ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভিয়েতনাম

টুথপেস্টের টিউবে করে মাদক পাচার, গ্রেফতার ৬৫

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ২৯ এপ্রিল ২০২৩

ভিয়েতনামে টুথপেস্টের টিউবে ভরে মাদক পাচারের অভিযোগে ৬৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। পরে ১১২টি টুথপেস্ট টিউবের মধ্য থেকে ৬০ কেজি মাদকদ্রব্য জব্দ করা হয়। শুক্রবার (২৮ এপ্রিল) এসব তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদন থেকে জানা যায়, গত মাসে প্যারিস থেকে হো চি মিন সিটিতে ফেরা ভিয়েতনাম এয়ারলাইন্সের চার ক্রুর ব্যাগ থেকে একটি টিউব উদ্ধার করা হয়। ওই টিউবের ভেতরেই মাদক পাওয়া যায়। তার সূত্র ধরেই তদন্ত শুরু করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

আরও পড়ুন>> গভীর গর্তে পড়ে যাওয়া শিশুকে বাঁচাতে উদ্ধারকর্মীদের প্রাণপণ চেষ্টা

তদন্তের একপর্যায়ে জানা যায়, পাচারকারীরা ৬০ কেজি টুথপেস্ট পরিবহনের জন্য ক্রুদের সঙ্গে চুক্তি করেছিলেন। ওই ক্রুরা জানতেন না যে, টিউবের ভেতরে অ্যাস্টেসি, কিটামিন ও কোকেনের মতো ভয়ংকর মাদক রয়েছে। তারা বর্তমানে জামিনে রয়েছেন।

পুলিশ জানায়, চলতি সপ্তাহে একই রুট দিয়ে মাদকের ছয়টি চালান পাঠানো হচ্ছিল। এতে জড়িত সন্দেহে ৬৫ জনকে আটক করা হয়েছে। যে চক্রটি ফ্লাইট অ্যাটেনডেন্টদের দিয়ে মাদক আনিয়েছিল, তারাই নতুন পাচারের সঙ্গে জড়িত বলে ধারণা করা হচ্ছে। চক্রটি দেশে মাদক আনার জন্য ফ্রান্সে অধ্যয়নরত ও বসবাসরত ভিয়েতনামী নাগরিকদের ব্যবহার করে থাকে।

আরও পড়ুন>> চলন্ত বাইকে বান্ধবীকে কোলে বসিয়ে রোমান্স, অতঃপর কান ধরালো পুলিশ

বিশ্বের সবচেয়ে কঠোর মাদক আইন থাকা সত্ত্বেও ভিয়েতনাম মাদক পাচারের প্রধান কেন্দ্র। একবার মাদকদ্রব্যগুলো ভিয়েতনামের বিমানবন্দরে পৌঁছালে, সেগুলো সাইগন বন্দর সীমান্তবর্তী ডং নাই প্রদেশে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়। সেখান থেকে দেশের বিভিন্ন অঞ্চলে এসব মাদক সরবরাহ করা হয়।

স্থানীয় কর্তৃপক্ষ বলছে, গত তিন মাসে দেশে আকাশপথে পাচার করা যে পরিমাণ মাদকদ্রব্য জব্দ করা হয়েছে, তা গত পাঁচ বছরে সর্বোচ্চ। প্রতিবেশী কম্বোডিয়ার কাছাকাছি হওয়ায় হো চি মিন সিটি মাদক কারবারীদের জন্য একটি আকর্ষণীয় পয়েন্ট হয়ে উঠেছে।

আরও পড়ুন>> উচ্চ মাধ্যমিকে ফল ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে ৯ শিক্ষার্থীর আত্মহত্যা

ভিয়েতনামের আইন অনুযায়ী, যারা ৬০০ গ্রামের বেশি হেরোইন বা ২ দশমিক ৫ কেজির বেশি মেথামফেটামিন বহন করেন বা পাচারের জন্য দোষী সাব্যস্ত হন, তাদের মৃত্যুদণ্ডের মুখোমুখি হতে হয়। দেশটিতে নির্দিষ্ট পরিমাণের বেশি মাদকদ্রব্য উৎপাদন বা বিক্রির শাস্তি মৃত্যুদণ্ড।

সূত্র: বিবিসি

এসএএইচ/জিকেএস