ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৩ এপ্রিল ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০৭ পিএম, ০৩ এপ্রিল ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মঙ্গলবারই ন্যাটোর সদস্য হচ্ছে ফিনল্যান্ড
অবশেষে ন্যাটোর সদস্য হচ্ছে ফিনল্যান্ড। মঙ্গলবারই (৪ এপ্রিল) এই পশ্চিমা সামরিক জোটের পূর্ণাঙ্গ সদস্যপদ পাচ্ছে তারা। সোমবার এ ঘোষণা দিয়েছে ফিনিশ প্রেসিডেন্টের কার্যালয়। ২০২০ সালে নর্থ মেসিডোনিয়ার পর এই প্রথম নতুন সদস্য নিচ্ছে ন্যাটো। ফিনল্যান্ড সদস্য হওয়ার খবরের সত্যতা নিশ্চিত করেছেন ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গও।

বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বাতিল করলো মালয়েশিয়া
গুরুতর অপরাধের শাস্তি হিসেবে বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বাতিলের পক্ষে ভোট দিয়েছে মালয়েশিয়ার পার্লামেন্ট। এর ফলে মৃত্যুর সাজা থেকে রেহাই পেতে চলেছেন ১ হাজার ৩০০’র বেশি কয়েদি। দেশটিতে ২০১৮ সাল থেকেই অবশ্য মৃত্যুদণ্ড কার্যকরের ওপর স্থগিতাদেশ রয়েছে।

বাংলাদেশের ব্র্যান্ডমূল্য এখন ৫০ হাজার ৮০০ কোটি ডলার
২০২৩ সালে অর্থাৎ চলতি বছর বাংলাদেশের ব্র্যান্ডমূল্য দাঁড়িয়েছে ৫০৮ বিলিয়ন বা ৫০ হাজার ৮০০ কোটি ডলার। গ্লোবাল ইন্ডিপেন্ডেন্ট ব্র্যান্ড ভ্যালুয়েশন স্ট্র্যাটেজি কনসালটেন্সি প্রতিষ্ঠান ব্র্যান্ড ফাইন্যান্স এর প্রকাশিত পরিসংখ্যানে এ তথ্য পাওয়া গেছে। লন্ডনভিত্তিক প্রতিষ্ঠানটির তৈরি করা ২০২৩ সালের সফট পাওয়ার ইনডেক্সে দেখা গেছে, বাংলাদেশ জাতি হিসেবে দ্রুত বর্ধনশীল ব্র্যান্ডের একটিতে পরিণত হয়েছে।

ফের তেলের উৎপাদন কমানোর ঘোষণা ওপেকের, বাড়ছে দাম
তেল উৎপাদকদের জোট ওপেক প্লাস আবারও তেলের উৎপাদন কমানোর ঘোষণা দিয়েছে। বলা হয়েছে, এবার দৈনিক উৎপাদন কমানো হবে এক দশমিক ১৫ মিলিয়ন ব্যারেল। বাজার স্থিতিশীল থাকার পরেও পূর্বসতর্কতা হিসেবে এই পদক্ষেপ নিয়েছে তারা।

বোমা বিস্ফোরণে রুশ সামরিক ব্লগার নিহত
সেন্ট পিটার্সবার্গের একটি ক্যাফেতে বিস্ফোরণের ঘটনায় রাশিয়ান সামরিক ব্লগার ভ্লাদলেন তাতারস্কি নিহত হয়েছেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। স্ট্রিট ফুড বার নম্বর ওয়ান নামে ওই ক্যাফেতে বোমা বিস্ফোরণে আরও অন্তত ২৫ জন আহত হয়েছেন।

ফিনল্যান্ডে ডানপন্থিদের জয়
ফিনল্যান্ডে এতদিন সোশ্যাল ডেমোক্র্যাটরা শাসক দল ছিল। মাত্র ৩৪ বছরে প্রধানমন্ত্রী হয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন সানা মারিন। কিন্তু দ্বিতীয়বার ক্ষমতায় ফেরা হলো না তার। সোমবার (৩ এপ্রিল) সকাল পর্যন্ত ফিনল্যান্ডের ভোটের যে ফলাফল মিলেছে, তাতে সানার দল তৃতীয় স্থানে রয়েছে।

পাপুয়া নিউ গিনিতে ৭, রাশিয়ায় ৬.৯ মাত্রার ভূমিকম্প
দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশ পাপুয়া নিউ গিনিতে আঘাত হেনেছে সাত মাত্রার ভয়াবহ এক ভূমিকম্প। স্থানীয় সময় সোমবার (৩ এপ্রিল) ভোরের দিকে দেশটির উত্তরপশ্চিমাঞ্চলে আঘাত হানে এ ভূকম্পন। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যমতে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল উপকূলীয় শহর ওয়েওয়াক থেকে ৯৭ কিলোমিটার দূরে এবং কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ৬২ কিলোমিটার গভীরে।

রমজান চলছে, মুসলিমদের ওপর যেন অত্যাচার না হয়: মমতা
রমজান মাস চলছে। হিন্দু ভাই-বোনদের বলবো, মুসলিমদের ওপর যেন কোনো অত্যাচার না হয়। গ্রামে-গ্রামে, জেলায়-জেলায় তাদের নিরাপত্তা দেবেন। পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনের আগে সোমবার (৩ এপ্রিল) পূর্ব মেদিনীপুরে দলীয় কর্মসূচিতে গিয়ে এসব কথা বলেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

৩৬ প্রাণহানির পর ভাঙা হলো মন্দিরের অবৈধ স্থাপনা
ভারতের মধ্য প্রদেশে মন্দিরের ছাদ ভেঙে কুয়ায় পড়ে মৃত্যু হয় ৩৬ জনের। এই ঘটনার কয়েক দিন পরে ওই মন্দিরের একাংশ স্কাভেটর দিয়ে ভেঙে দিলো স্থানীয় প্রশাসন। সোমবার (৩ এপ্রিল) সকালে বিশাল পুলিশবাহিনীর উপস্থিতিতেই মন্দিরের অবৈধ স্থাপনাগুলো ভেঙে ফেলে ইন্দোর মিউনিসিপ্যাল করপোরেশন।

প্লেবয় ম্যাগাজিনের মডেল হয়ে তোপের মুখে ফরাসি মন্ত্রী
প্রাপ্তবয়স্কদের বিখ্যাত ম্যাগাজিন প্লেবয়ের প্রচ্ছদে মডেল হয়ে বিতর্কের মুখে পড়েছেন ফরাসি মন্ত্রী মার্লেন শিয়াপ্পা। এমন সিদ্ধান্তের জন্য বিরোধীরা তো বটেই, নিজ দলের মধ্যেও সমালোচনার শিকার হচ্ছেন তিনি।

কেএএ/এএসএম