ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারত

উচ্চ মাধ্যমিকে ফল ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে ৯ শিক্ষার্থীর আত্মহত্যা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:১০ পিএম, ২৯ এপ্রিল ২০২৩

ভারতের অন্ধ্র প্রদেশে একাদশ-দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে আত্মহত্যা করেছে নয় শিক্ষার্থী। নিজের প্রাণ নেওয়ার চেষ্টা করেছে আরও দুজন। পরীক্ষার ফলাফল আশানুরূপ না হওয়ায় তারা এই কাণ্ড ঘটিয়েছে বলে মনে করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবর অনুসারে, এ বছর রাজ্যটিতে প্রায় ১০ লাখ শিক্ষার্থী উচ্চ মাধ্যমিকের পরীক্ষায় অংশ নিয়েছিল। এতে একাদশ শ্রেণিতে কৃতকার্যের হার ৬১ শতাংশ এবং দ্বাদশ শ্রেণিতে ৭২ শতাংশ।

আরও পড়ুন>> বাংলাদেশ থেকে ভারতে দেড় কোটির সোনা পাচার, ‘মজুরি’ ২৫০০ টাকা

খবরে বলা হয়েছে, পরীক্ষার ফলাফল ঘোষণার পরে শ্রীকাকুলাম জেলায় বি তরুণ নামে ১৭ বছর বয়সী এক কিশোর ট্রেনের সামনে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছে। ইন্টারমিডিয়েট প্রথম বর্ষের এ ছাত্র বেশিরভাগ বিষয়ে অকৃতকার্য হওয়ায় হতাশ হয়ে পড়েছিল বলে জানা গেছে।

মালকাপুরম থানার সীমানার অন্তর্গত ত্রিনাধাপুরমে ১৬ বছর বয়সী একটি মেয়ে নিজবাড়িতে আত্মহত্যা করেছে। সে বিশাখাপত্তনম জেলার বাসিন্দা। ইন্টারমিডিয়েট প্রথম বর্ষের পরীক্ষায় কয়েকটি বিষয়ে অকৃতকার্য হওয়ার পর এ অখিলাশ্রী নামে ওই কিশোরী নিজের প্রাণ নেয়।

আরও পড়ুন>> দার্জিলিংয়ে বাংলাদেশি পর্যটকদের ভিড়

বিশাখাপত্তনমের কাঞ্চরাপালেম এলাকায় নিজের বাড়িতে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে ১৮ বছর বয়সী এক কিশোর। সে ইন্টারমিডিয়েট দ্বিতীয় বর্ষে একটি বিষয়ে অকৃতকার্য হয়েছিল।

পরীক্ষায় অকৃতকার্য হওয়ার পর রাজ্যের চিত্তুর জেলায় ১৭ বছর বয়সী দুই ছাত্র আত্মহত্যা করেছে। এক ছাত্রী লেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছে এবং কীটনাশক পানে মৃত্যু হয়েছে এক ছাত্রের।

আরও পড়ুন>> বাংলাদেশিদের আড়াইগুণ বেতনে ভারত থেকে কর্মী নেবে কুয়েত

আনাকাপল্লীতে নিজের বাসভবনে ১৭ বছর বয়সী আরেক ছাত্র ফাঁসিতে ঝুলে আত্মহত্যা করেছে। ইন্টারমিডিয়েট প্রথম বর্ষে কম নম্বর পাওয়ায় সে হতাশ হয়ে পড়েছিল বলে জানা গেছে।

ভারতের শীর্ষ কলেজগুলোতে একাধিক আত্মহত্যা বিতর্কের মধ্যেই মর্মান্তিক এই খবরগুলো সামনে এলো। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি) বিভিন্ন ক্যাম্পাসে এ বছর চার ছাত্রের মৃত্যু হয়েছে। তারা আত্মহত্যা করেছিল বলে ধারণা করা হচ্ছে।

কেএএ/