ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

টোকিও ছাড়লে নাগরিকদের টাকা দেবে জাপান সরকার

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:২৯ পিএম, ০৪ জানুয়ারি ২০২৩

জাপানের রাজধানী টোকিওতে জনসংখ্যা বেড়েছে উল্লেখযোগ্য হারে। এতে শহরটিতে অস্বস্তি বেড়েছে। তাই নানা ধরনের সমস্যা দূর করতে পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। বলা হয়েছে, টোকিও ছেড়ে অন্যান্য শহরে গেলে পরিবারগুলোকে টাকা দেওয়া হবে। জানা গেছে, গ্রামের শহরগুলোকে পুনরুজ্জীবত ও জন্মহার বাড়াতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। খবর সিএনএনের।

জাপানের কেন্দ্রীয় সরকারের মুখপাত্র জানিয়েছে, চলতি বছরের এপ্রিল থেকে টোকিওর মেট্রোপলিটন এলাকা থেকে কোনো পরিবার কম জনবহুল শহরে চলে গেলে শিশুপ্রতি এক লাখ জাপানি ইয়েন বা সাত হাজার সাতশ ডলার দেওয়া হবে। সিঙ্গেল পিতামাতার ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য হবে।

প্রণোদনার আওতায় আসতে শিশুদের ১৮ বছরের কম বয়সী হতে হবে। তবে তার বেশি বয়সী শিশুদের জন্য প্রযোজ্য যদি তারা এখনো উচ্চ বিদ্যালয়ে পড়ে।

জাপান সরকার এই প্রথম এমন পদক্ষেপ নিলো বিষয়টি এমন নয়। তবে এইবারের পরিকল্পনা চালু থাকা প্রণোদনার চেয়ে কয়েকগুণ বেশি। মানুষকে টোকিও ছাড়ায় উৎসাহিত করতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

গত কয়েক দশক ধরে চাকরির খোঁজে জাপানের বিভিন্ন জায়গা থেকে শহরগুলোতে মানুষ পাড়ি জামিয়েছে। জাপানের জনবহুল শহরগুলোর মধ্যে টোকিও শীর্ষে রয়েছে। শহরটিতে প্রায় তিন কোটি ৭০ লাখ মানুষের বসবাস।

রাজধানীসহ বড় শহরগুলোতে মানুষের চাপ বাড়ায় সংকটে পড়েছে গ্রামীণ জীবন। কারণ ছোট ছোট শহরে মানুষ কমে গেছে। অন্যদিকে খালি পড়ে থাকছে বাড়িঘর।

এমএসএম