ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২১ জানুয়ারি ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০২ পিএম, ২১ জানুয়ারি ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মোদীবিরোধী বিবিসির তথ্যচিত্র বন্ধে টুইটার-ইউটিউবকে নির্দেশ

গুজরাট দাঙ্গায় ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকা নিয়ে সম্প্রতি একটি তথ্যচিত্র প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এ নিয়ে ভারতের রাজনীতিতে আলোচনার ঝড় উঠেছে। যদিও তথ্যচিত্রটিকে প্রোপাগান্ডা বলে আখ্যায়িত করেছে বিজেপি। এবার সামাজিক যোগাযোগমাধ্যম ইউটিউব ও টুইটারকে এ সম্পর্কিত ভিডিও ও লিংক সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে নরেন্দ্র মোদী সরকার।

সিরিয়ার ক্যাম্প থেকে ২৩ জনকে ফিরিয়ে নেবে কানাডা

সিরিয়ায় উত্তর-পূর্বাঞ্চলে ইসলামিক স্টেটের ক্যাম্পে আটক ছিল এমন ২৩ জন নিজেদের নাগরিককে ফিরিয়ে নেওয়ার কথা জানিয়েছে কানাডা। যাদের ফিরিয়ে নেওয়া হবে তাদের মধ্যে রয়েছে ছয় নারী, ১৩ শিশু ও চারজন পুরুষ।

প্লেনে বোমাতঙ্ক, জরুরি অবতরণ

রাশিয়ার মস্কো থেকে ২৪০ জনকে নিয়ে গোয়ায় যাচ্ছিল আজুর এয়ারের একটি চাটার্ড প্লেন। ভারতের আকাশসীমানায় ঢোকার আগেই গোয়া বিমানবন্দরে একটি মেইল আসে। ওই মেইলে বলা হয়, প্লেনটির মধ্যে বোমা রাখা আছে। তার পরই তড়িঘড়ি করে প্লেনটিকে উজবেকিস্তানের দিকে ঘুরিয়ে দেওয়া হয়। সেখানের একটি বিমানবন্দরে জরুরি অবতরণ করে সেটি।

বিক্ষোভে উত্তাল পেরু, সংঘর্ষে আহত ৫৮

লাতিন আমেরিকার দেশ পেরুতে বামপন্থি প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলিওকে ক্ষমতাচ্যুত করা হয় সম্প্রতি। এ ঘটনার জেরে দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভ চলছেই। শুক্রবার(২০ জানুয়ারি) চলমান বিক্ষোভে অংশ নিতে রাস্তায় নামে হাজার হাজার মানুষ। এসময় পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত হন অন্তত ৫৮ জন।

টুইটারের সক্রিয় কর্মী এখন ২৩০০, জানালেন ইলন মাস্ক

যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার মালিক ইলন মাস্ক সম্প্রতি টুইটার কিনে নিয়েছেন। এরপর বহু কর্মী ছাঁটাই করেছে প্রতিষ্ঠানটি। এবার বিশ্বের এই ধনকুবের জানালেন, টুইটারের এখন সক্রিয় কর্মী সংখ্যা ২ হাজার ৩০০ জন।

বাংলাদেশের পক্ষে রায় নিউইয়র্ক সুপ্রিম কোর্টের, ফিলিপাইনের আপিল

ব্যাংকের রিজার্ভ চুরি সংক্রান্ত মামলায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সুপ্রিম কোর্টের বাংলাদেশের পক্ষে দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল করেছে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি)। এ বছরের ১৩ জানুয়ারি বাংলাদেশের পক্ষে ওই রায় দেন আদালত।

বুরকিনা ফাসোয় উদ্ধার হলো অপহৃত ৬৬ নারী-শিশু

আফ্রিকার বুরকিনা ফাসোয় অপহৃত শিশুসহ ৬৬ জন অবশেষে মুক্তি পেয়েছে। গত সপ্তাহে দেশটির উত্তরাঞ্চল থেকে বিদ্রোহীরা তাদের অপহরণ করে। সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা ১২ ও ১৩ জানুয়ারি সাহেল অঞ্চলের সাউম প্রদেশের অরবিন্দা জেলার দুটি গ্রাম থেকে তাদের অপহরণ করে।

কর্মীদের বেতন বাড়াবে জাপানের অধিকাংশ কোম্পানি

অর্ধেকেরও বেশি জাপানি কোম্পানি এ বছর কর্মীদের মজুরি বাড়ানোর পরিকল্পনা করছে। ক্রমবর্ধমান ভোক্তামূল্যের সঙ্গে মোকাবিলায় সহায়তা করতে দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার অনুরোধে সাড়া দিয়ে এ সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিগুলো।

কলকাতা আন্তর্জাতিক বইমেলার উদ্ধোধন ৩০ জানুয়ারি

৪৬তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা শুরু হতে আর মাত্র ৯ দিন বাকি। আগামী ৩০ জানুয়ারি উদ্বোধন হবে বইমেলার। ৩১ জানুয়ারি বইপ্রেমীদের জন্য মেলা প্রাঙ্গণ খুলে দেওয়া হবে।

এবার ১২ হাজার কর্মী ছাঁটাই করছে অ্যালফাবেট

গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকরপোরেটেড একসঙ্গে প্রায় ১২ হাজার কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে, যা তাদের মোট কর্মীর ছয় শতাংশ। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, কঠিন অর্থনৈতিক বাস্তবতার সম্মুখীন হওয়ায় এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে তারা।

এমএসএম/জেআইএম