ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৮ ডিসেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫২ পিএম, ০৮ ডিসেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গুজরাটে বড় জয় পেলেও হিমাচলে হারলো বিজেপি

ভারতের দুই রাজ্যের বিধানসভা নির্বাচনের চূড়ান্ত ফলাফল এরই মধ্যে প্রকাশ করা হয়েছে। এতে দেখা গেছে, নিজের রাজ্য অর্থাৎ গুজরাটে নরেন্দ্র মোদীর দল বিজেপি বড় জয় পেয়েছে। তবে হেরেছে হিমাচল প্রদেশে। সেখানে জয় পেয়েছে কংগ্রেস।

পশ্চিমতীরে ইসরায়েলি বাহিনীর গুলিতে আরও ৩ ফিলিস্তিনি নিহত

ইসরায়েলি সেনারা অধিকৃত পশ্চিমতীরের উত্তর অংশে জেনিন শরণার্থী শিবিরের কাছে আরও তিন ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। ফিলিস্তিনে অধিকৃত অঞ্চলে যখন সংঘাত তীব্র আকার ধারণ করছে তখন এ হত্যাকাণ্ডের খবর এলো।

সৌদি পৌঁছালেন শি জিনপিং, স্বাগত জানালেন মোহাম্মদ বিন সালমান

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তিনদিনের সফরে সৌদি আরবের রিয়াদে পৌঁছেছেন। সেখানে যুবরাজ মোহাম্মদ বিন সালমান তাকে স্বাগত জানিয়েছেন। জানা গেছে, চীন-আরব শীর্ষ বৈঠকে অংশ নিচ্ছেন এই দুই নেতা। গালফ কোঅপারেশন কাউন্সিলের (জিসিসি) বৈঠকেও অংশ নেবেন শি। জিসিসিতে আছে সৌদি আরব, বাহরিন, কুয়েত, ওমান, কাতার ও আমিরাত। করোনার পর এই প্রথমবার সৌদি আরবে গেলেন শি জিনপিং।

কে-ড্রামা দেখায় দুই কিশোরকে গুলি করে মারলো উত্তর কোরিয়া

দক্ষিণ কোরিয়ান ও আমেরিকান সিনেমা-সিরিজ দেখার কারণে দুই হাইস্কুল শিক্ষার্থীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে উত্তর কোরিয়া। তাদের বয়স ১৬ ও ১৭ বছর। গত অক্টোবর মাসে উত্তর কোরিয়ার রায়ংগাং প্রদেশে জনসম্মুখে গুলি করে কথিত অপরাধীদের মৃত্যুদণ্ড কার্যকর করে কিম জং উনের প্রশাসন।

পি কে হালদারকে ফের আদালতে তোলা হবে ১৩ জানুয়ারি

ধৃমল দও,কলকাতা: বাংলাদেশ থেকে তিন হাজার কোটি টাকা তছরুপের আসামি পি কে হালদারসহ অভিযুক্ত ছয়জনকে বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সকালে ফের কলকাতা ব্যাঙ্কশাল কোর্টে তোলা হয়েছিল। তাদের আরও ৩৫ দিনের জেল হেফাজতের আদেশ দিয়েছেন বিচারক। মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে আগামী ১৩ জানুয়ারি। ওইদিন সব অভিযুক্তকে ফের আদালতে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে।

যেভাবে লাক্সারি সাম্রাজ্যের রাজা হলেন বার্নার্ড আর্নল্ট

বিলাসবহুল পণ্যের ব্যবসার কথা উঠলে এতে বানার্ড আর্নল্টের চেয়ে সফল আর কেউ নেই। প্রায় চার দশকের চেষ্টায় বিলাসবহুল পণ্য সাম্রাজ্যের একচ্ছত্র অধিপতি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ৭৩ বছর বয়সী এ ফরাসি ব্যবসায়ী। তিনি ব্যবসায়িক গ্রুপ ‘মোয়েত হেনেসি- লুই ভুটন’ বা এলভিএমএইচের প্রধান নির্বাহী।

বিশ্বের শীর্ষ ধনীর খেতাব হারিয়েছিলেন ইলন মাস্ক

বিশ্বের শীর্ষ ধনীর মুকুটের একক দাবিদার হিসেবে বহুদিন রাজত্ব করেছেন টেসলা সিইও ইলন মাস্ক। কিন্তু সেই খেতাব আজ হুমকির মুখে। বুধবার (৭ ডিসেম্বর) কিছু সময়ের জন্য পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তির স্বীকৃতি হারিয়েও ফেলেছিলেন তিনি। ওই সময় মাস্ককে হটিয়ে সিংহাসন দখল করেছিলেন ফরাসি ব্যবসায়ী বার্নার্ড আর্নল্ট ও তার পরিবার।

আগ বাড়িয়ে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না রাশিয়া: পুতিন

ইউক্রেন যুদ্ধে রাশিয়া আগ বাড়িয়ে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, রাশিয়া পাগল হয়ে যায়নি যে প্রথমে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে। কেবল ব্যাপক ধ্বংসযজ্ঞের জবাব দেওয়ার প্রয়োজন হলেই এটি ব্যবহার করবে মস্কো। তবে পারমাণবিক যুদ্ধের হুমকি ক্রমেই বাড়ছে বলে সতর্ক করেছেন রুশ প্রেসিডেন্ট।

ক্ষমতাচ্যুত হয়েই আটক প্রেসিডেন্ট, নতুন নেতৃত্ব পেল পেরু

ভেটোর মুখেও সাময়িক ক্ষমতায় থাকা লাতিন আমেরিকার দেশ পেরুর বামপন্থি নেতা প্রেসিডেন্ট পেদ্রো ক্যাসটিলোকে অভিশংসনের মাধ্যমে ক্ষমতাচ্যুত করেছেন দেশটির আইনপ্রণেতারা। ক্ষমতা হারানোর পরই অভ্যুত্থান চেষ্টার অভিযোগে তাকে আটক করেছে পুলিশ।

প্রকৃতির সঙ্গে যুদ্ধ নয় মানিয়েই চলতে হবে: জাতিসংঘ মহাসচিব

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস জীববৈচিত্র্য নিয়ে সম্মেলন (কপ-১৫) আয়োজনের জন্য কানাডা সরকারের ভূয়সী প্রশংসা করে বলেছেন, এই সম্মেলন প্রকৃতির সঙ্গে আমাদের সম্পর্ক গড়তে সহায়তা করবে। আমরা প্রকৃতির বিরুদ্ধে যুদ্ধ করছি। প্রকৃতির সঙ্গে যুদ্ধ নয়, মানিয়েই চলতে হবে। এক সময়ের সমৃদ্ধ বন, জঙ্গল, কৃষিজমি, মহাসাগর, নদী, সমুদ্র এবং হ্রদ মানুষের কর্মকাণ্ডে ধ্বংস হচ্ছে। আমরা বস্তুগত লাভের খেলায় পরিণত হয়েছি।

এমএসএম/জেআইএম