ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

উচ্চ মূল্যস্ফীতি: বছরে দুইবার মজুরি বাড়াচ্ছে পোল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ২৭ মে ২০২৩

বছরে দুইবার ন্যূনতম মজুরি বাড়ানোর পরিকল্পনা করছে পোল্যান্ড সরকার। ২০২৪ সালে দেশটি দুইবার মজুরি নির্ধারণ করবে। মূলত উচ্চ মূল্যস্ফীতির সঙ্গে মানুষ যাতে খাপখাইয়ে নিতে পারে সে জন্যই এমন পদক্ষেপের বিষয়ে বিবেচনা করা হচ্ছে। খবর রয়টার্সের।

শনিবার (২৭ মে) পরিবার ও সামাজিক নীতিমন্ত্রী মারলেনা মালাগ এ তথ্য জানিয়েছেন। কারণ ক্ষমতাসীন ল অ্যান্ড জাস্টিস পার্টিকে এই বছরের শেষের দিকে জাতীয় নির্বাচনের মুখোমুখি হতে হবে।

পোল্যান্ডে সাম্প্রতিক মাসগুলোতে জীবনযাত্রার ব্যয় উল্লেখযোগ্য হারে বেড়েছে। ফেব্রুয়ারিতে দেশটির মূল্যস্ফীতি অতীতের সব রেকর্ড ভেঙে ১৮ দশমিক চার শতাংশে পৌঁছায়। যদিও এপ্রিলে এই হার কমে দাঁড়ায় ১৪ দশমিক সাত শতাংশে।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিএমপিকে দেওয়া এক সাক্ষাৎকারে মালাগ বলেন, আগামী বছর ন্যূনতম মজুরি চার হাজার দুইশ জলোটির (পোল্যান্ডের মুদ্রা) উপরে হবে। দুই ধাপে এই মজুরি বাড়ানো হবে। প্রথম ১ জানুয়ারি, দ্বিতীয়বার ১ জুলাই।

চলতি বছরও একই পদ্ধতিতে বাড়ানো হয়েছে এবং হবে। এরই মধ্যে জানুয়ারিতে ন্যূনতম মজুরে বাড়িয়ে তিন হাজার ৪৯০ জলোটি করা হয়েছে। জুলাইতে বাড়িয়ে তিন হাজার ৬০০ জলোটি করা হবে।

এদিকে দেশটির জাতীয় নির্বাচনের তারিখ এখনো নির্ধারণ করা হয়নি। তবে অক্টোবর নভেম্বরে হতে পারে।

এমএসএম