ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

আদানি বিদ্যুৎকেন্দ্র

বাংলাদেশের জন্য নির্মিত ইউনিটে বাণিজ্যিক উৎপাদন শুরু

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:১৫ পিএম, ০৯ এপ্রিল ২০২৩

আল্ট্রা-সুপারক্রিটিক্যাল প্রযুক্তির আদানি পাওয়ার (ঝাড়খন্ড) লিমিটেডের ৮০০ মেগাওয়াটের একটি ইউনিট বাণিজ্যিক উৎপাদন শুরু করেছে। পূর্ণ সক্ষমতায় চালু হলে ওই প্রকল্পে মোট ১ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে বলে জানায় ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

আদানি পাওয়ার (ঝাড়খন্ড) লিমিটেড (এপিজেএল) আদানি পাওয়ার লিমিটেডের শতভাগ মালিকানাধীন একটি সাবসিডিয়ারি কোম্পানি। ভারতের ব্যবসায়ী গৌতম আদানি আলোচিত এ কোম্পানির প্রতিষ্ঠাতা।

শুক্রবার (৭ এপ্রিল) ভারতের স্টক এক্সচেঞ্জে দাখিল করা এক নোটিশে আদানি পাওয়ার বলে, ঝাড়খন্ডের গোড্ডা জেলায় অবস্থিত তাদের ৮০০ মেগাওয়াটের একটি ইউনিট বাণিজ্যিক কার্যক্রম শুরু করেছে।

জানা গেছে, বাংলাদেশের সঙ্গে ২৫ বছরের বিদ্যুৎ ক্রয় চুক্তির (পিপিএ) আলোকে এ বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে ৭৪৮ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হবে। এর আগের খবরে বলা হয়েছিল যে গত মার্চ মাসে গোড্ডা বিদ্যুৎকেন্দ্র থেকে বাংলাদেশে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

আদানি পাওয়ার জানায়, এপিজেএল পিপিএর আওতায় ৬ এপ্রিল ২০২৩ থেকে অর্থ আদায়ের প্রক্রিয়া শুরু করেছে। স্টক এক্সচেঞ্জকে দেওয়া নোটিশে এপিজেএল আরও বলে, ৮০০ মেগাওয়াটের দ্বিতীয় ইউনিট শিগিগিরই উৎপাদন শুরু করবে।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

এসএএইচ