ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১ ফেব্রুয়ারি ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ০১ ফেব্রুয়ারি ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যেসব বিষয়ে গুরুত্ব দিয়ে বাজেট পেশ করলেন নির্মলা সীতারমণ

স্বাধীনতার ১০০ বছর পূরণের কথা মাথায় রেখে ভারতের কেন্দ্রীয় বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। মোট সাতটি উদ্দেশ্যের ওপর ভিত্তি করে এই বাজেট পেশ করেন অর্থমন্ত্রী। বাজেট বক্তৃতায় নির্মলা বলেন, ২০৪৭ সাল পর্যন্ত সপ্তর্ষির মতো ভারতকে পথ দেখাবে এই বাজেটের সাতটি উদ্দেশ্য। ভারতের সব মানুষকে একসঙ্গে এগিয়ে নিয়ে যাওয়ার বার্তা দিয়ে অর্থমন্ত্রী বলেন, উন্নতির শেষ সীমা পর্যন্ত দেশকে এগিয়ে নিয়ে যাবে এই বাজেট।

ঢাকার বায়ুর মানে উন্নতি হলেও এখনো ‘অস্বাস্থ্যকর’

কয়েক সপ্তাহ পড়ে ঢাকার বায়ুর মানে কিছুটা উন্নতি হয়েছে। কিন্তু এখনো তা অস্বাস্থ্যকর অবস্থায় রয়েছে। বুধবার (১ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটার দিকে দেখা গেছে, এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ১৬৫ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরগুলোর তালিকায় সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী।

এবার এশিয়ার শীর্ষ ধনীর তকমা হারালেন আদানি, আবারও শীর্ষে আম্বানি

বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় কয়েক ধাপ নেমে যাওয়ার পর, এবার এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তির তকমা হারালেন ভারতের বৃহত্তম শিল্পগোষ্ঠী আদানি গ্রুপের কর্ণধার গৌতম আদানি। তাকে টপকে আবারও এশিয়ার শীর্ষ ধনীর স্থান দখল করছেন আরেক ভারতীয় ব্যবসায়ী মুকেশ আম্বানি।

বাংলাদেশে আদানি গ্রুপের বিদ্যুৎ রপ্তানি অনিশ্চিত

বাংলাদেশে আদানি গ্রুপের বিদ্যুৎ রপ্তানি প্রকল্পের বিরোধিতা করে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করেছে পশ্চিমবঙ্গের ৩০ চাষি। মঙ্গলবার (৩১ জানুয়ারি) মামলাটি গ্রহণ করেছে কলকাতা হাইকোর্ট। আর এতেই বিদ্যুৎ রপ্তানির ক্ষেত্রে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

মিয়ানমারের জান্তা সরকারের ওপর যুক্তরাষ্ট্রসহ চার দেশের নতুন নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশ কানাডা, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া মিয়ানমারের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে। সেনা অভ্যুত্থানের পর রাষ্ট্রক্ষমতা দখলের দুই বছর পর দেশটির সামরিক শাসকদের ওপর চাপ প্রয়োগে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানা গেছে। মঙ্গলবার (৩১ জানুয়ারি) এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, নিষেধাজ্ঞাগুলো ছয় ব্যক্তি ও তিনটি প্রতিষ্ঠানের ওপর দেওয়া হয়েছে। এসব ব্যক্তি-প্রতিষ্ঠান জান্তা সরকারকে জ্বালানিখাতের প্রসার, বিমান বাহিনীর ঊর্ধ্বতন নেতৃত্ব তৈরিসহ রাজস্ব ও অস্ত্র সংগ্রহে সাহায্য করেছে।

হাঁটতে পারছেন না তসলিমা নাসরিন, ভুল চিকিৎসার অভিযোগ

‘মেডিকেল ক্রাইম’ বা ‘চিকিৎসা অপরাধের শিকার’ হওয়ার অভিযোগ করলেন পশ্চিমবঙ্গে নির্বাসিত লেখক তসলিমা নাসরিন। দিল্লির অ্যাপোলো হাসপাতালে হাঁটুর ব্যথার চিকিৎসা করতে গিয়ে শারীরিক অক্ষমতাকে কিনতে বাধ্য হয়েছেন বলে অভিযোগ তার। মঙ্গলবার (৩১ জানুয়ারি) নিজের অফিসিয়াল পেজে একের পর এক টুইট করে অসদাচরণ ও ভুল চিকিৎসার অভিযোগ করেছেন তসলিমা।

ভারতে বহুতল ভবনে আগুন, নিহত ১৪

ভারতের ঝাড়খণ্ডে একটি বহুতল ভবনে আগুন লাগার ঘটনায় অন্তত ১৪ জন নিহত হয়েছে। তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পাড়ে বলে আশঙ্কা করা হচ্ছে। মঙ্গলবার (৩১ জানুয়ারি) রাতে এ নিয়ে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে ঝাড়খণ্ডের ধানবাদ ব্যাংক মোড় এলাকায়। কয়েক দিন আগে একই এলাকার একটি বেসরকারি হাসপাতালে আগুন লাগার ঘটনায় মৃত্যু হয় চিকিৎসক দম্পতিসহ ৬ জনের।

খড়ের গাদায় পাওয়া গেলো ক্ষুদ্রাকায় সেই তেজষ্ক্রিয় ক্যাপসুল

অবশেষে হারিয়ে যাওয়া সেই ছোট্ট তেজষ্ক্রিয় ক্যাপসুল খুঁজে পেয়েছে অস্ট্রেলিয়ায়। বুধবার (১ ফেব্রুয়ারি) দেশটির জরুরি সেবা বিভাগ একটি খড়ের গাদা থেকে ৮ মিলিমিটার আর ব্যাস মাত্র ৬ মিলিমিটার লম্বা ওই ক্যাপসুলটি খুঁজে পাওয়ার কথা জানায়। এর মাধ্যমে গত কয়েক দিনের চরম উদ্বেগ থেকে মুক্ত হলো অস্ট্রেলিয়া।

মৃত সাজতে নিজের মতো দেখতে তরুণীকে হত্যা

জার্মানিতে শাহরাবান নামের এক ইরাকি বংশোদ্ভূত নারীর বিরুদ্ধে নিজের মতো দেখতে এক নারীকে হত্যার ও মৃত্যুর বিষয়ে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ উঠেছে। জানা যায়, পারিবারিক কলহ থেকে বাঁচতে মৃত সাজার পরিকল্পনা থেকে এমন ভয়াবহ কাণ্ড করে বসেন তিনি।

প্রস্তর যুগের পর প্রথমবার সবুজ ধূমকেতু পৃথিবীর কাছাকাছি

সম্প্রতি আবিষ্কার হওয়া সবুজ ধূমকেতু পৃথিবীবির কাছাকাছি চলে এসেছে। ৫০ হাজার বছর পর একবারই এই ধূমকেতু পৃথিবী থেকে দৃশ্যমান হয়। সবশেষ প্রস্তর যুগে রাতের আকাশে দেখা গিয়েছিল। আর্থস্কাই এর তথ্য অনুযায়ী, বুধবার (১ ফেব্রুয়ারি) ও বৃহস্পতিবার (২ ফেব্রয়ারি) পৃথিবী কাছ দিয়ে অতিক্রম করার কথা রয়েছে ধূমকেতুটির। এ সময় পৃথিবী থেকে এটির দূরত্ব থাকতে পারে দুই কোটি ৬০ লাখ মাইল।

এসএএইচ/এএসএম