ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

পর্যটক আকৃষ্টে ৫ লাখ ফ্রি এয়ার টিকিট দেবে হংকং

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:১৭ পিএম, ০৭ অক্টোবর ২০২২

করোনা মহামারি শুরু হওয়ার আগে বছরে প্রায় ৫ কোটি ৬০ লাখ পর্যটক আকৃষ্ট করে হংকং। কিন্তু মহামারি ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে কঠোর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে পর্যটকদের প্রধান গন্তব্যটি। প্রায় দুই বছরের বেশি সময় ধরে চলে বিধিনিষেধ। তবে এখন পর্যটক ফেরাতে নানা ধরণে পদক্ষেপ নিতে শুরু করেছে চীনের স্বায়ত্তশাসিত এই অঞ্চলটি।

কয়েকদিন আগে হোটেল কোয়োরেনন্টাইনের প্রয়োজনীয়তার বিধি বাতিল করেছে হংকং। এমন পরিস্থিতিতে পর্যটকদের আকৃষ্ট করতে পাঁচ লাখ এয়ার টিকেট ফ্রি দেওয়ার পরিকল্পনাটি নিশ্চিত করেছে সেখানের কর্তৃপক্ষ।

বিমানবন্দর কর্তৃপক্ষ হংকং (এএএইচকে) এর একজন মুখপাত্র নিশ্চিত করে বলেছেন, প্রায় ২৫৪ দশমিক আট মিলিয়ন ডলার মূল্যের পাঁচ লাখ টিকিট বাসিন্দাদের সঙ্গে বিশ্বব্যাপী পর্যটকদের দেওয়া হবে। মূলত দুই বছর আগেই এমন ঘোষণা দিয়েছিল হংকং।

মুখপাত্র জানান, ২০২০ সালে বিমানবন্দর কর্তৃপক্ষ হংকং এভিয়েশন শিল্পকে সমর্থন করার জন্য একটি ত্রাণ প্যাকেজের অংশ হিসেবে টেরিটোরিস হোমভিত্তিক এয়ারলাইন্স থেকে প্রায় পাঁচ লাখ অগ্রিম টিকেট কিনেছে।

তবে কোন প্রক্রিয়ায় এসব টিকেট বিতরণ করা হবে তা পরবর্তীতে জানানো হবে।

এদিকে বিশ্বজুড়ে ঘুরে দাঁড়াচ্ছে পর্যটনখাত। এখনো করোনার পূর্বের অবস্থানে পুরোপুরি না ফিরলেও বিশ্বব্যাপী পর্যটন বেড়েছে ৬০ শতাংশ। জাতিসংঘের পর্যটনবিষয়ক সংস্থা (ইউএনডব্লিউটিও) এ তথ্য জানিয়েছে।

২০২২ সালের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত, গত ৭ মাসে আন্তর্জাতিক পর্যটক সংখ্যা ২০২১ সালের একই সময়ের চেয়ে বেড়েছে ১৭২ শতাংশ। সব মিলিয়ে, ২০১৯ সালের তুলনায় ২০২২ সালের প্রথমার্ধে প্রায় ৬০ শতাংশ মানুষ আন্তর্জাতিক ভ্রমণে বের হয়।

এমএসএম