ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইমেইলের উদ্ভাবক টমলিনসন আর নেই

প্রকাশিত: ০৬:২০ এএম, ০৮ মার্চ ২০১৬

চলে গেলেন ইলেকট্রনিক মেইলিং সিস্টেম বা ই-মেইলের উদ্ভাবক রেমন্ড টমলিনসন। শনিবার হৃদরোগে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে নিজ বাড়িতে মারা গেছেন এই বিশিষ্ট ব্যক্তিত্ব। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে টুইটে বার্তা প্রদান করেছে জি-মেইল। খবর আলজাজিরার।

খবরে বলা হয়েছে, ইন্টারনেট জগতের কিংবদন্তী এই কম্পিউটার প্রকৌশলী ১৯৭১ সালে সর্বপ্রথম ইলেকট্রনিক মেসেজিং সিস্টেমের ধারণা নিয়ে আসেন। এই ম্যাসেজিং সিস্টেমের মাধ্যমে কম্পিউটারের একটি নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে বার্তা পাঠানো সম্ভব হতো। এভাবেই পরবর্তীতে ইমেইল আদান-প্রদান শুরু হয়।

টমলিনসনের মৃত্যুতে রেইথিওন কোম্পানীর মুখপাত্র মাইক ডোবলি বলেন,  প্রযুক্তির একজন প্রকৃত পথিকৃৎ রে সেই মানুষ যিনি সাম্প্রতিক সময়ে আমাদের জন্য ইমেইল উদ্ভাবন করেছেন। তার প্রচেষ্টায় কম্পিউটার নেটওয়ার্কে ম্যাসেজিং আরো সহজ এবং দ্রুততর হয়েছে।

টমলিনসন প্রথম ইমেইল পাঠিয়েছিলেন অর্পানেট প্রতিষ্ঠান থেকে। এটি মার্কিন কর্তৃপক্ষের জন্য তৈরি করা হয়েছিল। তথ্যপ্রযুক্তি জগতে অবদানের স্বীকৃতি হিসেবে ২০১২ সালে ইন্টারনেটের হল অব ফেমে টমলিনসনের নাম অন্তর্ভুক্ত করা হয়। তার অবদানের জন্য আমরা এখন সহজেই ইমেইলের মাধ্যমে বিভিন্ন তথ্য আদান-প্রদান করতে পারছি।

টিটিএন/পিআর