ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ জানুয়ারি ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ২৫ জানুয়ারি ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বায়ুদূষণে আবারও শীর্ষে ঢাকা
বায়ুদূষণে টানা পঞ্চম দিনের মতো শীর্ষে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। বুধবার (২৫ জানুয়ারি) সকাল ১০টা ১৮ মিনিটে দেখা যায়, এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ২৭৬ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে ঢাকা। ১৯৭ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি। তৃতীয় অবস্থানে রয়েছে উজবেকিস্তানের তাসখন্দ এবং শহরটির স্কোর ১৯৪।

বায়ুদূষণে ৩৬তম হয়েও সতর্ক ব্যাংকক, ‘ওয়ার্ক ফ্রম হোম’র পরামর্শ
বিশ্বের অন্যতম ব্যস্ত শহর ব্যাংককে বায়ুদূষণ পরিস্থিতি ক্রমেই খারাপের দিকে যাচ্ছে। এ অবস্থায় বাসিন্দাদের যথাসম্ভব বাড়ি থেকে বের না হওয়া এবং বের হলে অবশ্যই মাস্ক পরার পরামর্শ দিয়েছে থাই কর্তৃপক্ষ। ব্যাংককের গভর্নর চাডচার্ট সিট্টিপুন্ট গত মঙ্গলবার (২৪ জানুয়ারি) এক বিবৃতিতে বলেছেন, নগরবাসী যেন যথাসম্ভব বাড়ি বসে কাজ বা ওয়ার্ক ফ্রম হোম পদ্ধতি অনুসরণের চেষ্টা করে।

অবশেষে ইউক্রেনে ট্যাংক পাঠাতে প্রস্তুত যুক্তরাষ্ট্র-জার্মানি
কয়েক মাস ধরে অনিশ্চয়তার পর অবশেষে ইউক্রেনে ট্যাংক পাঠানোয় সবুক সংকেত দিয়েছে যুক্তরাষ্ট্র ও জার্মানি। কিয়েভের আশা, প্রতিরোধ যুদ্ধে গেম-চেঞ্জার হিসেবে কাজ করবে এসব অত্যাধুনিক ট্যাংক। ধারণা করা হচ্ছে, বাইডেন প্রশাসন কমপক্ষে ৩০টি এম-১ আব্রাম ট্যাংক পাঠাবে। আর ইউক্রেনকে ১৪টি লেপার্ড-২ ট্যাংক দেবে জার্মানি।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন ক্রিস হিপকিনস
নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন দেশটির পুলিশ, শিক্ষা ও জনসেবাবিষয়ক মন্ত্রী ক্রিস হিপকিনস। প্রধানমন্ত্রী পদে দলের মনোনয়ন পাওয়া একমাত্র ব্যক্তি হওয়ায় তিনিই এখন দেশটির কর্ণধার। ক্রমবর্ধমান মূল্যস্ফীতি ও মন্দার মধ্যে আগামী অক্টোবরের নির্বাচনে ক্ষমতাসীন লেবার পার্টিকে জয়ী করার জন্য লড়াইয়ের মুখোমুখি হতে হবে ৪৪ বছর বয়সী ক্রিস হিপকিনসকে।

নির্বাচনে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ইমরান খান
এ বছর ক্ষমতায় ফিরে আসার ব্যাপারে আত্মবিশ্বাসী পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খান। দেশের ভঙ্গুর অর্থনীতিকে এগিয়ে নিতে এবং ঋণ খেলাপির ক্রমবর্ধমান ঝুঁকি এড়াতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) অব্যাহত ভূমিকাকে সমর্থন করবেন বলেও জানিয়েছেন তিনি। সম্প্রতি ব্লুমবার্গকে দেওয়া এক সাক্ষাৎকারে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান এসব কথা জানান।

চীনের কাছে জমি হারাচ্ছে ভারত, ২৬টি পেট্রোলিং পয়েন্ট হাতছাড়া
দিল্লিতে বসে সরকার যতই বাগাড়ম্বর করুক, চীন সীমান্তে ভারতের অবস্থা মোটেও স্বস্তিদায়ক নয়। সেটাই প্রকাশ্যে এলো লাদাখের এক শীর্ষ পুলিশ কর্মকর্তার প্রতিবেদনে। লাদাখের প্রধান শহর লে’র পুলিশ সুপার পি ডি নিত্য সীমান্ত পরিস্থিতি নিয়ে রীতিমতো বিস্ফোরক প্রতিবেদন জমা দিয়েছেন দিল্লিতে। তার দেওয়া তথ্য বলছে, লাদাখ সীমান্ত এলাকায় এ মুহূর্তে অনেকটাই ব্যাকফুটে রয়েছে ভারতের নিরাপত্তারক্ষীরা।

মার্কিন সাবেক ভাইস প্রেসিডেন্টের বাড়ি থেকেও গোপন নথি উদ্ধার
ডোনাল্ড ট্রাম্প-জো বাইডেনের পর এবার যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের বাড়ি থেকেও সরকারি গোপন নথি উদ্ধার করা হয়েছে। গত সপ্তাহে পেন্সের ইন্ডিয়ানার বাড়িতে নথিগুলো আবিষ্কার করেন এক আইনজীবী। পরে সেগুলো এফবিআইর কাছে হস্তান্তর করা হয়। তদন্তকারীরা বর্তমানে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়ি ও ব্যক্তিগত অফিস থেকে পাওয়া গোপন নথির বিষয়ে তদন্ত করছে।

পারমাণবিক যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল ভারত-পাকিস্তান
কাশ্মীরে ভারতীয় সেনাদের ওপর সন্ত্রাসী হামলার প্রতিশোধ নিতে ২০১৯ সালের ২৬ ফেব্রুয়ারি সীমান্ত অতিক্রম করে পাকিস্তানের বালাকোটে বিমানহামলা চালায় ভারত। এর জেরে দুই প্রতিবেশীর মধ্যে উত্তেজনা এত বেড়ে গিয়েছিল যে, তারা পারমাণবিক যুদ্ধের একেবারে দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল। সম্প্রতি প্রকাশিত একটি বইতে এমন দাবি করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

নির্বাচনী প্রচারণায় ত্রিপুরায় যাচ্ছেন মমতা
আসন্ন বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে ভারতের ত্রিপুরায় জমে উঠেছে প্রচারণা। তাতে পিছিয়ে থাকতে চায় না তৃণমূল কংগ্রেস। এরই মধ্যে মেঘালয়ের জন্য নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছে দলটি। ত্রিপুরায়ও প্রায় একই ইশতেহার প্রকাশ করতে যাচ্ছে তারা।

কেএএ/এএসএম