ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৬ মে ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫১ পিএম, ০৬ মে ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পশ্চিমতীরে দুই ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরায়েলি বাহিনী

দখলকৃত পশ্চিমতীরে দুই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। সম্প্রতি ইসরায়েলি বাহিনীর হাতে ফিলিস্তিনিদের মৃত্যুর সংখ্যা বেড়েছে। এনিয়ে দুই পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

অভিষেকের পর বাকিংহাম প্যালেসে ফিরলেন রাজা-রানি

অপেক্ষার অবসান ঘটিয়ে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে ব্রিটিশ সিংহাসনে বসার আনুষ্ঠানিকতা শেষ করেছেন রাজা তৃতীয় চার্লস ও রানি ক্যামিলা। শপথ ও মুকুট পরার পর দুজনে ফিরে গেছেন বাকিংহাম প্রাসাদে। পথে তাদের স্যালুট জানায় সেনা-নৌ ও বিমানবাহিনীর সদস্যরা।

এবার রুশ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি ইউক্রেনের

রুশ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি করেছে ইউক্রেন। যুক্তরাষ্ট্রের থেকে পাওয়া প্যাট্রিয়ট প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে কিয়েভের আকাশ থেকে এই ক্ষেপণাস্ত্র ভূ-পাতিত করা হয়েছে। এই প্রথম রাশিয়ার কোনো অত্যাধুনিক অস্ত্র আকাশেই ধ্বংস করতে সক্ষম হলো দেশটি।

তৃতীয় চার্লস-ক্যামিলার মাথায় মুকুট

রাজ্যাভিষেক এবং শপথ গ্রহণের পর যুক্তরাজ্যের রাজা তৃতীয় চার্লসের মাথায় মুকুট পরানো হয়েছে। একই সঙ্গে তার স্ত্রী কুইন কনসোর্ট ক্যামিলার মাথায়ও উঠেছে রাজমুকুট। এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে রাজা-রানি হিসেবে যুক্তরাজ্যের সিংহাসনে বসলেন তারা। ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে স্থানীয় সময় শনিবার ক্যান্টারবারির আর্চবিশপ পরিচালিত রাজ্যাভিষেকে তাদের মুকুট পরানো হয়। তবে জীবনে একবারই এই মুকুট পরার সুযোগ পাবেন রাজা। মাত্র কয়েক ঘণ্টার জন্য তিনি এই মুকুট পরে থাকবেন।

তেহরানে সুইডিশ-ইরানি নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর

ইরানের দক্ষিণাঞ্চলীয় আহওয়াজ শহরে ২০১৮ সালে সন্ত্রাসী হামলার মূল পরিকল্পনাকারী হাবিব ফারাজুল্লাহ চাবের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তেহরানে সুইডিশ-ইরানি এই নাগরিকের মৃত্যুদণ্ড শনিবার (৬ মে) সকালে কার্যকর করা হয়।

ভারতের মণিপুরে জাতিগত সহিসংতা, নিহত বেড়ে ৫৪

ভারতের মণিপুরে গত ৩ দিনের জাতিগত সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৫৪ জনে দাঁড়িয়েছে। ঘরছাড়া হয়েছেন কয়েক হাজার মানুষ। পরিস্থিতি সামলাতে নামাতে হয়েছে সেনা।

রাশিয়ার বিরুদ্ধে ফসফরাস বোমা ব্যবহারের অভিযোগ

অবরুদ্ধ বাখমুতে রাশিয়ার বিরদ্ধে ফসফরাস বোমা ব্যবহারে অভিযোগ করেছে ইউক্রেন। ইউক্রেনের সামরিক বাহিনী দ্বারা প্রকাশিত ড্রোন ফুটেজে বাখমুতে আগুন জ্বলতে দেখা যায়, যা দেখতে সাদা ফসফরাস বৃষ্টির মতো।

জাপানে শক্তিশালী ভূমিকম্পের পর ৫৫ আফটারশক

জাপানে ছয় দশমিক পাঁচ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের একদিন পর ৫৫টি আফটারশক রেকর্ড করা হয়েছে। এসব আফটারশকেও কেঁপেছে দেশটির বেশিরভাগ অংশ।

মমতার নির্দেশে অমর্ত্য সেনের বাড়ির সামনে বিক্ষোভ

সম্প্রতি অমর্ত্য সেনের বাড়ি প্রতীচী খালি করে দেওয়ার নির্দেশ দিয়েছিল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু সেই নোটিশের ওপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দেয় কলকাতা হাইকোর্ট। এছাড়া অমর্ত্য সেনের পক্ষে কঠোর অবস্থান নিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ শান্তিনিকেতনে অমর্ত্য সেনের বাড়ি প্রতীচী বুলডোজার নিয়ে ভাঙতে এলে রুখে দাঁড়ানোর নির্দেশ দিয়েছিলেন মমতা।

একলাফে আদানি পাওয়ারের মুনাফা বাড়লো ১১৮ শতাংশ

২০২৩ সালের প্রথম প্রান্তিক, অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ মাসে আদানি পাওয়ারের নেট মুনাফা (ট্যাক্স বাদে মুনাফা) দাঁড়িয়েছে ৫ হাজার ২৪২ কোটি রুপি। গত বছর একই সময়ে সংস্থাটির নেট মুনাফা ছিল ৪ হাজার ৬৪৫ কোটি রুপি। অর্থাৎ, এক বছরের ব্যবধানে তিন মাসের হিসাবে তাদের নেট মুনাফা বেড়েছে ১২ দশমিক ৯ শতাংশ। এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে আদানি পাওয়ার।

গরমের ছুটিতে ঘুরে আসতে পারেন পশ্চিমবঙ্গের এই পাহাড়ি গ্রামে

বাঙালি মানেই উড়ুউড়ু মন। একটু সময় পেলেই এখানে সেখানে ঘুরতে যাওয়ার সুযোগ কেউ হারাতে চান না। কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ভ্যাপসা গরমে নাজেহাল সবাই। চলতি মাসে সরকারি স্কুলগুলোতে ইতোমধ্যে গরমের ছুটি শুরু হয়ে গেছে।

এমএসএম/জেআইএম