ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২১ ফেব্রুয়ারি ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২৩

সংখ্যালঘু-আদিবাসী ভাষাকেও গুরুত্ব দিতে হবে: জাতিসংঘ

সব ধরনের সংখ্যালঘু এবং আদিবাসীদের ভাষাকেও গুরুত্ব দিতে হবে। এ বিষয়ে রাষ্ট্রগুলোকে আরও অন্তর্ভুক্তিমূলক হওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক বিবৃতিতে এসব কথা বলেছেন জাতিসংঘের সংখ্যালঘু বিষয়ক বিশেষ র্যাপোর্টিয়ার ফার্নান্দ ডি ভারেনেস।

পশ্চিমবঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

যথাযথ মর্যাদায় কলকাতাসহ পশ্চিমবঙ্গ রাজ্যজুড়ে উদযাপিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস। এ উপলক্ষে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) কলকাতা বাংলাদেশ উপ-হাইকমিশনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়। এদিন সকালে উপ-হাইকমিশন প্রাঙ্গণে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়।

বৃষ্টির পর বেগুনি ফুলে ছেয়ে গেছে সৌদির মরুভূমি

গত বছরের শেষের দিকে ভারি বৃষ্টিতে তলিয়ে গিয়েছিল সৌদি আরবের একাংশ। বন্যা দেখা দিয়েছিল দেশটির পশ্চিমাঞ্চলে। অথচ সে বৃষ্টিই যেন আশীর্বাদ হয়ে উঠেছে দেশটির উত্তরাঞ্চলের জন্য। বাড়তি বৃষ্টির পর ফুলে ফুলে ছেয়ে গেছে সৌদির উত্তারঞ্চলের মরুভূমি। আর মনোমুগ্ধকর ওই দৃশ্য দেখতে দেশ-বিদেশ থেকে ছুটে যাচ্ছে সৌন্দর্যপিপাসু মানুষের দল।

তুরস্কে ফের ভূমিকম্প, নতুন করে ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছেন অনেকে

তুরস্কে নতুন দুটি ভূমিকম্পে ধসে পড়া বেশকয়েকটি ভবনের নিচে চাপা পড়েছেন অনেকে। তাছাড়া নতুন এ ভূমিকম্পে এখন পর্যন্ত ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। উদ্ধারকারীরা আবারও ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া লোকদের সন্ধান চালাচ্ছেন। শতাব্দীর ভয়াবহতম ভূমিকম্প আঘাত হানার দু’সপ্তাহ যেতে না যেতেই সোমবার (২০ ফেব্রুয়ারি) তুরস্কের একই অঞ্চলে আঘাত হানে নতুন দুটি ভূমিকম্প।

আঞ্চলিক যুদ্ধকে বিশ্বযুদ্ধে রূপ দিতে চায় পশ্চিমারা: পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ন্যাটো জোট একটি আঞ্চলিক যুদ্ধকে বিশ্বযুদ্ধে রূপান্তর করতে চায়। আমরা তাদের এ পরিকল্পনা আগেই বুঝতে পেরেছি ও সে অনুযায়ী আমাদের প্রতিক্রিয়া জানাবো। কারণ, তাদের ওই ষড়যন্ত্রের সঙ্গে রাশিয়ার অস্তিত্ব জড়িয়ে রয়েছে।

যৌতুকের ফার্নিচার ‘পুরোনো’, বিয়েতে এলো না বর!

সম্প্রতি দেশটির হায়দ্রাবাদে যৌতুক হিসেবে দেওয়া আসবাবপত্র পুরোনো অভিযোগ তুলে বিয়ে ভেঙে দিয়েছে বরপক্ষ। এ নিয়ে পুলিশে লিখিত অভিযোগ করেছেন কনের বাবা। কনের বাবা গণমাধ্যমকে বলেন, আমরা বরকে যেসব আসবাব দিয়েছি সেগুলো নাকি পুরোনো। তাই তারা বিয়েতে আসতে অস্বীকৃতি জানায়।

যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক অস্ত্রচুক্তি স্থগিত করলো রাশিয়া

যুক্তরাষ্ট্রের সঙ্গে অবশিষ্ট একমাত্র পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি স্থগিত করেছে রাশিয়া। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) ইউক্রেন যুদ্ধের এক বছরপূর্তি উপলক্ষ্যে দেওয়া এক ভাষণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ সিদ্ধান্ত জানান। দ্য নিউ স্টার্ট চুক্তি উভয়পক্ষকে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, সাবমেরিন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মোতায়েন ও ভারী বোমারু বিমানগুলোতে ওয়ারহেড বহনের ক্ষেত্রে সীমাবদ্ধতা মেনে চলতে বাধ্য করে।

মিয়ানমারের ওপর ইইউ’র নতুন নিষেধাজ্ঞা

মিয়ানমারের সেনাবাহিনীসহ জান্তা সরকারের বেশ কয়েকজন কর্মকর্তা, ব্যবসায়ী ও বেশ কয়েকটি প্রতিষ্ঠানের ওপর ষষ্ঠ দফায় নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সব মিলিয়ে দেশটির ৯৩ জন ব্যক্তি ও ১৮টি প্রতিষ্ঠানের ওপর ইইউয়ের এ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

করোনা সংক্রমণে শীর্ষে রাশিয়া, মৃত্যুতে জাপান

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয়েছেন রাশিয়ায়। একদিনে শনাক্তের হিসাবে কাছাকাছি অবস্থানে রয়েছে তাইওয়ান। তবে ২৪ ঘণ্টায় মৃত্যুতে শীর্ষে এশিয়ার দেশ জাপান। দৈনিক শনাক্তের হিসাবে দেশটি তৃতীয় অবস্থানে রয়েছে।

এসএএইচ/জেআইএম