ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কেন যুক্তরাজ্যের হিন্দুরা গো-মূত্র পান করেন?

প্রকাশিত: ০৩:৩৮ পিএম, ১০ মার্চ ২০১৬

দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের দোকানে ‘গো-মূত্র’ বিক্রি হলেও ব্রিটেনের কিছু দোকানেও বোতলজাত করে বিক্রি করা হচ্ছে এই গো-মূত্র। বিবিসি এশিয়ান নেটওয়ার্ক ব্রিটেনের কিছু দোকানে গো-মূত্রের খোঁজ পেয়েছে।

দক্ষিণ এশিয়ার দোকানুগলোতে ‘গো-মূত্র’ নামেই বিক্রি হয় এটি, যেখান থেকে একটি বোতলও কিনেছেন বিবিসির সংবাদদাতা। তবে এ সব দোকানে অন্যসব সাধারণ খাবার বিক্রির পাশাপাশি এটি বিক্রি হয়।

ব্রিটেনে পাউরুটি বিক্রির শেলফের নিচের তাকে গো-মূত্র সাজিয়ে রাখা হয়েছে। বোতলে লেখা রয়েছে এর দাম। দোকানের একজন কর্মকর্তা বলেন, আমরা এটি রাখি কারণ হিন্দু সম্প্রদায়ের অনেকেই কিনতে আসেন। এটি তাদের ধর্মীয় আচার-আচরণের সঙ্গে জড়িত। হিন্দু পরিবারে শিশু জন্মের পর  পূজা অনুষ্ঠানে শিশুটির ‘শুভ-কামনায়’ অনেকে এই গো-মূত্র ব্যবহার করেন।

শুধু যে দোকানেই এটি বিক্রি হচ্ছে তা নয়। ওয়াটফোর্ডে অবস্থিত হরে কৃষ্ণ মন্দির, ভক্তিভেদান্ত মানর। এসব ধর্মীয় স্থাপনাগুলোরও ডেইরি ফার্ম রয়েছে যেখান থেকে তারা এই ‘গো-মূত্র’ উৎপাদন করে যেন পূজা সংশ্লিষ্ট সকল কাজে এটি ব্যবহার করা যায়।

মন্দিরের ব্যবস্থাপনা পরিচালক গৌরি দাস বলেন, আমরা সত্তরের দশক থেকে এই গো-মূত্র প্রক্রিয়াজাত করে বিক্রি করে আসছি। দক্ষিণ এশিয়ানদের অনেকের কাছে এর বিরাট চাহিদা রয়েছে। অনেকে এটিকে পূজার কাজে ব্যবহার করেন। আবার অনেকে ওষুধ হিসেবে ব্যবহার করেন। এমনকি কোনও জিনিস শুদ্ধ করার কাজেও অনেকে এই গো-মূত্র ব্যবহার করে।

এই মন্দিরেরই সদস্য প্রদীপ গো-মূত্র পান করার পর বিবিসিকে বলেন, এটি স্বাদে তিতা এবং আমার কাছে ওষুধের মতো মনে হলো।

এসআইএস/পিআর