ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১১ মার্চ ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ১১ মার্চ ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সামনের সপ্তাহেই আঘাত হানতে পারে কালবৈশাখী ঝড়

বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে একাধিক জেলায় আগামী সপ্তাহে কালবৈশাখীর আশঙ্কা রয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তরের উদ্ধৃতি দিয়ে শনিবার (১১ মার্চ) এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস। এছাড়া আগামী ১৫ মার্চ থেকে ১৯ মার্চের মধ্যে বাংলাদেশে শক্তিশালী কালবৈশাখী ঝড় আঘাত হানার আশঙ্কা রয়েছে।

৪৮ ঘণ্টায় দেউলিয়া যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক

বন্ধ হয়ে গেলো যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহত্তম বাণিজ্যিক প্রতিষ্ঠান সিলিকন ভ্যালি ব্যাংক। গত বুধবার ব্যাংকটির কর্তৃপক্ষ কিছু শেয়ার বিক্রির মাধ্যমে তহবিল সংগ্রহের ঘোষণা দিয়েছিল। কিন্তু সেই ঘোষণাই কাল হয়ে দাঁড়ায় ৪০ বছরে পুরোনো ব্যাংকটির জন্য।

চীনের প্রধানমন্ত্রী হলেন লি কিয়াং

টানা তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মনোনীত ব্যক্তি লি কিয়াংকে দেশটির পার্লামেন্ট আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করলো । লি কিয়াং চীনের সবচেয়ে বড় শহর সাংহাইয়ের সাবেক কমিউনিস্ট পার্টির নেতা। ৬৩ বছর বয়সী লি ন্যাশনাল পিপলস কংগ্রেসে ২ হাজার ৯শর বেশি প্রতিনিধির প্রায় সব ভোট পেয়েছেন।

ফ্রান্সজুড়ে বিক্ষোভ অব্যাহত

টানা সপ্তম দিনের মতো বিক্ষোভ দেখলো ফ্রান্স। শনিবারও (১১ মার্চ) দেশটিতে বিক্ষোভ হয়েছে। প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর পেনশন সংস্কারের পরিকল্পনার বিরুদ্ধে এই বিক্ষোভ হচ্ছে। চলমান বেশ কিছু ধর্মঘটের মধ্যেই সরকারের বিরুদ্ধে আন্দোলন চলছে সেখানে।

উৎক্ষেপণের অপেক্ষায় বিশ্বের প্রথম থ্রিডি রকেট

উৎক্ষেপণের অপেক্ষায় বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেড রকেট। শনিবার (১১ মার্চ) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে এটির যাত্রা শুরু করার কথা রয়েছে। অন্য রকেটের তুলনায় থ্রিডি রকেট কম খরচে তৈরি ও উড্ডয়ন করানো যায়।

৩ বছর আগে যেভাবে ছড়িয়েছিল করোনাভাইরাস

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে করোনাভাইরাস শনাক্ত হয়। এটি ছড়িয়ে পড়ার সঙ্গে সামুদ্রিক খাবারের পাইকারি বাজারের সম্পৃক্ততা রয়েছে বলে ধারণা করা হয়। ২০২০ সালের ১ জানুয়ারি সেই মার্কেট বন্ধ করে দেওয়া হয় ও পরিষ্কার করা হয়। সে বাজারে আনা প্রাণী থেকেই করোনাভাইরাস মানবদেহে ছড়িয়ে পড়ে বলে ধারণা বিশেষজ্ঞদের।

বন্যায় ক্ষতিগ্রস্ত মালয়েশিয়ার পাম অয়েল গাছ, চাপ বাড়বে বিশ্ব বাজারে

মালয়েশিয়ায় বার বার বন্যা দেখা দিচ্ছে। তাছাড়া দেশটির পাম অয়েল গাছগুলোর বয়সও অনেকে হয়েছে। ফলে সেখান থেকে পাম অয়েলের উৎপাদন অন্যান্য বছরের তুলনায় কম হবে। তাই এ বছর বিশ্ববাজারে চাপ বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভারতে গরুর মাংস বহনের সন্দেহে পিটিয়ে হত্যা, গ্রেফতার ৩

ভারতের বিহারে গরুর মাংস বহনের সন্দেহে নাসিম কোরায়শি নামে এক নাগরিককে পিটিয়ে হত্যার মামলায় তিনজনকে গ্রেফতার করেছে স্থানীয় পুলিশ। এর আগে মঙ্গলবার (৭ মার্চ) বিহারের চাপরা জেলায় গোমাংস বহনের সন্দেহে গণপিটুনির শিকার হন নাসিম কোরায়শি (৫৬)। পরে তার মৃত্যু হয়।

ভারতে হোলি উৎসবে হেনস্তার শিকার জাপানি তরুণী এখন বাংলাদেশে

ভারতের দিল্লিতে হোলি উৎসব চলাকালীন হেনস্তার শিকার হওয়া সেই জাপানি তরুণী এখন বাংলাদেশে অবস্থান করছেন। ওই ঘটনার পর তিনি ভারত ছেড়ে বাংলাদেশে চলে আসেন বলে জানায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ইতালিতে পৌঁছালো এক হাজার অভিবাসনপ্রত্যাশী

সমুদ্র থেকে উদ্ধার করে এক হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশীকে ইতালির উপকূলে নিয়ে আসা হয়েছে। এর আগে দেশটির কোস্টগার্ড তিনটি নৌকায় উদ্ধার অভিযান পরিচালনা করে। কারণ ওই নৌকাগুলো উত্তল সমুদ্রে খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় ছিল।

এসএএইচ/জেআইএম