ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩১ মার্চ ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫২ পিএম, ৩১ মার্চ ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পাকিস্তানে যাকাত বিতরণের সময় পদদলিত হয়ে ৯ জনের মৃত্যু

পাকিস্তানের একটি বেসরকারি কোম্পানির কর্মচারীদের পরিবারের মধ্যে যাকাত বিতরণের সময় পদদলিত হয়ে অন্তত নয়জনের মৃত্যু হয়েছে। শুক্রবার (৩১ মার্চ) করাচির সিন্ধু ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড ট্রেডিং এস্টেট এলাকায় এই মর্মান্তিক ঘটনা ঘটে। পুলিশ ও স্বাস্থ্য কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছে।

ভারতের পূর্ব রেলওয়ের ২৮৮ স্টেশনে আধুনিক চিকিৎসা সেবা চালু

ট্রেনে যাত্রার সময় কোনো যাত্রীর অসুস্থ হওয়াটা অস্বাভাবিক কিছু নয়। ট্রেনে বা স্টেশনে কোনো যাত্রী অসুস্থ হয়ে পড়লে কাছাকাছি কোনো হাসপাতালে ভর্তি করানো হয়। এই পরিস্থিতি মোকাবিলায় ভারতের পূর্ব রেল বৈপ্লবিক সিদ্ধান্ত নিয়েছে। এখন থেকে ট্রেন ধরতে গিয়ে কোনো যাত্রী অসুস্থ হয়ে পড়লে রেলওয়ে স্টেশনেই মিলবে চিকিৎসার সুবিধা। সেখানে চিকিৎসক ছাড়াও থাকবে ডায়াগনস্টিক সেন্টার ও অ্যাম্বুলেন্স সেবা।

ভারতের বৈদেশিক ঋণ বেড়ে এখন ৬১৩ বিলিয়ন ডলার

ভারতের বৈদেশিক ঋণের পরিমাণ প্রান্তিকভিত্তিতে এক দশমিক দুই শতাংশ বেড়ে ৬১৩ দশমিক এক বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। গত বছরের ডিসেম্বর পর্যন্ত করা হিসাবে এমন চিত্র উঠে এসেছে। শুক্রবার (৩১ মার্চ) দেশটির সরকার এ তথ্য জানিয়েছে।

জার্মানির অভিবাসন নীতিতে সংস্কার, যেতে পারবে হাজার হাজার কর্মী

ইউরোপের সবচেয়ে বড় অর্থনীতির দেশ জার্মানি। কিন্তু গত কয়েক বছর ধরে দেশটিতে শ্রমিক সংকট মারাত্মক আকার ধারণ করেছে। তাই ইউরোপীয় ইউনিয়নের বাইর থেকে কর্মী নিতে নতুন আইন করছে দেশটি। এরই মধ্যে আইনের খসড়া প্রকাশ করা হয়েছে।

‘মোদী হটাও, দেশ বাঁচাও’ লেখা পোস্টার লাগিয়ে গ্রেফতার ৮

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামে ‘আপত্তিকর’ পোস্টার লাগানোর অভিযোগে গুজরাটে আটজনকে গ্রেফতার করা হয়েছে। পোস্টারটিতে লেখা ছিল ‘মোদী হটাও, দেশ বাঁচাও’। আম আদমি পার্টি (এএপি) রাজ্যজুড়ে মোদীবিরোধী পোস্টার প্রচারণা শুরুর মাত্র একদিন পরেই এ ঘটনা ঘটলো। খবর এনডিটিভির।

ন্যাটোয় ফিনল্যান্ড, মেনে নিলো তুরস্ক

ফিনল্যান্ডকে ন্যাটোর সদস্যপদ দেওয়ার ব্যাপারে সম্মতি দিয়েছে তুরস্কের পার্লামেন্ট। এর ফলে ফিনল্যান্ডের ন্যাটোয় যোগদানে আর কোনো বাধা থাকল না।

ঝুঁকিপূর্ণ জেনেও ধর্মানুভূতির ভয়ে ভাঙা হয়নি মন্দিরের কূয়ার ছাদ

ভারতের মধ্য প্রদেশে একটি মন্দিরের ভেতর থাকা প্রাচীন কূয়ায় ধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৩৫ জনে দাঁড়িয়েছে। জীবিত উদ্ধার করা হয়েছে ১৪ জনকে, নিখোঁজ রয়েছেন আরও একজন। বৃহস্পতিবার (৩০ মার্চ) ইন্দোরের বেলেশ্বর মহাদেব ঝুলেলাল মন্দিরে এ দুর্ঘটনা ঘটেছে।

বিশ্বে আরও ৪১১ জনের মৃত্যু, শনাক্ত ৬১ হাজার

করোনাভাইরাসে বিশ্বে গত ২৪ ঘণ্টায় আরও ৪১১ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৬১ হাজার ১২১ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত বিশ্বে মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৮ লাখ ৩০ হাজার ৩৩৪ জন।

ফৌজদারি মামলায় অভিযুক্ত ট্রাম্প

ফৌজদারি মামলায় ফেঁসে গেলেন ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার (৩০ মার্চ) তাকে অভিযুক্ত করেছে ম্যানহাটানের একটি গ্রান্ড জুরি। যদিও ট্রাম্পের বিরুদ্ধে ঠিক কী অপরাধের অভিযোগ আনা হয়েছে, তা এখনো নিশ্চিত নয়। তবে বিভিন্ন মাধ্যমের খবর বলছে, সাবেক পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসের মামলাতেই ফেঁসেছেন ট্রাম্প। এর ফলে যুক্তরাষ্ট্রের সাবেক মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ইতিহাসে প্রথমবারের মতো ফৌজদারি মামলার মুখে পড়তে চলেছেন তিনি।

ট্রাম্প কি গ্রেফতার হবেন না আত্মসমর্পণ করবেন?

ফৌজদারি মামলার আসামি হয়ে যুক্তরাষ্ট্রে নতুন ইতিহাস গড়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার (৩০ মার্চ) তাকে অভিযুক্ত করেছে ম্যানহাটানের একটি গ্রান্ড জুরি। যদিও ট্রাম্পের বিরুদ্ধে ঠিক কী অপরাধের অভিযোগ আনা হয়েছে, তা এখনো নিশ্চিত নয়। তবে বিভিন্ন মাধ্যমের খবর বলছে, সাবেক পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসের অভিযোগেই ফেঁসেছেন ট্রাম্প। এর ফলে যুক্তরাষ্ট্রের সাবেক মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ইতিহাসে প্রথমবারের মতো ফৌজদারি মামলার মুখে পড়তে চলেছেন তিনি।

এমএসএম/এএসএম