেছে। আহত হয়েছে ২৬ জন। শনিবার (২৭ মে) সেখানে এই মর্মান্তিক ঘটনা ঘটে।

পুতিনের রাশিয়া সফরের আমন্ত্রণ প্রত্যাখ্যান করলেন লুলা

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের রাশিয়া সফরের আনুষ্ঠানিক আমন্ত্রণে ‘না’ জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। স্থানীয় সময় শুক্রবার (২৬ মে) রাতে এক টুইটে লুলা জানান, এই মুহূর্তে তার পক্ষে রাশিয়া সফর করা সম্ভব না।

তুরস্কে দ্বিতীয় ধাপের নির্বাচন রোববার

তুরস্কে প্রথম ধাপে নির্বাচন হয়েছে ১৪ মে। কিন্তু এই নির্বাচনে কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট নিশ্চিত করতে পারেনি। তাই দ্বিতীয় ধাপে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে রোববার (২৮ মে)। এতে রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন কেমাল কিলিচদারগলু। খরব সিএনএনের।

ইমরান খানের শরীরে অ্যালকোহল পাওয়া গেছে: স্বাস্থ্যমন্ত্রী

সমস্যা যেনো কিছুতেই পিছু ছাড়ছে না ইমরান খানের। এবার পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীর শারীরিক পরীক্ষায় বেরিয়েছে তিনি অ্যালকোহল পান করেন। এই দাবি করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী আব্দুল কাদির প্যাটেল।

যেকোনো সময় পাল্টা-আক্রমণ শুরু করতে পারে ইউক্রেন

রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করতে কিয়েভ প্রস্তুত বলে মন্তব্য করেছেন ইউক্রেনের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা ওলেকসি দানিলভ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমন দাবি করেন। যদিও এ আক্রমণ কবে করা হবে তা নির্দিষ্ট করে উল্লেখ করেননি দানিলভ।

উচ্চ মূল্যস্ফীতি: বছরে দুইবার মজুরি বাড়াচ্ছে পোল্যান্ড

বছরে দুইবার ন্যূনতম মজুরি বাড়ানোর পরিকল্পনা করছে পোল্যান্ড সরকার। ২০২৪ সালে দেশটি দুইবার মজুরি নির্ধারণ করবে। মূলত উচ্চ মূল্যস্ফীতির সঙ্গে মানুষ যাতে খাপখাইয়ে নিতে পারে সে জন্যই এমন পদক্ষেপের বিষয়ে বিবেচনা করা হচ্ছে।

প্রশাসনের ব্যর্থতা স্বীকার করে ক্ষমা চাইলেন মমতা

পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুরের এগরায় অবৈধ বাজি কারখানায় বিস্ফোরণে হতাহতদের পরিবারগুলোর সঙ্গে দেখা করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। গত ১৬ মের ওই বিস্ফোরণকাণ্ডে প্রশাসনিক ব্যর্থতা ছিল স্বীকার করে সবার কাছে ক্ষমা চেয়েছেন তিনি। এছাড়া, ঘটনার ১১ দিন পরে ঘটনাস্থলে আসায় দুঃখপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী।

দলে পদত্যাগের হিড়িক, ঘরে ‘সংযোগবিচ্ছিন্ন’ ইমরান খান

গত ৯ মে সামরিক স্থাপনায় হামলা ইস্যুতে একের পর এক পদত্যাগ করছেন ইমরান খানের দল পিটিআই’র শীর্ষ নেতারা। অনেকেই দলত্যাগ করেছেন, চিরতরে রাজনীতি ছাড়ার ঘোষণা দিয়েছেন কেউ কেউ। তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা রয়েছেন গ্রেফতার আতঙ্কে। কয়েক হাজার পিটিআই কর্মীকে এরই মধ্যে গ্রেফতার করেছে পুলিশ। আর এমন পরিস্থিতির মধ্যেই নিজ বাড়িতে ‘পুরোপুরি সংযোগবিচ্ছিন্ন’ হয়ে রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী। এ অবস্থায় সরকার ও রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠানের সঙ্গে দ্রুত আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন তিনি।

এমএসএম/জেআইএম