ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পেরুতে নতুন প্রেসিডেন্টের বিরুদ্ধে বিক্ষোভ, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১১:১৫ এএম, ১২ ডিসেম্বর ২০২২

লাতিন আমেরিকার দেশ পেরুতে নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন ভাইস প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে। এবার তার বিরুদ্ধে বিক্ষোভে নেমেছে দেশটির সাধারণ মানুষ। রোববার বিক্ষোভে ২ জন নিহত ও আরও চারজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

সম্প্রতি পেরুর বামপন্থি প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলিওকে ক্ষমতাচ্যুত করা হয়। পরে তাকে গ্রেফতারও করে দেশটির পুলিশ। এরপর দেশটির নতুন প্রেসিডেন্ট হন দিনা বলুয়ার্তে। তিনি পেরুর প্রথম নারী প্রেসিডেন্ট।

পার্লামেন্ট ভেঙে দেওয়ার চেষ্টা করেছিলেন কাস্তিলিও এমন অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। এরপর কংগ্রেসের জরুরি অধিবেশন ডেকে কাস্তিলিওকে অভিশংসন করেন আইনপ্রণেতারা। এরই ধারাবাহিকতায় দেশটির মানুষ সাধারণ নির্বাচনের দাবিতে রাস্তায় নেমেছেন।

বিক্ষোভকারীদের অধিকাংশই কাস্তিলিওর সমর্থক বলে জানা গেছে। ২০২৬ সাল পর্যন্ত কাস্তিলিওর মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত দিনা বলুয়ার্তেকে ক্ষমতায় থাকার অনুমতি দেওয়ার পরিবর্তে পেরুর জাতীয় নির্বাচনের দাবি জানাচ্ছে তারা। কিছু বিক্ষোভকারী কংগ্রেসকে বন্ধ করারও আহ্বান জানিয়েছেন।

পেরুর ন্যায়পাল অফিসের প্রধান, এলিয়ানা রেভোলার স্থানীয় রেডিও স্টেশন আরপিপিকে বলেছেন, আপুরিম্যাকের আন্দিয়ান অঞ্চলের আন্দাহুয়াইলাস শহরে পুলিশের সঙ্গে সংঘর্ষে ১৫ বছর বয়সী একজন ও ১৮ বছর বয়সী আরও একজন নিহত হন। ধারণা করা হচ্ছে, পুলিশের গুলিতে নিহত হন তারা।

আপুরিম্যাক অঞ্চলের গভর্নর বালতাজার ল্যান্টারন স্থানীয় টেলিভিশন এনকে বলেছেন, চারজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। তাদের মধ্যে তিনজনের মাথায় আঘাতের চিহ্ন রয়েছে।

পেরুভিয়ান কর্পোরেশন অব এয়ারপোর্টস অ্যান্ড কমার্শিয়াল এভিয়েশন কর্তৃপক্ষ জানায়, গত শনিবার থেকে হামলা ও ভাঙচুরের ঘটনার পরে আন্দাহুয়াইলাস বিমানবন্দর বন্ধ রয়েছে। বিক্ষোভকারীরা ট্রান্সমিটার রুমেও আগুন ধরিয়ে দেয় বলেও জানায় তারা।

শনিবার ন্যায়পালের কার্যালয় জানায়, দুই পুলিশ কর্মকর্তাকে আন্দাহুয়াইলাসে বিক্ষোভকারীরা কয়েক ঘণ্টা ধরে আটকে রাখে। তবে পরে ছেড়ে দেওয়া হয় তাদের। শনিবারের সংঘর্ষে ১৬ জন বেসামরিক লোক ও চার পুলিশ সদস্যও আহত হয় বলেও জানানো হয়।

এদিকে, ৬০ বছর বয়সী আইনজীবী দিনা বলুয়ার্তে পেরুর প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর বলেন, মেয়াদ অনুযায়ী, তিনি ২০২৬ সালের জুলাই পর্যন্ত দায়িত্ব পালন করবেন। সংকট উত্তরণে তিনি রাজনৈতিক সমঝোতার আহ্বানও জানান।

সূত্র: রয়টার্স, ফ্রান্স২৪ ডট কম

এসএনআর/জেআইএম