ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

প্রতিবছর বায়ু দূষণে ৫৫ লাখ প্রাণহানি

প্রকাশিত: ০৮:০০ এএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৬

বায়ু দূষণের কারণে বিশ্বে প্রতিবছর ৫৫ লাখের বেশি মানুষ অকালে মারা যায়। নতুন এক গবেষণায় এ তথ্য ওঠে এসেছে। এর মধ্যে বেশিরভাগ মানুষের প্রাণহানি ঘটে চীন ও ভারতের মত দ্রুত উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোতে। খবর বিবিসির।

গ্লোবাল বারডেন অব ডিজেজ প্রোজেক্ট ওই গবেষণা পরিচালনা করেছে। সেখানে বলা হয়েছে, বিশ্বে অপুষ্টি, স্থূলতা, মদ্যপান ও মাদক দ্রব্য গ্রহণ এমনকি অনিরাপদ যৌন সম্পর্কের চাইতেও বায়ু দূষণে বেশি মানুষ অকালে প্রাণ হারাচ্ছে।

আর এসব মৃত্যুর বেশিরভাগই হয়ে থাকে চীন ও ভারতের মত দ্রুত উন্নয়নশীল অর্থনীতির দেশে। ভারত ও চীনের কল কারখানা, পাওয়ার প্ল্যান্ট, যানবাহন থেকে নিষ্কাশিত ধোঁয়া এবং কয়লা ও কাঠ পোড়ানোকে বায়ু দূষণের জন্য দায়ী করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের বোস্টনের হেলথ ইফেক্টস ইনস্টিটিউটের গবেষক ড্যান গ্রিনব্যাম বলেন, বেইজিং বা দিল্লিতে বায়ু দূষণের দিনে সূক্ষ্ম কণা প্রতি ঘনমিটারে ৩০০ মাইক্রোগ্রামের বেশি হতে পারে। যা ২৫ থেকে ৩০ মাইক্রোগাম হওয়ার কথা ।

গবেষণায় দেখা গেছে, বিশ্বে বায়ু দূষণের কারণে যত মানুষ মারা যায় তাদের ৫৫ ভাগই ভারত ও চীনের নাগরিক। ২০১৩ সালে চীনের ১৬ লাখ এবং ভারতের ১৩ লাখ মানুষ বায়ু দূষণে প্রাণ হারিয়েছে। তবে সাম্প্রতিক কোনো তথ্য গবেষণায় পাওয়া যায়নি।

এসআইএস/এমএস