ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৬ ডিসেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ০৬ ডিসেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

হায়া কার্ড ছাড়াই কাতার ঢুকতে পারবেন জিসিসি দেশের বাসিন্দারা
উপসাগরীয় সহযোগিতা কাউন্সিল বা জিসিসি’র সদস্য দেশগুলোর নাগরিক ও বাসিন্দাদের জন্য প্রবেশবিধি শিথিল করলো কাতার সরকার। এখন থেকে হায়া কার্ড ছাড়াই কাতারে প্রবেশ করতে পারবেন তারা। মঙ্গলবার (৬ ডিসেম্বর) এক বিবৃতিতে এ ঘোষণা দিয়েছে কাতারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিশ্বকাপে ভক্ত-পরিবারের ভালোবাসাই মরক্কোর ‘জাদুর কাঠি’
এবার বিশ্বকাপ শুরুর আগে অন্যতম ফেভারিট ভাবা হচ্ছিল বেলজিয়ামকে। কিন্তু সেই দলটিকেই ২-০ গোলে হারিয়ে ফুটবল বিশ্বকে চমকে দিয়েছে মরক্কো। গ্রুপ এফের ওই ম্যাচে জয় নিশ্চিতের পর গ্যালারিতে থাকা মায়ের কাছে ছুটে যান পিএসজির মরক্কান ফুলব্যাক আশরাফ হাকিমি। তাদের আলিঙ্গন আর একে অপরের কপালে স্নেহমাখা চুমুর ছবি-ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

কঙ্গোতে বিদ্রোহীদের হামলায় ২৭২ বেসামরিক নাগরিক নিহত
মধ্য আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআর কঙ্গো) ২৭২ জন বেসামরিক ব্যক্তিকে হত্যা করা হয়েছে। গত সপ্তাহে দেশটির পূর্বাঞ্চলীয় কিশিশে শহরে এ হত্যাকাণ্ড চালায় স্থানীয় একটি বিদ্রোহী গোষ্ঠী। অবশ্য এর আগে দেশটির সরকার জানিয়েছিল, কিশিশে শহরে বিদ্রোহীদের হামলায় নিহত বেসামরিক মানুষের সংখ্যা ৫০। কিন্তু পরবর্তী সময়ে হত্যাকাণ্ডের হালনাগাদ তথ্যে সে সংখ্যা ২৭০ জনেরও বেশিতে দাঁড়িয়েছে।

ইউনেস্কোর ঐতিহ্যের তালিকায় তুরস্কের চা ও নাসিরুদ্দিনের গল্প
তুরস্কের দুটি জিনিসের বৈচিত্র্যময় সাংস্কৃতিক মূল্যবোধ রয়েছে। এর একটি হচ্ছে চা, অন্যটি নাসিরুদ্দিন হোজ্জার গল্প। ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় জায়গা করে নিয়েছে এই দুটি ঐতিহ্য বহনকারী শিল্প-সাহিত্য। গত ২৮ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর মরক্কোর রাবাতে বসেছিল ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের সংরক্ষণের জন্য আন্তঃরাষ্ট্রীয় কমিটির ১৭তম অধিবেধশন। সেখানে তুরস্কের এ দুটি সাংস্কৃতিক উপাদান মনোনীত হয়।

শুধু ভারত নয়, পাকিস্তানের কাছেও কম দামে তেল বিক্রি করবে রাশিয়া
ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ভারতের কাছে কম দামে তেল বিক্রি করে আসছিল রাশিয়া। এবার পাকিস্তানের কাছেও কম দামে তেল বিক্রি করতে রাজি হয়েছে পুতিন প্রশাসন। জানা যায়, রাশিয়ার ওপর থাকা পশ্চিমা নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়েই তেল বাণিজ্য চালিয় আসছিল ভারত। এ দেখে পাকিস্তানও সুলভ দামে রাশিয়ার কাছ থেকে তেল কিনতে আগ্রহ প্রকাশ করে।

