ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০১ সেপ্টেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০০ পিএম, ০১ সেপ্টেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইসরায়েলের সঙ্গে চুক্তি, গুগল ছাড়ার ঘোষণা কর্মকর্তার

ইসরায়েলের সঙ্গে একটি চুক্তির ঘটনাকে কেন্দ্র করে গুগলের ছাড়ার ঘোষণা দিয়েছেন একজন মার্কেটিং ম্যানেজার। জানা গেছে, ইসরায়েলের সঙ্গে আর্টিফিশাল ইন্টেলিজেন্স ও নজরদারিবিষয়ক ১০০ কোটি ডলারের একটি চুক্তির বিরোধিতা করে আসছিলেন তিনি।

৬ বছরের মধ্যে ব্রিটিশ পাউন্ডের সর্বোচ্চ দর পতন

দিন যত যাচ্ছে যুক্তরাজ্যের অর্থনীতি নিয়ে শঙ্কা তত বাড়ছে। এমন পরিস্থিতির মধ্যেই আগস্টে মার্কিন ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ডের দর কমেছে চার দশমিক ছয় শতাংশ, যা মাসিকভিত্তিতে ২০১৬ সালের পর সর্বোচ্চ। ২০১৬ সালের অক্টোবরে ডলারের বিপরীতে বড় পতন দেখেছিল ব্রিটিশ মুদ্রাটি। বর্তমানে এক পাউন্ডের বিপরীতে মার্কিন এক দশমিক ১৬ ডলার পাওয়া যায়। বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মিখাইল গর্বাচেভের অন্ত্যেষ্টিক্রিয়ায় থাকবেন না পুতিন

সোভিয়েত ইউনিয়নের শেষ নেতা মিখাইল গর্বাচেভের অন্ত্যেষ্টিক্রিয়ায় থাকতে পারবেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যুক্তরাষ্ট্রের সঙ্গে স্নায়ুযুদ্ধের সমাপ্তি এবং সোভিয়েত ইউনিয়নের পতনের সূচনা করে ইতিহাসের গতিধারা বদলে দিয়েছিলেন গর্বাচেভ।

এবার রাশিয়ান অয়েলের প্রধান ম্যাগানভের রহস্যজনক মৃত্যু

রাশিয়ার লুকঅয়েলের চেয়ারম্যান রাভিল ম্যাগানভ মস্কোতে হাসপাতালের জানালা থেকে পড়ে মারা গেছেন বলে জানা গেছে। কোম্পানির পক্ষ থেকে ৬৭ বছর বয়সী ম্যাগানভের মৃত্যুর ঘটনা নিশ্চিত করা হয়েছে। মারা যাওয়ার আগে তিনি বেশ কিছু রোগে ভুগছিলেন বলেও জানানো হয়।

পর্তুগালে অন্তঃসত্ত্বা পর্যটকের মৃত্যু, স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

অন্তঃসত্ত্বা এক ভারতীয় পর্যটকের মৃত্যুর ঘটনায় পদত্যাগ করেছেন পর্তুগালের স্বাস্থ্যমন্ত্রী মার্তা তেমিদো। জরুরি প্রসূতি সেবা সাময়িকভাবে বন্ধ রাখার বিষয়ে তার সিদ্ধান্ত এবং এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে স্থানান্তরের সময় ওই অন্তঃসত্ত্বা নারীর মৃত্যুর ঘটনায় তুমুল সমালোচনাকে কেন্দ্র করে স্থানীয় সময় মঙ্গলবার তিনি পদত্যাগ করেন।

দুই ফিলিস্তিনি তরুণকে গুলি করে মারলো ইসরায়েল

পশ্চিম তীরে দুটি পৃথক অভিযানে ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত হয়েছে দুই ফিলিস্তিনি তরুণ। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় এবং রাষ্ট্রীয় বার্তা সংস্থার পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। নিহতদের পরিচয় জানানো হয়েছে। এদের মধ্যে একজন সামের খালেদ (২৫)। তিনি নাবলুসের আল এইন শরণার্থী শিবিরে ছিলেন। অপরজন ইয়াজান আফানেহ (২৬) তিনি উম্মে আল শারায়েতের বাসিন্দা ছিলেন।

মার্কিনিদের প্রত্যাশিত আয়ুষ্কাল কমে ২৫ বছরে সর্বনিম্ন

যুক্তরাষ্ট্রে মানুষের প্রত্যাশিত আয়ুষ্কাল কমে ১৯৯৬ সালের পর থেকে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। সরকারি তথ্যমতে, দেশটিতে ২০১৯ সালে প্রত্যাশিত গড় আয়ু ছিল প্রায় ৭৯ বছর। এখন সেটি কমে ৭৬ দশমিক ১ বছরে দাঁড়িয়েছে। গত এক শতাব্দীতে যুক্তরাষ্ট্রে মাত্র দু’বছরে গড় আয়ু এতটা আর কখনোই কমতে দেখা যায়নি। এর জন্য অবশ্য করোনাভাইরাস মহামারিকে দায়ী করেছে কর্তৃপক্ষ।

পাকিস্তানে বন্যা, ঝুঁকিতে ৩০ লাখের বেশি শিশু

পাকিস্তানে ভয়াবহ বন্যায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। দেশটির এক-তৃতীয়াংশ অঞ্চলই এখন পানির নিচে। বন্যায় মৃত্যু হাজার ছাড়িয়েছে। এদিকে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা (ইউনিসেফ) এক বিবৃতিতে জানিয়েছে, দেশটিতে ভয়াবহ বন্যার কারণে ৩০ লাখের বেশি শিশু ঝুঁকিতে রয়েছে।

চে গুয়েভারার ছেলে ক্যামিলো মারা গেছেন

আর্জেন্টিনীয় মাকর্সবাদী বিপ্লবী নেতা আর্নেস্তো চে গুয়েভারার ছেলে ক্যামিলো গুয়েভারা মারা গেছেন। বুধবার (৩১ আগস্ট) কিউবার কর্মকর্তারা জানিয়েছেন, ফুসফসে রক্ত জমাট বাঁধার কারণে হার্টঅ্যাটাকে ৬০ বছর বয়সী ক্যামিলো মারা যান।

উইঘুরদের সঙ্গে ‘মানবতাবিরোধী অপরাধ’ করতে পারে চীন: জাতিসংঘ

চীনের জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের সঙ্গে চীনা সরকারের আচরণ সম্পর্কিত দীর্ঘ প্রতীক্ষিত প্রতিবেদনটি অবশেষে প্রকাশ করলো জাতিসংঘ। মুসলিম সংখ্যালঘুদের সঙ্গে চীনের আচরণ সম্ভবত মানবতাবিরোধী অপরাধের সামিল বলে উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে।

এমএসএম/জেআইএম