ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ জানুয়ারি ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:১১ পিএম, ২২ জানুয়ারি ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ফের বায়ুদূষণে শীর্ষে ঢাকা
ফের বায়ুদূষণে শীর্ষ অবস্থানে উঠে এসেছে ঢাকা। রোববার (২২ জানুয়ারি) সকালের দিকে বায়ুমান পর্যবেক্ষণ প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) এ তথ্য প্রকাশ করে। এতে বাংলাদেশের রাজধানীর বায়ুদূষণের স্কোর রয়েছে ২৭১। এই মাত্রাকে বলা হয় খুবই অস্বাস্থ্যকর ও ঝুঁকিপূর্ণ।

সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনায় মুসলিম বিশ্বে নিন্দার ঝড়
সুইডেনে উগ্র ডানপন্থিদের পবিত্র কোরআন পোড়ানোর ঘটনায় দেশে দেশে নিন্দার ঝড় উঠেছে, বিশেষ করে মুসলিম বিশ্বে। এরই মধ্যে ন্যক্কারজনক এ ঘটনার প্রতিবাদে সরব হয়েছে তুরস্ক, সৌদি আরব, জর্ডান, কুয়েত। নিন্দা জানিয়েছে বাংলাদেশ-পাকিস্তানও।

ক্যালিফোর্নিয়ায় বন্দুকহামলা, নিহত ১০
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসে অবস্থিত মন্টেরি পার্কে বন্দুকহামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত ১০ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও অনেকে। স্থানীয় সময় শনিবার (২১ জানুয়ারি) রাত ১০টার পর এ ঘটনা ঘটে।

হাজার বছরে সর্বোচ্চ তাপমাত্রায় গ্রিনল্যান্ড
এক হাজার বছরের মধ্যে এবার সর্বোচ্চ তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে বিশ্বের সবচেয়ে বড় দ্বীপরাষ্ট্র গ্রিনল্যান্ডের। উত্তর আমেরিকায় অবস্থিত এ দেশটি বিশ্বের শীতলতম জায়গাগুলোর মধ্যে একটি। তবে জলবায়ু পরিবর্তনের প্রভাবে উষ্ণ হতে শুরু করেছে এখানকার তাপমাত্রাও।

ব্রাজিলে দাঙ্গা: সেনাপ্রধানকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট লুলা
ব্রাজিলের সেনাপ্রধান জেনারেল হুলিও সিজার দে আরুদাকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দ্য সিলভা। চলতি মাসে দেশটির রাজধানী ব্রাসিলিয়ায় সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারো সমর্থকদের ভয়াবহ দাঙ্গার জেরে আরুদাকে বরখাস্ত করা হলো। গত বছরের ৩০ ডিসেম্বর থেকে তিনি সেনাপ্রধানের দায়িত্ব পালন করছিলেন।

ইসরায়েলে নেতানিয়াহু সরকারের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত
ইসরায়েলের নতুন সরকার বিচার ব্যবস্থা সংস্কারের পদক্ষেপ নিয়েছে। এর প্রতিবাদে দেশটিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। শনিবার (২১ জানুয়ারি) দেশটির তেল আবিবে হাজার হাজার মানুষ জড়ো হয় বলে খবর পাওয়া গেছে। কিক্ষোভকারীদের দাবি, নেতানিয়াহু সরকারের পদক্ষেপে দেশের বিচার ব্যবস্থা দুর্বল হয়ে যাবে।

‘পশ্চিমাদের সিদ্ধান্তহীনতার কারণেই আরও বেশি মানুষ মারা যাচ্ছে’
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক বলেন, বৈশ্বিক সিদ্ধান্তহীনতা যুদ্ধকে আরও দীর্ঘায়িত করছে, যার ফলে ইউক্রেনে আরও বেশি মানুষের প্রাণহানি ঘটছে। শনিবার (২১ জানুয়ারি) ইউক্রেনকে অত্যাধুনিক লেপার্ড ট্যাংক সরবরাহের সিদ্ধান্ত থেকে সরে আসায় জার্মানি ও পশ্চিমা দেশগুলোকে উদ্দেশ্য করে দেওয়া এক টুইটে এমন মন্তব্য করেন তিনি।

বাইডেনের বাড়ি থেকে আরও গোপন নথি উদ্ধার
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ডেলাওয়ারের বাড়িতে ১৩ ঘণ্টাব্যাপী তল্লাশি চালিয়েছে বিচার বিভাগ। এ সময় তদন্তকারী কর্মকর্তারা আরও ছয়টি গোপন নথি উদ্ধার করেছে। বাইডেনের এক আইনজীবী এ তথ্য নিশ্চিত করেছেন।

ভারতে সাজাপ্রাপ্ত ই-অরেঞ্জের সোহেল জামিন নিয়ে পালিয়েছেন
ভারতে অবৈধ অনুপ্রবেশের দায়ে সাজাপ্রাপ্ত ই-অরেঞ্জের প্রতারণায় অভিযুক্ত রাজধানীর বনানী থানার বরখাস্ত পরিদর্শক সোহেল রানা জামিন পেয়েছেন। প্রতি সপ্তাহে থানায় হাজিরা দেওয়ার শর্তে তাকে জামিন দেন আদালত। তবে জামিন পাওয়ার পরই তিনি আবারও পালিয়েছেন। আদালতের নির্দেশনা অনুযায়ী হাজিরা দিচ্ছেন না থানায়ও। বিষয়টি রোববার (২২ জানুয়ারি) কলকাতা হাইকোর্টকে জানিয়েছে দেশটির পুলিশ।

৯৩ বছর বয়সে বিয়ের পিঁড়িতে চাঁদে হাঁটা অলড্রিন
চাঁদের মাটিতে পা রাখা দ্বিতীয় মানব বাজ অলড্রিন ৯৩ বছর বয়সে বিয়ে করেছেন। নিজের ৯৩তম জন্মদিনটি বিয়ে করে উদযাপন করলেন তিনি। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার অলড্রিন তার দীর্ঘদিনের প্রেমিকা ৬৩ বছরের অ্যানকা ফাউরকে বিয়ে করেন তিনি।

দুবাইয়ে কম খরচে থাকা যায় কোন এলাকায়?
বিশ্বের অন্যতম ব্যয়বহুল শহর দুবাই। কয়েক বছর ধরে সেখানে হু হু করে বাড়ছে বাড়িভাড়া। এরপরও চাহিদার কমতি নেই। এই ধারা অব্যাহত রেখে ২০২৩ সালেও শহরটিতে শক্তিশালী অর্থনৈতিক কার্যকলাপের কারণে আবাসন খাত চাঙ্গা থাকবে বলে আশা করা হচ্ছে।

কেএএ/জেআইএম