ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২০ নভেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ২০ নভেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

কিয়েভ সফরে ঋষি সুনাক

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হওয়ার পর ঋষি সুনাক প্রথমবারের মতো ইউক্রেন-রাশিয়া যুদ্ধ চলাকালে কিয়েভ সফরে গেলেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করেছেন তিনি। একই সঙ্গে ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থায় সহায়তা করার জন্য ৫০ মিলিয়ন ইউরো প্রদানের প্রতিশ্রুতিও দিয়েছেন ঋষি সুনাক।

ইসরায়েলি দর্শকদের পরিচয় গোপন রাখার আহ্বান

ফিফা বিশ্বকাপ- ২০২২ উপভোগ করতে আসা ইসরায়েলি ফুটবলপ্রেমীদের পরিচয় গোপন রাখার আহ্বান জানিয়েছে কাতার কর্তৃপক্ষ। কূটনৈতিক সম্পর্ক না থাকায় ও কট্টর মুসলিম দেশ হওয়ায় ফিফার অনুরোধে এ আহ্বান জানিয়েছে কাতার।

যুক্তরাষ্ট্রে সমকামী ক্লাবে গুলি, নিহত ৫

যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে সমকামীদের একটি ক্লাবে হামলা চালিয়েছে এক বন্ধুকধারী। এতে এখন পর্যন্ত পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন ১৮ জন। রোববার (২০ নভেম্বর) কলোরাডোর পুলিশ এই তথ্য নিশ্চিত করেছেন।

কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা পায়নি, ঝুলন্ত পার্লামেন্টের পথে মালয়েশিয়া

সদ্য অনুষ্ঠিত মালয়েশিয়ার নির্বাচনে কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারায় ঝুলন্ত থেকে গেলো সরকার গঠনের বিষয়টি। এমন পরিস্থিতিতে নতুন কেন্দ্রীয় সরকারের জন্য রাজনৈতিক দলগুলোকে জোট গঠনের আদেশ দিয়েছেন দেশটির রাজা সুলতান আবদুল্লাহ।

জুডো খেলোয়াড় থেকে এশিয়ার শীর্ষ নারী ব্যবসায়ী

২০২২ সালের জন্য এশিয়ার শীর্ষ ব্যবসায়ী নারীদের তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন। এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে মোট ২০ জন নারীকে স্থান দেওয়া হয়েছে। এতে জায়গা পেয়েছেন জাপানের ৫২ বছর বয়সী আকিকো আমানো।

‘লস অ্যান্ড ড্যামেজ’ তহবিল গঠনে ঐতিহাসিক ঐকমত্যে বিশ্বনেতারা

জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত অনুন্নত দেশগুলোকে অর্থসহায়তা দেওয়ার বিষয়ে একমত হয়েছে এবারের জাতিসংঘ জলবায়ু সম্মেলন বা কপ-২৭ সম্মেলনে অংশ নেওয়া দেশগুলো। স্থানীয় সময় শনিবার (১৯ নভেম্বর) মধ্যরাতে পূর্ণ একটি সেশন শেষে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সহায়তার উদ্দেশ্যে ‘লস অ্যান্ড ড্যামেজ’ নামের একটি তহবিল গঠনে ঐতিহাসিক ঐকমত্যে পৌঁছান বিশ্বনেতারা।

কাতার বিশ্বকাপে ফিফার সবচেয়ে বেশি স্পন্সর চীনের

কাতার বিশ্বকাপে খেলুড়ে দেশ হিসেবে অংশ নেওয়ার সুযোগ পায়নি চীন। তারপরও এই মহারণের পদে পদে জড়িয়ে রয়েছে তাদের নাম। কারণ, ২২তম ফুটবল বিশ্বকাপ আয়োজনে চীন থেকেই সবচেয়ে বেশি স্পন্সর পেয়েছে ফিফা। এক্ষেত্রে কোকা-কোলা, ম্যাকডোনাল্ডস, বাডউইজারের মতো মার্কিন ব্র্যান্ড তো বটেই, স্বাগতিক কাতারি কোম্পানিগুলোকেও ছাড়িয়ে গেছে চীনারা।

টুইটারে ফিরতে আগ্রহ নেই ট্রাম্পের

টুইটারের সদ্য মালিকানা পাওয়া ধনকুবের ইলন মাস্ক সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট পুনরায় চালু করার ঘোষণা দেওয়ার পর জানা গেলো তাতে আর আগ্রহ নেই ট্রাম্পের। শনিবার (১৯ নভেম্বর) এক প্রতিক্রিয়ায় ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, তার আর কোনও আগ্রহ নেই টুইটারের প্রতি।

জলবায়ু সম্মেলনে ঘুমিয়ে পড়েন ক্লান্ত প্রতিনিধিরা

মিশরে যখন ঘড়িতে সময় সকাল ৬টা, তখন জাতিসংঘের শীর্ষ জলবায়ু সম্মেলনে উপস্থিত প্রতিনিধিদের অনেকের চোখেমুখে ক্লান্তির ছাপ। গত দুই দিনে অনেকেই ঠিকমত ঘুমাতে পারেননি। তাই সম্মেলন চলাকালে কেউ চেয়ারে হেলান দিয়ে, কেউ বা আসনে বসেই ঘুমিয়ে পড়েন বা একটু জিরিয়ে নেন।

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে ৪৫ নারী প্রার্থীর জয়

মালয়েশিয়ার ১৫তম সাধারণ নির্বাচনে সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতাকারী ১২৭ জনের মধ্যে ৩১ জন নারী প্রার্থী বিজয়ী হয়েছেন। এছাড়া সাবাহার পার্লিস, পেরাক, পাহাং এবং বুগায়া রাজ্যের আসনে প্রতিদ্বন্দ্বিতাকারী সংরক্ষিত ৬০ জন প্রার্থীর মধ্যে ১৫ জন নারী প্রার্থী জয় পেয়েছেন।

এমএসএম/জিকেএস