ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ মার্চ ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ২৬ মার্চ ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশের সাফল্য বিশ্বজুড়ে প্রশংসা পেয়েছে: চীনা প্রেসিডেন্ট

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, বাংলাদেশ সরকার ও জনগণের অসাধারণ সাফল্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে ব্যাপকভাবে প্রশংসা পেয়েছে। চীন-বাংলাদেশ বন্ধুত্বের একটি দীর্ঘ ঐতিহাসিক পটভূমি রয়েছে ও ক্রমেই তা আরও জোরদার হবে। রোববার (২৬ মার্চ) বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে দেওয়া অভিনন্দন বার্তায় এসব কথা বলেন তিনি।

দ্রুতই আঞ্চলিক নেতা হয়ে উঠছে বাংলাদেশ: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে ব্লিংকেন বলেছেন, দ্রুত বর্ধনশীল অর্থনীতি, ক্রমবর্ধমান সুশিক্ষিত জনশক্তি ও গতিশীল তরুণ জনসংখ্যার সঙ্গে ‘দ্রুত আঞ্চলিক নেতা হয়ে উঠছে’ বাংলাদেশ। আগামী বছরগুলোতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে অংশীদারত্ব আরও গভীর করতে আগ্রহী।

রমজানে একবারের বেশি ওমরাহ করা যাবে না

রমজানে কেউ বারবার ওমারহ পালন করতে পারবে না। অর্থাৎ এই সময়ে একজনে একবারই ওমরাহ করার অনুমোদন পাবে। সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। খবর সৌদি গেজেটের। যারা রমজান মাসে ওমরাহ পালন করতে চায় তাদের জন্য এই সিদ্ধান্ত সুবিধাজনক হবে।

সামরিক জোট গড়ছে না চীন-রাশিয়া: পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়া ও চীন কোনো ধরনের সামরিক জোট গড়ছে না, তবে আমরা একে অপরকে সামরিক সহযোগিতা করছি। আর এ সহযোগিতা লুকিয়ে করা হচ্ছে না। রোববার (২৬ মার্চ) রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক সাক্ষাৎকারে এসব কথা বলতে শোনা যায় তাকে।

তাইওয়ান ছেড়ে চীনের সঙ্গে কূটনৈতিক যাত্রা শুরু করলো হন্ডুরাস

তাইওয়ানের সঙ্গে কয়েক দশকের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে মধ্য আমেরিকার দেশ হন্ডুরাস। তাইওয়ানের বদলে রোববার (২৬ মার্চ) থেকে চীনের সঙ্গে কূটনৈতিক যাত্রা শুরু করেছে দেশটি। এদিকে, তাইওয়ানিজ পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ হন্ডুরাসের বিরুদ্ধে বেইজিং দ্বারা প্রলুব্ধ হয়ে তাইপের সঙ্গে সম্পর্ক ধরে রাখতে অত্যধিক পরিমাণ অর্থ দাবি করার অভিযোগ তুলেছেন।

সৌদি আরবে ১৭ হাজার প্রবাসী গ্রেফতার

সৌদি আরবে মাত্র এক সপ্তাহের ব্যবধানে ১৭ হাজার প্রবাসীকে গ্রেফতার করেছে দেশটির আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী। রেসিডেন্সি, শ্রম ও সীমান্ত আইন ভঙ্গ করার অপরাধে তাদের গ্রেফতার করা হয়েছে।

তিউনিসিয়া উপকূলে ফের নৌকাডুবি, মৃত ১৯

সাব-সাহারান আফ্রিকান অঞ্চলের শরণার্থী ও অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে তিউনিসিয়া উপকূলে ফের একটি নৌকা ডুবে গেছে। এ ঘটনায় অন্তত ১৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নৌকাটি ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার চেষ্টা করছিল। রোববার (২৬ মার্চ) একটি মানবাধিকার গ্রুপ এ তথ্য নিশ্চিত করেছে।

মোদীর গাড়ির দিকে ছোটা যুবককে আটকালো পুলিশ, নিরাপত্তা নিয়ে প্রশ্ন

ভারতের কর্ণাটকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিরাপত্তায় বড় ত্রুটি দেখা গেলো। এবার রোড শো চলাকালীন প্রধানমন্ত্রীর কনভয়ে (গাড়ি বহর) ঢোকার চেষ্টা করলেন এক অজ্ঞাতপরিচয় যুবক। যদিও প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার আগেই ওই যুবককে আটকে দেন নিরাপত্তারক্ষীরা।

পশ্চিমবঙ্গে বাড়ছে করোনার সংক্রমণ, মৃত ১

পশ্চিমবঙ্গে ফের বাড়তে শুরু করেছে করোনার সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় আক্রান্ত হয়েছে নয়জন। তাছাড়া প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে গতকাল শনিবার গোবিন্দ কুণ্ডু নামের এক বৃদ্ধ মৃত্যুবরণ করেছেন। এমন পরিস্থিতিতে হাসপাতালগুলোতে চিকিৎসার পর্যাপ্ত ব্যবস্থা রাখার কড়া নির্দেশ দিয়েছে পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য দপ্তর।

আমিরাতে তিন কোটি টাকার লটারি জিতলেন বাংলাদেশের মোহাম্মদ

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে ভাগ্যের চাকা বদলে গেছে মোহাম্মদ নামের এক বাংলাদেশি প্রবাসীর। দেশটির বিখ্যাত শহর দুবাইয়ে অনুষ্ঠিত মিলিয়ন দিরহাম মাহজুজ লাইভ ড্র লটারিতে প্রায় ৩ কোটি টাকা জিতে নিয়েছেন এ বাংলাদেশি। রোববার (২৬ মার্চ) দেশটির সংবাদমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

এসএএইচ/জেআইএম