ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

চার হাজারের বেশি আদিবাসী নারী খুন কানাডায়

প্রকাশিত: ০৮:১৩ এএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৬

কানাডা সরকার বলছে, দেশটিতে গত ৩৫ বছরে চার হাজারের বেশি আদিবাসী নারী নিখোঁজ অথবা খুন হয়েছে। এর আগে দেশটির সরকার জানিয়েছিল, বারো শতাধিক নারী নিখোঁজ হয়েছেন। পুলিশের বিরুদ্ধে এসব আদিবাসী নারী হত্যাকাণ্ডের ঘটনা তদন্তে ব্যর্থতার অভিযোগ এনেছেন দেশটির আদিবাসী-বিষয়ক মন্ত্রী।

নির্বাচনী প্রচারণার সময় দেশটির নতুন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অঙ্গীকার করেছিলেন এ বিষয়ে বিস্তারিত জানানো হবে। তারই অংশ হিসেবে এ তথ্য উদ্ধারের চেষ্টা করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

মঙ্গলবার কানাডার নারী বিষয়ক মন্ত্রী প্যাটি হ্যাজদু বলেছেন, ন্যাটিভ ওম্যান এসোসিয়েশন অব কানাডার করা গবেষণা অনুযায়ী নিখোঁজ বা খুন হওয়া ক্ষুদ্র জাতিগোষ্ঠী নারীর সংখ্যা চার হাজার বা তারও বেশি হতে পারে।

এর আগে ২০১৪ সালে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের প্রকাশ করা তথ্যানুযায়ী, ১৯৮০ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত নিখোঁজ বা খুন হওয়া ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নারীর সংখ্যা ছিল বারোশো জন।

সরকারি তদন্তের অংশ হিসেবে সম্প্রতি কানাডার তিনজন মন্ত্রী আইনমন্ত্রী জোডি-উইলসন রেবোল্ড, নারী বিষয়ক মন্ত্রী প্যাটি হ্যাজদু ও ক্ষুদ্র জাতিগোষ্ঠী বিষয়ক মন্ত্রী ক্যরোলিন বেনেট দেশজুড়ে ছড়িয়ে থাকা ক্ষুদ্র জাতিগোষ্ঠীর প্রায় দুই হাজার মানুষের সঙ্গে এ বিষয় নিয়ে কথা বলেন।

মন্ত্রীরা বলছেন, ক্ষুদ্র জাতিগোষ্ঠীর নারীরা কেন সহিংসতার শিকার হচ্ছেন কিভাবে এ থেকে তাদের রক্ষা করা যায় এ বিষয়ে সুপারিশ দেওয়ার জন্যই এমন সার্ভে করা হয়েছে।

এসআইএস/পিআর