ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৫ মে ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ০৫ মে ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

অর্ধেক মার্কিনি ব্যাংকে রাখা অর্থের নিরাপত্তা নিয়ে চিন্তিত

যুক্তরাষ্ট্রে একের পর এক ব্যাংক দেউলিয়া হওয়ার খবর পাওয়া যাচ্ছে। এমন পরিস্থিতিতে দেশটির নাগরিকরার ব্যাংকে রাখা গচ্ছিত অর্থ নিয়ে চিন্তায় পড়েছে। গ্যালাপের নতুন জরিপ অনুযায়ী, প্রায় অর্ধেক মার্কিনি ব্যাংকে রাখা অর্থের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। খবর এনবিসি নিউজের।

পরবর্তী মহামারির জন্য প্রস্তুত নয় বিশ্ব: ইনাকি এরেনো

পরবর্তী মহামারির জন্য বিশ্ব প্রস্তুত নয়। তাছাড়া সরকার ও স্বাস্থ্যসেবার সঙ্গে সংশ্লিষ্টরা করোনাভাইরাস থেকে শিক্ষাও নেয়নি। বেসরকারি স্বাস্থ্যসেবা কোম্পানি বুপার বস ইনাকি এরেনো এ কথা বলেছেন। খবর বিবিসির।

জাপানে ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

জাপানের ইশিকাওয়া প্রিফেকচার ও এর আশপাশের এলাকায় ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এই ভূমিকম্পের পর কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। তাছাড়া কোনো হতাহতের খবরও পাওয়া যায়নি। শুক্রবার (৫ মে) দেশটির আবহাওয়া বিভাগ এ তথ্য জানিয়েছে।

জম্মু-কাশ্মীরে বিস্ফোরণ, ২ ভারতীয় সেনা নিহত

ভারতশাসিত জম্মু-কশ্মীরে বিচ্ছিন্নতাবাদীদের লক্ষ্য করে গত কয়েক দিন ধরে অভিযান পরিচালনা করছে দেশটির সেনাবাহিনী। তবে শুক্রবার (৫ মে) একটি বিস্ফোরণে অন্তত দুই ভারতীয় সেনা নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। সেখানের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছে।

আয় কমেছে অ্যাপলের

চলতি বছরের প্রথম তিন মাসে অ্যাপলের আয় তিন শতাংশ কমে ৯৪ দশমিক ৮ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। বৃহস্পতিবার (৪ মে) অ্যাপল এ তথ্য জানিয়েছে। কোম্পানিটির আয় কমার অন্যতম কারণ হচ্ছে আসন্ন মন্দার আশঙ্কায় মানুষ মোবাইল ও কম্পিউটারে ব্যয় কমিয়েছে।

সার্বিয়ায় পরপর দুদিন দুর্বৃত্তের হামলায় নিহত ১৬

পরপর দু’দিন দুর্বৃত্তের হামলায় বিপর্যস্ত সার্বিয়া। বৃহস্পতিবার সার্বিয়ার রাজধানী বেলগ্রেডের কাছে একটি শহরে হামলা চালায় এক সন্ত্রাসী। এ ঘটনায় এরই মধ্যেই মারা গেছে আটজন, গুরুতর আহত ১০ জন। এর আগে বুধবারে সার্বিয়ার একটি প্রাথমিক স্কুলে হামলা চালায় এক সপ্তম শ্রেণির পড়ুয়া। সেখানে মৃত্যু হয় আট শিশুর।

করোনায় ২৩০ মৃত্যু, শনাক্ত ৫২ হাজার

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ২৩০ জনের মৃত্যু হয়েছে। নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৫২ হাজার ২৮৬ জন।

বাংলাদেশকে পানি দিলে আমার আপত্তি নেই: মমতা

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ব্যক্তিগতভাবে ভালো লাগার কথা জানিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, ভারতের কেন্দ্রীয় সরকার ফারাক্কায় গঙ্গার পানি বাংলাদেশকে দিলে তাতে আমার কোনো আপত্তি নেই। আমি ব্যক্তিগতভাবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাজিকে ভালোবাসি।

অস্ট্রেলিয়ায় দুর্বৃত্তের হামলায় আহত বাংলাদেশি শিক্ষার্থীর মৃত্যু

অস্ট্রেলিয়ার ডারউইনে মো. ইশহাকুর রহমান সিফাত (২৩) নামের এক বাংলাদেশি শিক্ষার্থী দুর্বৃত্তের হামলায় মারাত্মক আহত হয়ে মারা গেছেন। বুধবার (৩ মে) মধ্যরাতে ওই শিক্ষার্থীর বাসায় ঢুকে তার ওপর অতর্কিত হামলা চালানো হয়। পরে মারাত্মক আহত অবস্থায় ওই শিক্ষার্থীকে রয়্যাল ডারউইন হাসপাতালে আনা হলে বৃহস্পতিবার চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এমএসএম/এএসএম