প্রসাধনী সামগ্রী বিক্রি করে বিলিয়নিয়ারের তালিকায় চীনা নারী
সৌন্দর্য বাড়ানোর চর্চা মানুষের ইচ্ছা-আকাঙ্খার বহিঃপ্রকাশও বটে। দিন দিন সেই প্রবণতা বেড়েছে বহুগুণে। ফলে দেশে দেশে জমজমাট প্রসাধনী সমাগ্রী বিক্রির বাজার। শুধু তাই নয় এই ব্যবসায় অর্থলগ্নি করে অঢেল সম্পদের মালিকও হচ্ছেন কেউ কেউ। এমনি একজন চীনা নারী উদ্যোক্তা ফ্যান দাইদি। জায়ান্ট বায়োজিন হোল্ডিং কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ফ্যান দাইদি বিলিয়নিয়ার ক্লাবে যোগ দেওয়া সর্বশেষ উদ্যোক্তা। সম্প্রতি কয়েক বছরের মধ্যে এই সেক্টরে তৃতীয় অবস্থান দখলে নিলেন তিনি।

বিবাহবহির্ভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ করলো ইন্দোনেশিয়া
বিবাহবহির্ভূত যৌন সম্পর্ক নিয়ে ইন্দোনেশিয়ার সংসদে নতুন একটি আইন পাস হয়েছে। এখন থেকে বিশ্বের বৃহত্তম এ মুসলিম দেশে বিয়ের আগে দৈহিক সম্পর্কের শাস্তি হিসেবে দেওয়া হবে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড। জানা যায়, এ আইনের উল্লেখযোগ্য সংশোধনগুলো হলো- বিবাহবহির্ভূত শারীরিক সম্পর্কের জন্য এক বছর পর্যন্ত জেল, প্রেসিডেন্টকে অপমান করা ও প্যানকাসিলা নামে পরিচিত জাতীয় আদর্শের বিপরীত মতামত প্রকাশের জন্য শাস্তি প্রণয়ন।

শুধু হ্যাঁ মানেই হ্যাঁ: সম্মতিহীন যৌন সম্পর্কই ধর্ষণ
ধর্ষণ আইনে পরিবর্তন আনছে সুইজারল্যান্ড। সোমবার (৫ ডিসেম্বর) দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ ধর্ষণ আইনে যে সংজ্ঞা দেওয়া হয়েছে তা বিস্তৃত করার পক্ষে মত দিয়েছে। ‘শুধু হ্যাঁ মানেই হ্যাঁ’ অর্থাৎ সম্মতিহীন সব যৌন সম্পর্ককে ধর্ষণ বলে বিবেচনা করার প্রস্তাব পাস হলো পার্লামেন্টে। যদিও দেশটির ধর্ষণ আইনে পরিবর্তন আনতে আরও কিছু সময় লাগবে।

আফগানিস্তানে রাস্তার পাশে বিস্ফোরণ, নিহত ৭
আফগানিস্তানের উত্তরাঞ্চলে রাস্তার পাশে বিস্ফোরণে ৭ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। স্থানীয় সময় মঙ্গলবার (৬ ডিসেম্বর) সকাল ৭টার দিকে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। জানা গেছে, সকালের দিকে মাজার-ই-শরিফে পেট্রোলিয়াম কোম্পানির কর্মীদের নিয়ে একটি বাস যাওয়ার সময় রাস্তার পাশে বিস্ফোরণ ঘটে। এতে বাসের ৭ যাত্রী নিহত হন।

কলকাতায় এক মাসে তিনবার বাড়লো ডিমের দাম
বাজারে শীতের সবজি আসতে শুরু করেছে। নতুন আলুর দামও কিছুটা কমেছে। তবে আবার বেড়েছে ডিমের দাম। এ নিয়ে কলকাতায় কয়েক সপ্তাহের ব্যবধানে তিনবার বাড়লো ডিমের দাম। কলকাতায় ডিমের দাম ৫০ পয়সা বেড়ে এখন প্রতি পিস বিক্রি হচ্ছে সাত রুপিতে। ফলে মাত্র এক মাসের ব্যবধানে সেখানে ডিমের দাম বেড়েছে ১ রুপি ৫০ পয়সা।

কেএএ/এএসএম